দেয়ালজুড়ে বসন্তের ছোঁয়া

, ক্যাম্পাস

আব্দুস সবুর লোটাস, রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 14:16:03

বয়সের ভারে ন্যুব্জ এক মা। দেহ কঙ্কালসার, পরনেও জীর্ণশীর্ণ কাপড়, মাথার চুলগুলোও উসকো খুসকো। মাটির পিড়িতে বসে তিনি তার সন্তানের মুখে আহার তুলে দিচ্ছেন। সেই সন্তানের গায়েও জামা নেই। তাদের আশেপাশে ঘিরে আহারের ছিটেফোটার অপেক্ষায় ঘুরঘুর করছে পাঁচ-ছয়টি কাক। অন্যান্য দিকেও একই অবস্থা। কোথাও খাবার নেই। খাবারের সন্ধানে হন্যে হয়ে দিক-বিদিক ছুটছে মানুষ। শিল্পী তার রং-তুলিতে এভাবেই ফুটিয়ে তোলার চেষ্টা করেছেন ৪৩’র সেই ভয়াবহ দুর্ভিক্ষের চিত্র। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদে প্রবেশ করতেই চোখে পড়ল দেয়ালে আঁকা এই চিত্রটি।

পাহাড়ি মেয়ে

শুধু এই চিত্রই নয়। এরকম আরো অর্ধশতাধিক চিত্র আঁকা হয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের সম্মুখ ভাগের দেয়ালজুড়ে। কোনো চিত্রে পটুয়া কামরুল হাসানের ‘এই জানুয়ারদের হত্যা করতে হবে’, কোনটিতে আবার ৫২’র ভাষা আন্দোলন, ৭১’র স্বাধীনতা যুদ্ধের চিত্রসহ বাংলাদেশের সংস্কৃতি, ইতিহাস, ঐতিহ্য, গ্রাম বাংলার সৌন্দর্য, অন্যায়-অনাচারের প্রতিবাদ, নারীর প্রতি সহিংসতার স্বরূপ ফুটে উঠেছে। অনুষদের বিভিন্ন বিভাগে অধ্যয়নরত শিক্ষার্থীরা এসব চিত্র তৈরি করেছেন। জানা গেল আসন্ন বসন্তকে ঘিরেই তাদের এই আয়োজন। 

নারী মুক্তিযোদ্ধা

শিক্ষার্থীরা বলছিলেন, বাঙালির প্রাণের উৎসব বসন্ত। আর তাই এই বসন্তকে বরণ করে নিতে যেন আগ্রহের কমতি নেই কারো। নাচ, গান, পিঠা উৎসব, শোভাযাত্রাসহ আরো কত কি আয়োজন। এই সব আয়োজন থেকে পিছিয়ে নেই চারুকলার শিক্ষার্থীরাও। বসন্তের প্রথম দিনটিকে স্মরণীয় করে রাখতে তাই ব্যস্ত সময় পার করছেন তারা। এবারই প্রথম বসন্তকে ঘিরে এসব দেয়ালচিত্র আকাঁ হয়েছে।

পটুয়া কামরুল হাসান ও এসএম সুলতান

গত ২৯ জানুয়ারি থেকে শিক্ষার্থীরা এই চিত্রগুলো তৈরির কাজ শুরু করেন। প্রথমে তারা দেয়ালের সম্পূর্ণ অংশজুড়ে সাদা রং করেন। পরেরদিন শুরু হয় চিত্র তৈরির কাজ। দেয়ালের একেকটি ভাগে একেকটি চিত্র। চিত্র অঙ্কণে শিক্ষার্থীরা গ্রুপে ভাগ হয়ে কাজ করেন। একেকটি গ্রুপে তিন থেকে পাঁচজন শিক্ষার্থী কাজ করেছেন।

পালকিতে করে নেওয়া হচ্ছে বধূকে

এ বছর বসন্তের বিভিন্ন কর্মসূচির পাশাপাশি যাত্রাপালারও আয়োজন করা হয়েছে। উৎসব সম্পর্কে শিক্ষার্থীরা জানায়, তারা কয়েক বছর ধরে বসন্ত বরণ ও পিঠা উৎসব পালন করে আসছে। প্রতিবছর একদিন পিঠা উৎসব পালিত হলেও এবার সেটা দুই দিনব্যাপী হবে। পাশাপাশি থাকছে যাত্রাপালা। 

অনুষদের চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের চতুর্থ বর্ষের শিক্ষার্থী রাহুল দেবনাথ বলেন, আমাদের আগেই পরিকল্পনা ছিলো চারুকলার সামনের পুরো দেয়াল জুড়ে দেয়ালচিত্র করবো। আর সেটার জন্য বসন্তের আগের সময়কে ঠিক করেছি। কারণ, এসব কাজ আমাদের মাঝে উৎসবের আমেজটাকে আরো বৃদ্ধি করবে।

গ্রাম বাংলা

চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক সুশান্ত কুমার অধিকারী বলেন, উৎসবকে ঘিরে বিভিন্ন বয়স ও শ্রেণি-পেশার মানুষ এই চারুকলা অনুষদের উৎসব দেখতে আসেন। শিক্ষার্থীদের আঁকানো এসব চিত্রের মাধ্যমে দর্শনার্থীরা বাংলাদেশের ইতিহাস-ঐতিহ্যকে গভীরভাবে হৃদয়ঙ্গম করতে পারবে বলে প্রত্যাশা সংশ্লিষ্টদের।

এ সম্পর্কিত আরও খবর