সমন্বিত ভর্তি পরীক্ষায় না যেতে ঢাবিতে মানববন্ধন

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪. কম | 2023-08-28 11:00:43

আগামী সোমবার (২৪ ফেব্রুয়ারি) ঢাকা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভা অনুষ্ঠিত হবে। সেখান থেকে সিদ্ধান্ত আসতে পারে ইউজিসির ঘোষিত গুচ্ছ ভর্তি পরীক্ষায় ঢাকা বিশ্ববিদ্যালয় যাবে কিনা। এদিকে সমন্বিত ভর্তি পরীক্ষায় না যেতে বিশ্ববিদ্যালয়ের প্রতি আহ্বান জানিয়ে মানববন্ধন করেছে একদল শিক্ষার্থী।

রোববার (২৩ ফেব্রুয়ারি) দুপুরে ডাকসু সমাজসেবা সম্পাদক আখতার হোসেনের নেতৃত্বে অপরাজেয় বাংলার পাদদেশে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ না করার দাবিতে শিক্ষার্থীরা এ মানববন্ধন করেন। পরে মিছিল নিয়ে উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান বরাবর একটি স্মারকলিপি প্রদান করেন তারা।

এসময় ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) সমাজসেবা সম্পাদক আখতার হোসেন বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষা একটি সমন্বিত বিপর্যয়ের সৃষ্টি করতে পারে। তিনি বলেন, সমন্বিত ভর্তি পরীক্ষার ফলাফল কি হতে পারে? সৃষ্ট বিপর্যয়গুলো কি হতে পারে? তার কোনো আলাপ আলোচনা ছাড়াই ইউজিসি এক হঠকারী সিদ্ধান্ত নিয়েছে।

আখতার দাবি করেন, যেখানে বুয়েট, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় তাদের সিদ্ধান্ত জানিয়ে দিয়েছে সেখানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের মত একটি শতবর্ষী প্রতিষ্ঠান তাদের সিদ্ধান্ত জানাতে দোদুল্যমান অবস্থায় রয়েছে। শেষ পর্যন্ত ঢাবি ইউজিসির এই হঠকারী সিদ্ধান্ত মেনে নিবে কিনা এ ব্যাপারে আমরা উদ্বেগ এবং উৎকণ্ঠার মধ্যে রয়েছি।

মানববন্ধনে অংশ নেয়া অন্যান্য শিক্ষার্থীরা বলেন, আমরা মনে করি আগামীকাল একাডেমিক কাউন্সিলের বৈঠকে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের পক্ষে অবস্থান নেবে। যদি শিক্ষার্থীদের বিপক্ষে অবস্থান নেয় তাহলে আমরা সাধারণ শিক্ষার্থীরা ঘরে বসে থাকবো না। আন্দোলনের মাধ্যমে আমরা আমাদের দাবি মানাতে কর্তৃপক্ষকে বাধ্য করবো।

এ সম্পর্কিত আরও খবর