শেকৃবিতে বিটা ক্যারোটিন সমৃদ্ধ আলু ‘পার্পল স্টার’ উদ্ভাবন

, ক্যাম্পাস

শেকৃবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 20:00:03

অ্যান্টি-অক্সিডেন্ট এবং বিটা ক্যারোটিন সমৃদ্ধশালী, ক্যানসার প্রতিরোধে সহায়ক মিষ্টি আলুর নতুন জাতের উদ্ভাবন করেছে রাজধানীর শেরে বাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের এক দল গবেষক। সাধারণত বেলে-দোআঁশ মাটিতে ভালো হওয়া এই মিষ্টি আলু চাষে বিশেষ পরিচর্যার প্রয়োজন হয় না বলে সহজেই এটি চাষ করা যায়। এর পুষ্টিমানও অনেক বেশি।

বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের মিষ্টি আলুর কয়েকটি জাত (তৃপ্তি, কমলাসুন্দরী) মাঠ পর্যায়ে চাষ হচ্ছে। তবে এ জাতসমূহের আকৃতি আঁকা-বাঁকা এবং পুষ্টিমাণ তুলনামূলক কম। এন্টিওক্সিডেন্ট নেই বললেই চলে।

তাই পুষ্টিমান, সুন্দর আকৃতি, এন্টিএক্সিডেন্ট ও উৎপাদন বিবেচনায় রেখে মিষ্টিআলুর নতুন একটি জাত বাংলাদেশে সফলভাবে চাষ করতে সক্ষম হয়েছেন তারা। গত ১৩ ফেব্রুয়ারি জাতীয় বীজ বোর্ড জাতটিকে অনিয়ন্ত্রিত জাত হিসেবে নিবন্ধভুক্ত করে। বিশ্ববিদ্যালয়ের নামানুসারে জাতটির নাম দেয়া হয় (SAU POTATO 1) ‘পার্পল স্টার’।

জাতটির উৎস দেশ হলো মালয়েশিয়া। শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যানতত্ত্ব বিভাগের অধ্যাপক ড. এ এফ এম জামাল উদ্দিন এবং সহযোগী হিসেবে  বিশ্ববিদ্যালয়ের মাস্টার্সের শিক্ষার্থী সাজারাতুল মুনতাহা এবং রাকিবুজ্জামান মনি সম্মিলিত  প্রচেষ্টায় গবেষণাটি পরিচালিত হয়।

অধ্যাপক মো. জামাল উদ্দিন জানান, পার্পল স্টার একটি উচ্চফলনশীল মিষ্টি আলুর জাত। গায়ের রঙ বেগুনি থেকেই মূলত এর নামকরণ। প্রতি হেক্টরে এর ফলনপ্রায় ৪৮-৫০ টন, যা প্রচলিত জাতগুলোর তুলনায় ৫-৮ টন বেশি। এই জাতের প্রতিটি আলুর ওজন ১২০-১৩০ গ্রাম। এ ছাড়া সাধারণ সাদা আলুর চেয়ে এর মিষ্টতাও অনেক বেশি।

ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কে অধ্যাপক জামাল উদ্দিন বলেন, আমরা ইতিমধ্যে বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশন এবং কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সঙ্গে আলোচনা সম্পন্ন করেছি। অল্প কিছুদিনের মধ্যেই আমরা এদের সঙ্গে যৌথভাবে কাজ করে জাতটি মাঠ পর্যায়ের কৃষকদের হাতে ছড়িয়ে দেব।

এ সম্পর্কিত আরও খবর