আন্তর্জাতিক পরিবেশ সম্মেলন শুরু শনিবার

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 18:03:18

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের আয়োজনে পরিবেশের টেকসই উন্নয়নে প্রথমবারের মতো শনিবার (২৫ জানুয়ারি) থেকে অনুষ্ঠিত হতে যাচ্ছে দেশ-বিদেশের ৪ শতাধিক গবেষকদের নিয়ে ছয়দিন ব্যাপী আন্তর্জাতিক পরিবেশ সম্মেলন।

শুক্রবার (২৪ জানুয়ারি) বিশ্ববিদ্যালয়ের ভূগোল ও পরিবেশ বিজ্ঞান বিভাগের আর আই খান অডিটোরিয়ামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানান সম্মেলনের আহ্বায়ক ঢাকা বিশ্ববিদ্যালয়ের আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের ডীন অধ্যাপক ড.এ এস এম মাকসুদ কামাল।

টেকসই উন্নয়নের সঙ্গে ভূ-সম্পদ, সুনীল অর্থনীতি, জলবায়ু পরিবর্তন, প্রাকৃতিক দুর্যোগ ও প্রকৌশলগত সম্পর্ক গবেষণার ওপর গুরুত্বারোপ করেই এ সম্মেলন শুরু হচ্ছে বলে জানান আহ্বায়ক।

লিখিত বক্তব্যে ঢাবির এ অধ্যাপক বলেন, বিভাগ কর্তৃক "ইন্টারন্যাশনাল কনফারেন্স অন আর্থ এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস ফর সাসটেইনেবল ডেভেলফমেন্ট, ২০২০" শীর্ষক সম্মেলনটি ২৫-৩০ জানুয়ারি অনুষ্ঠিত হবে। সম্মেলনপূর্বক কর্মশালার মধ্য দিয়ে রাজধানীর ইন্টারকন্টিনেন্টাল হোটেলে সম্মেলন শুরু হবে। ২৬ তারিখ সম্মেলনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ।

এছাড়া সম্মেলনে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আখতারুজ্জামান, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহসহ বাংলাদেশ ও আন্তর্জাতিক পর্যায়ের বিভিন্ন বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান এবং শিল্প-সংস্থার গবেষক, বিজ্ঞানী, শিক্ষক, শিক্ষার্থী এবং নীতি-নির্ধারকগণ উপস্থিত থাকবেন। এতে আন্তর্জাতিক পর্যায়ের ৭৩ জন এবং জাতীয় পর্যায়ের প্রায় ৩৫০ জন গবেষক/বিজ্ঞানী/নীতি-নির্ধারক তাদের গবেষণাকর্ম উপস্থাপন করবেন।

এছাড়া সম্মেলনের অংশ হিসেবে ২৮-৩০ জানুয়ারি বিশ্বের ঐতিহ্য হিসেবে স্বীকৃত সুন্দরবন পরিদর্শনের বিশেষ আয়োজন করা হয়েছে।

এ সম্পর্কিত আরও খবর