হীরা লাল সেন পুরস্কার পেল ২ চলচ্চিত্র

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম | 2023-08-31 02:17:19

প্রথম বাংলা ছবি নির্মাতা হিসেবে হীরা লাল সেনের পরিচয়টা সবার জানা। বাংলা চলচ্চিত্রের জনকও বলা হয় তাকে। তিনিই প্রথম ১৯১৯ সালের ৮ নভেম্বর 'বিশ্ব মঙ্গল' দিয়ে বাংলা ছবির যাত্রা শুরু করেন। তার প্রথম ছবির ১০০ বছর পূর্তি উপলক্ষে গত বছর ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদ প্রবর্তন করে হীরা লাল সেন পুরস্কার।

পাঁচদিন ব্যাপী আমার ভাষার চলচ্চিত্র উৎসবের সমাপনী পর্বে আজ দুইটি চলচ্চিত্রকে তিন বিভাগে দেওয়া হয় হীরালাল সেন পুরস্কার। এই চলচ্চিত্রগুলো হল- সেরা গল্পের জন্য তৌকির আহমেদের নির্মিত ফাগুন হাওয়ার গল্পকার টিটু রহমান, চিত্রগ্রহণের জন্য 'আলফা' চলচ্চিত্রের সমীরণ দত্ত এবং সেরা অভিনয়ের জন্য পুরস্কার তুলে দেওয়া হয় আলফা ছবির অভিনেত্রী দিলরুবা দোয়েলের হাতে।

সমাপনী পর্বে উপস্থিত ছিলেন তথ্যমন্ত্রী হাছান মাহমুদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা সৈয়দ সালাউদ্দিন জাকি, অভিনেত্রী দিলরুবা দোয়েল প্রমুখ। এসময় পুরস্কার প্রাপ্ত ব্যক্তিদের হাতে ক্রেস্ট তুলে দেন তথ্যমন্ত্রী এবং ঢাবি উপাচার্য।

আয়োজকরা জানান, ভাষা আন্দোলনের শহীদদের প্রতি শ্রদ্ধা জানাতে এবং সাধারণ দর্শকদের সাথে চলচ্চিত্রের মিলবন্ধন ঘটাতে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র আয়োজন করে থাকে 'আমার ভাষার চলচ্চিত্র উৎসব'। বাংলা ভাষায় নির্মিত ঐতিহ্যবাহী সব চলচ্চিত্র নিয়ে এ আয়োজন। এবছর ১৯টি ছোট বড় ছবি প্রদর্শন করা হয়।এগুলোর মধ্যে দুটি চলচ্চিত্রকে বিভিন্ন ক্যাটাগরিতে সেরা চলচ্চিত্রের পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার প্রাপ্ত চলচ্চিত্রের নাম ঘোষণা করেন ঢাবি উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

প্রধান অতিথির বক্তব্যে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ বলেন, চলচ্চিত্র সমাজের দর্পণ। এর মাধ্যমে আমরা বহু পুরনো বছরের সমাজের চিত্র দেখতে পাই। আমাদের চলচ্চিত্র শিল্পের যে একটি ক্রান্তিকাল ছিল, আমি মনে করি সেটা কেটে গেছে। ভালো ভালো চলচ্চিত্র তৈরি হচ্ছে। মধ্যবিত্ত যারা চলচ্চিত্র থেকে মুখ ফিরিয়ে নিয়েছে তারা হলে গিয়ে আবার সিনেমা দেখছে।

চলচ্চিত্র তার সুদিনে ফিরে যাবে উল্লেখ করে তথ্যমন্ত্রী বলেন, আগামী দু বছরের মধ্যে বাংলাদেশের চলচ্চিত্র ক্যানভাস বদলে যাবে। চলচ্চিত্র তার সুদিন ফিরে পাবে। তিনি বলেন, দেশে সিনেমা হলের সংখ্যা কমলেও সিনেপ্লেক্সের সংখ্যা দিনে দিনে বাড়ছে। আমাদের লক্ষ শুধু চলচ্চিত্রে সুদিন ফিরে আনা নয়, আমাদের চলচ্চিত্র বিশ্ব বাজারে প্রবেশ করবে এবং বিশ্ব বাজার দখল করবে এটিই আমাদের লক্ষ।

এর আগে সকাল ৮টায় তানিম রহমান পরিচালিত 'ন ডরাই', দশটায় আজিজুর রহমান পরিচালিত 'অশিক্ষিত', বেলা ১টায় শহীদুল ইসলাম খোকনের 'বাংলা', সাড়ে তিনটায় মালেক আফসারী পরিচালিত 'এই ঘর এই সংসার' প্রদর্শিত হয়।

এ সম্পর্কিত আরও খবর