বেরোবির উন্নয়ন প্রকল্পে অনিয়ম, ইউজিসির পরিদর্শন কমিটি

বিবিধ, ক্যাম্পাস

বেরোবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 14:57:35

‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের বিশেষ উন্নয়ন’ শীর্ষক প্রকল্পে অনিয়ম খতিয়ে দেখতে তিন সদস্য বিশিষ্ট পরিদর্শন কমিটি গঠন করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামান স্বাক্ষরিত এক অফিস আদেশের মাধ্যমে বিষয়টি নিশ্চিত করা হয়।

ইউজিসির পরিকল্পনা ও উন্নয়ন বিভাগের সদস্য প্রফেসর ড. মুহাম্মদ আলমগীরকে আহ্বায়ক ও একই বিভাগের পরিচালক ড. ফেরদৌস জামানকে সদস্য এবং অতিরিক্ত পরিচালক ড. দূর্গা রানী সরকারকে সদস্য সচিব করে এই কমিটি গঠন করা হয়।

চিঠিতে উল্লেখ করা হয়, ‘বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় বিশেষ উন্নয়ন’ শীর্ষক প্রকল্পের ডিপিপি’তে অনুমোদিত ড্রইং ও ডিজাইন পরিবর্তন করে যথাযথ কর্তৃপক্ষের অনুমোদন না নিয়ে ভবন নির্মাণ করা হচ্ছে। এছাড়া প্রকল্পের ডিপিপি’তে অন্তর্ভুক্ত না এমন কতগুলো খাতে বরাদ্দ না থাকা সত্ত্বেও সরকারি বিধি বহির্ভূতভাবে অর্থ ব্যয় করা হয়েছে। এজন্য প্রকল্পের এই খরচের অনিয়মের বিষয় যাচাইয়ের লক্ষ্যে সরেজমিনে পরিদর্শনের জন্য একটি পরিদর্শন কমিটি গঠন করেছে কমিশন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য (রুটিন দায়িত্ব) অধ্যাপক ড. আরএম হাফিজুর রহমান সেলিম বার্তা২৪.কম-কে বলেন, ‘আমি যতদূর জানি এই ডিজাইনটা করা হয়েছিল সাবেক উপাচার্য অধ্যাপক ড. একেএম নুর উন নবীর আমলে। সেসময় আমরাও বলতাম কেন তা চেঞ্জ করা হয়েছে?’

এ সম্পর্কিত আরও খবর