নিপীড়নের বিরুদ্ধে আন্দোলন গড়ে তুলতে হবে: নুর

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট,বার্তা২৪.কম,ঢাকা | 2023-08-28 08:34:01

ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ-ডাকসু ভিপি নুরুল হক নুর বলেছেন, নারী নিপীড়নসহ সমাজের সকল নিপীড়নের বিরুদ্ধে ছাত্রদের মাধ্যমে সামাজিক আন্দোলন গড়ে তুলতে হবে।

বৃহস্পতিবার (৯ জানুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে বাংলাদেশ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদ আয়োজিত ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে পদযাত্রা কর্মসূচিতে এসব বলেন তিনি।

দেশের আইন শৃঙ্খলা বাহিনীর প্রতি মানুষের আস্থা ফিরিয়ে আনার আহবান জানিয়ে নুর বলেন, আমরা জানি না কে আসল ধর্ষক। ধরে নিচ্ছি সেই প্রকৃত অপরাধী, কিন্তু দেশের জন্য এটি এলার্মিং যে, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি দিন দিন এভাবে অনাস্থা তৈরি হয়েছে। সুতরাং সরকারকে আইনশৃঙ্খলা বাহিনীর সেই আস্থা ফিরিয়ে আনতে হবে।

সম্প্রতি ছাত্রী হলে শিক্ষিকাকে মারধরের ঘটনা উল্লেখ করে নুর বলেন, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেছা মুজিব হলে একজন সহযোগী অধ্যাপক ছাত্রলীগের নারী নেত্রীদের দ্বারা লাঞ্ছিত ও মারধরের শিকার হয়েছেন। এই ঘটনা নিয়ে কিন্তু কোনো জোরালো প্রতিবাদ হয়নি। আমরা দেখি যখন কোনো ঘটনা নিয়ে জোরালো প্রতিবাদ হয়, যখন ছাত্র জনতা রাজপথে নেমে আসে, তখন প্রশাসন তৎপর হয়ে ওঠে, সরকার হার্ডলাইনে থাকে। যখন প্রতিবাদ শেষ হয়ে যায়, সেই ঘটনাগুলো আড়ালে চলে যায়।

সংক্ষিপ্ত সমাবেশ শেষে আন্দোলনকারীরা রাজু ভাস্কর্য থেকে অপরাজেয় বাংলার দিকে ধর্ষণ ও নিপীড়নের বিরুদ্ধে পদযাত্রা করেন।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের আহ্বায়ক হাসান আল মামুন, যুগ্ম আহবায়ক রাশেদ খান, যুগ্ম-আহ্বায়ক মুহাম্মদ ফারুক হাসান, মশিউর রহমান ও মো. বিন ইয়ামীন মোল্লা প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর