হলে হলে নির্যাতনের বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্যের বিক্ষোভ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 20:53:09

দেশব্যাপী শিক্ষাপ্রতিষ্ঠানের হলে হলে সরকার দলীয় ছাত্র সংগঠন ছাত্রলীগের নির্যাতনের বিরুদ্ধে বিক্ষোভ মিছিল করেছে ১২টি ছাত্র সংগঠনের সমন্বয়ে গঠিত সন্ত্রাসবিরোধী ছাত্রঐক্য।

বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) দুপুর দেড়টার দিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে এ বিক্ষোভ করে শিক্ষার্থীরা। এসময় মিছিলটি রাজু ভাস্কর্য থেকে শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ করে।

বিক্ষোভ সমাবেশ শুরু হওয়ার আগে এক সংক্ষিপ্ত সমাবেশ অনুষ্ঠিত হয়। এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) ভিপি নুরুল হক নুর জহুরুল হক হলে শিক্ষার্থী নির্যাতনের কথা উল্লেখ করে বলেন, ছাত্রলীগ নেতাদের র‌্যাকেট খেলা, চা খাওয়ার প্রটোকলে না আসায় শিবির অজুহাত দিয়ে শিক্ষার্থীদের মেরেছে।

তিনি বলেন, ছাত্র হিসাবে আমরা একটা নিরাপদ ক্যাম্পাস চাই। কিন্তু সেখানে ছাত্রলীগ প্রধান অন্তরায়। আমরা যদি মুক্ত ক্যাম্পাস চাই, তাহলে ছাত্রলীগকে প্রতিরোধ করতে হবে। এ দাবি সমগ্র শিক্ষা প্রতিষ্ঠানের জন্য প্রয়োজন।

নির্যাতনের ঘটনায় তদন্ত কমিটি গঠন হলেও তা আলোর মুখ দেখে না দাবি করে নুর বলেন, যখন ঘটনা ঘটে, মিডিয়ায় আলোচনায় আসে তখন তারা একটি লোক দেখানো তদন্ত কমিটি গঠন করে। কিন্তু সেটা কখনো আলোর মুখ দেখে না।

এসময় বিক্ষোভ সমাবেশ থেকে চার দফা দাবি জানানো হয়।

দাবিগুলো হলো- হলে হলে নির্যাতনের ঘটনায় বিচার করতে ব্যর্থ হওয়ায় প্রক্টরের অপসারণ দাবি; ডাকসু ভবনে হামলার ঘটনায় জড়িতদের গ্রেফতার করে স্থায়ী বহিষ্কার, প্রশাসনের মাধ্যমে বৈধ সিট প্রদান এবং শিক্ষার্থীদের জন্য একটি গণতান্ত্রিক ক্যাম্পাস নিশ্চিত করা।

এ সম্পর্কিত আরও খবর