দাবি না মানলে জাবির প্রবেশিকা অনুষ্ঠান প্রতিহত করার ঘোষণা

, ক্যাম্পাস

জাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-28 21:21:09

কয়েক দফা দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবন অবরোধ করেছে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশ। মঙ্গলবার (২৪ জুলাই) সকাল ৮টা থেকে বেলা তিনটা পর্যন্ত এই অবরোধ চলে। অবরোধের কারণে উপাচার্য ফারজানা ইসলাম নিজ কার্যালয়ে প্রবেশ করতে পারেননি। আন্দোলনরত শিক্ষকরা জানিয়েছে ২৫ জুলাই পর্যন্ত এ কর্মসূচি চলবে।

জানা যায়, ২৪ জুলাই সকাল ৮ টা থেকে আওয়ামীপন্থী শিক্ষকদের সংগঠন ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’ অবরোধ কর্মসূচি শুরু করে। এ সময় তারা নতুন ও পুরাতন দুই প্রশাসনিক ভবনেই তালা ঝুলিয়ে দেয়।

আন্দোলনকারী শিক্ষকগণ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য শরিফ এনামুল কবীরপন্থী বলে পরিচিত।

বিকাল ৩ টা পর্যন্ত দাবি আদায়ে অবস্থান করা বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক ড. মোহাম্মদ আলমগীর কবীর বার্তা২৪ কে বলেন, আমাদের সুনির্দিষ্ট দাবি রয়েছে এই অবৈধ, অনির্বাচিত উপাচার্যের নিকট। দাবি না পূরণ হওয়া পর্যন্ত নানা ধরনের কর্মসূচি আমরা দিয়ে যাবো।

অবস্থান কর্মসূচি পালনকারী শিক্ষকদের সঙ্গে কথা বলে জানা যায়, তাদের প্রধান দাবি সব সময় উপাচার্য প্যানেল নির্বাচন। বাকি দাবির মধ্যে রয়েছে সম্প্রতি কর্মসূচি পালনকালে শিক্ষকদের উপর আক্রমণ ও লাঞ্ছনার বিচার, ছাত্র অধিকার প্রতিষ্ঠায় অনতিবিলম্বে জাকসু নির্বাচন, বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ ও প্রাধ্যক্ষ কমিটির সভাপতির দায়িত্ব প্রদান।

উপাচার্য অ্যাক্ট, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের প্রতিবাদও জানান তারা। অবরোধ কর্মসূচিকালীন শিক্ষা কার্যক্রম অব্যাহত ছিল।

বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের যুগ্ম সম্পাদক ড. তারেক রেজা বার্তা২৪ কে বলেন, ২৬ জুলাই অনির্বাচিত উপাচার্য যে প্রবেশিকা করতে চাচ্ছেন সেটি একটি হাস্যকর অনুষ্ঠান। ওদের ক্লাশ শুরু হয়েছে ৫ ফেব্রুয়ারি । আর এখন জুলাই মাসে প্রহসনের প্রবেশিকা অনুষ্ঠান। ডিনের সমস্যা সমাধান না হলে আমরা এ অনুষ্ঠান প্রতিহত করবো।

এ অবরোধ কর্মসূচির সঙ্গে রয়েছেন, বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজের সভাপতি অধ্যাপক ড. অজিত কুমার মজুমদার, সম্পাদক ও মুখপাত্র ফরিদ আহমেদ, অধ্যাপক ড. আলমগীর কবীর, অধ্যাপক এস এম বদিয়ার রহমান, অধ্যাপক আব্দুল জব্বার হাওলাদার, অধ্যাপক মো. খবির উদ্দিন, সহকারী অধ্যাপক ইমন তানজিন প্রমুখ।

আন্দোলনের বিষয়ে জানতে উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলামের মুঠোফোন নাম্বারে কল করা হলেও তিনি কল রিসিভ করেননি।

এ সম্পর্কিত আরও খবর