ঢাবির বটতলায় বসন্ত আবাহন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম | 2023-08-16 04:20:06

ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন সংলগ্ন বট তলায় অনুষ্ঠিত হয়েছে বসন্ত আবাহন ১৪২৬। বৃহস্পতিবার (১৩ ফেব্রুয়ারি) সকাল দশটায় বিশ্ববিদ্যালয়ের নৃত্যকলা বিভাগ এবং (ইএমকে) এডওয়ার্ড এম কেনেডি সেন্টারের যৌথ আয়োজনে এটি শুরু হয়।

নৃত্যকলা বিভাগের চেয়ারপারসন অধ্যাপক রেজওয়ান চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড মো. আখতারুজ্জামান বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলার।

এসময় উপাচার্য অধ্যাপক আখতারুজ্জামান তার উদ্বোধনী বক্তব্যে মার্কিন রাষ্ট্রদূত আর্ল আর মিলারসহ অনুষ্ঠান আয়োজকদের ধন্যবাদ জানান।

গানের সাথে নৃত্য উপস্থাপন করেন নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীবৃন্দ

উপাচার্য বলেন, ১৯৭২ সালে মার্কিন সিনেটর এডওয়ার্ড এম কেনেডি সদ্য স্বাধীন বাংলাদেশে আসেন। তিনি বিশ্বাস করতেন মার্কিন যুক্তরাষ্ট্রের কূটনীতি সরকারের সাথে সরকারের নয়, বরং মানুষের সাথে মানুষের, বন্ধুর সাথে বন্ধুর এবং নাগরিকের সাথে নাগরিকের। সেই সম্পর্ক কোনো শক্তি কখনো নষ্ট করতে পারবে না। বন্ধুত্বের স্মারক হিসেবে তিনি ১৯৭২ সালের ১৪ ফেব্রুয়ারি ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা ভবন প্রাঙ্গণে একটি বটগাছ রোপণ করেন যা আজও মাথা উঁচু করে দাঁড়িয়ে আছে।

নৃত্যশিল্পীরাও বসন্তের গানের তালে তালে তাদের নৃত্য পরিবেশন করেন

অনুষ্ঠানের সাংস্কৃতিক অংশের শুরুতে 'বসন্ত এলো এলো এলো রে' গানের সাথে নৃত্য উপস্থাপন করেন নৃত্যকলা বিভাগের শিক্ষার্থীবৃন্দ। এরপর বিশ্ববিদ্যালয়ের সংগীত বিভাগের শিক্ষার্থীরা রবীন্দ্র সংগীত পরিবেশন করেন। সংগীত ভিত্তিক সংগঠন সুরের ধারার পক্ষ থেকেও সংগীত পরিবেশন করা হয়। পাশাপাশি নৃত্যশিল্পীরাও বসন্তের গানের তালে তালে তাদের নৃত্য পরিবেশন করেন।

অনুষ্ঠানের শেষভাগে পল্লী 'বাউল সমাজ উন্নয়ন সংস্থা'র সহায়তায় কুষ্টিয়া থেকে আগত বাউলেরা তাদের সংগীত পরিবেশনা করেন।

এ সম্পর্কিত আরও খবর