শাবিপ্রবি দিবস শুক্রবার

, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 10:58:31

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ‘২৯তম বিশ্ববিদ্যালয় দিবস’ শুক্রবার পয়লা ফাল্গুন (১৪ ফেব্রুয়ারি) উদযাপিত হবে। ১৯৯১ সালে একাডেমিক কার্যক্রম শুরু করার পর থেকে ইংরেজিতে ১৩ ফেব্রুয়ারি এবং বাংলায় পয়লা ফাল্গুন বিশ্ববিদ্যালয় দিবস পালন করা হতো। কিন্তু চলতি বছর বাংলা বর্ষপঞ্জির নতুন নিয়মের কারণে পয়লা ফাল্গুন ১৩ ফেব্রুয়ারির পরিবর্তে ১৪ ফেব্রুয়ারি হবে।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা গেছে, বাংলা বর্ষপঞ্জি অনুযায়ী ফাল্গুন মাসের ১ তারিখ বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করা হবে। ইংরেজি তারিখ এ ক্ষেত্রে অনুসরণ করা হবে না। এর প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয়ের বর্তমান ক্যালেন্ডার সংশোধন করা হবে এবং বিশ্ববিদ্যালয় দিবস (শুক্রবার) ১৪ ফেব্রুয়ারি (১ ফাল্গুন ১৪২৬ বঙ্গাব্দ) উদযাপিত হবে।

বিশ্ববিদ্যালয় দিবস উপলক্ষে বরাবরের মতো বিশেষ কোনো আয়োজন না করে সাদামাটা কর্মসূচি পালন করবে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

রেজিস্ট্রার দপ্তর সূত্রে জানা গেছে, শুক্রবার সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন-২ এর সামনে জাতীয় পতাকা ও বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলন করা হবে। সকাল ৯টা ৪০ মিনিটে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করা হবে। সকাল ১০টায় প্রশাসনিক ভবন-২ এর সামনে থেকে আনন্দ র‌্যালি বের করা হবে সর্বশেষ মুক্তমঞ্চে কেক কাটা হবে।

প্রসঙ্গত, বাংলাদেশের নতুন বর্ষপঞ্জি অনুযায়ী এখন থেকে বাংলা বছরের প্রথম ছয় মাস ৩১ দিনে হবে। এর আগে বৈশাখ, জৈষ্ঠ্য, আষাঢ়, শ্রাবণ, ভাদ্র বছরের প্রথম এই পাঁচ মাস ৩১ দিনে গণনা করা হতো। এখন ফাল্গুন মাস ছাড়া অন্য পাঁচ মাস ৩০ দিনে পালন করা হবে। ফাল্গুন মাস হবে ২৯ দিনের তবে লিপইয়ারের বছর ফাল্গুন মাস ৩০ দিনের হবে।

এ সম্পর্কিত আরও খবর