সমাবর্তনসহ ৫ দফা দাবিতে জাতীয় বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মানববন্ধন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-21 09:54:58

প্রতিবছর নিয়মতান্ত্রিকভাবে সমাবর্তন, মানসম্মত শিক্ষা নিশ্চিতসহ পাঁচদফা দাবিতে মানববন্ধন করেছে জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদ।

বৃহস্পতিবার (৬ ফেব্রুয়ারি) দুপুরে জাতীয় জাদুঘরের সামনে এ মানববন্ধন কর্মসূচি পালন করে জাতীয় বিশ্ববিদ্যালয় ছাত্র ঐক্য পরিষদ নামক একটি সংগঠন।

এ সময় বক্তারা বলেন, সমাবর্তন অনুষ্ঠান একজন শিক্ষার্থীর জন্য শিক্ষা পরবর্তী বড় উপহার। জাতীয় বিশ্ববিদ্যালয় ১৯৯২ সালে প্রতিষ্ঠিত একটি পাবলিক বিশ্ববিদ্যালয়। প্রতিষ্ঠার ২৮ বছর পরও সফলতার সঙ্গে কোনো সমাবর্তন আয়োজন করেনি। ২০১৭ সালে প্রথমবার সমাবর্তন আয়োজন করা হলেও তা ছিল অসম্পূর্ণ। পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা গবেষণায় যেভাবে বরাদ্দ পাচ্ছেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত কলেজের শিক্ষকদের সে সুযোগ নেই। ভালো মানের গবেষণাগার নেই। প্রায় ১৭ শতাংশ শিক্ষক পদ শূন্য। কোনো কোনো কলেজে ৫০ শতাংশ।

জাতীয় বিশ্ববিদ্যালয় একটি বেকার তৈরির কারখানা দাবি করে আন্দোলনের যুগ্ম আহ্বায়ক রহমতুল্লাহ বলেন, ‘এক গবেষণায় দেখা গেছে শিক্ষিত বেকারদের মধ্যে ৬৭ ভাগই জাতীয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। সম্প্রতি এক অনুষ্ঠানে খোদ শিক্ষামন্ত্রী বলেছেন, যত্রতত্র অনার্স খুলে আমরা শিক্ষিত বেকার তৈরি করে ফেলেছি। আমরা শিক্ষিত বেকার তৈরি করতে চাই না।’

মানববন্ধন থেকে শিক্ষার্থীরা পাঁচ দফা কর্মসূচি ঘোষণা করেন। সেগুলো হলো- প্রতিবছর নিয়মতান্ত্রিকভাবে সমাবর্তন আয়োজন করতে হবে, কলেজগুলোতে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত আদায় করা যাবে না, সকল বিভাগে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক ব্যবহারিক কোর্স চালু এবং গবেষণাগার প্রতিষ্ঠা করতে হবে, মানসম্মত শিক্ষা নিশ্চিত করার লক্ষ্যে শিক্ষক ও ক্লাসরুম সংকট দূর করতে হবে এবং কলেজগুলোকে শুধু সনদ প্রাপ্তির কেন্দ্র না করে সংস্কারের মাধ্যমে কর্মমুখী শিক্ষা পদ্ধতি চালু করতে হবে৷

এ সম্পর্কিত আরও খবর