রাবিতে বসন্তবরণ উৎসব

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-23 15:30:01

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) চারুকলা অনুষদে পহেলা ফাল্গুন উপলক্ষে দুই দিনব্যাপী বসন্ত বরণ ও পিঠা উৎসব শুরু হয়েছে। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) দুপুরে চারুকলা অনুষদ চত্বরের মুক্তমঞ্চে উদ্বোধন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

অনুষ্ঠানের উদ্বোধন করেন রাজশাহী-১ আসনের সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া ও চিত্রকলা, প্রাচ্যকলা ও ছাপচিত্র বিভাগের সভাপতি অধ্যাপক সুশান্ত কুমার অধিকারী। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চারুকলা অনুষদের ডিন অধ্যাপক সিদ্ধার্থ শঙ্কর তালুকদার।

উদ্বোধন শেষে চারুকলা অনুষদের উদ্যোগে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি অনুষদ ভবনের সামনে থেকে শুরু হয়ে ক্যাম্পাসের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে মিলিত হয়।

বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়

সংসদ সদস্য ওমর ফারুক চৌধুরী বলেন, ‘আমি বসন্ত বরণ উৎসবে এসে আমাদের মাটি ও সংস্কৃতির গন্ধ পেয়েছি। পেয়েছি বাঙালি সংস্কৃতির কৃষ্টি, কালচার। দেখেছি নিজের মায়ের অনন্য একটি রূপ। চারুকলার শিক্ষক-শিক্ষার্থীদের যে চিন্তা-চেতনা, শিকড়ে ফিরে যাওয়ার যে চেষ্টা তা নতুন প্রজন্মকে পুরনো দিনের কথা স্মরণ করিয়ে দিচ্ছে। আপনারা আছেন বলেই আমরা এখনো বাঙালিত্ব ধরে রাখতে পেরেছি।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বলেন, শিক্ষা ও সংস্কৃতি একটি অপরটির পরিপূরক। বিজ্ঞান যেমন মস্তিষ্কের উন্নয়ন ঘটায়, ঠিক তেমনই হৃদয়ের উন্নয়ন ঘটায় শিল্পচর্চা। একটি দেশের উন্নয়ন ঘটাতে চাইলে শিক্ষার পাশাপাশি সংস্কৃতি চর্চায় জোর দিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর