‘প্রশ্নফাঁস’ শঙ্কায় সমন্বিত ভর্তি পরীক্ষায় যাচ্ছে না রাবি

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-26 08:47:00

‘প্রশ্নফাঁস ও বিদ্যমান ভর্তি পরীক্ষার প্রশ্নের মান রক্ষা হবে না’ শঙ্কায় বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) প্রস্তাবিত সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

সোমবার (২৪ ফেব্রুয়ারি) বিকেলে বিশ্ববিদ্যালয়ের শহীদ তাজউদ্দীন আহমেদ সিনেট ভবনে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহানের সভাপতিত্বে অনুষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সভায় এই সিদ্ধান্ত গৃহীত হয়।

সভা শেষে উপাচার্য অধ্যাপক আব্দুস সোবহান এ তথ্য নিশ্চিত করেছেন। উপাচার্য বলেন, কেন্দ্রীয়ভাবে সমন্বিত ভর্তি পরীক্ষায় যাওয়ার কথা ছিল। কিন্তু আমাদের একাডেমিক কাউন্সিলের অধিকাংশ সদস্য তা নাকচ করে দিয়েছেন।

অধ্যাপক সোবহান বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁস না হওয়ার একটি গৌরব আছে। কিন্তু সমন্বিত ভর্তি পরীক্ষায় প্রশ্নফাঁসের আশঙ্কা থেকেই যায়। এছাড়া আমরা যেভাবে পরীক্ষা নেয়, সেই মান রক্ষা হবে কিনা তারও নিশ্চয়তা নেই । তাই একাডেমিক কাউন্সিল সমন্বিত ভর্তি পরীক্ষা না যাওয়ার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

একাডেমিক কাউন্সিলের সদস্য ও রাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক আশরাফুল আলম খান বলেন, আমরা যেভাবে ভর্তি পরীক্ষা নেয়, তা শতভাগ স্বচ্ছ ও নিরাপদ। কিন্তু অন্য বিশ্ববিদ্যালয়গুলো সেইভাবে পরীক্ষা নিতে পারবে কিনা তা নিয়ে সকল সদস্যই শঙ্কা প্রকাশ করেছেন। আমরা চাই- যদি কখনও আমাদের মানের ভর্তি পরীক্ষার নিশ্চয়তা পাওয়া যায়, তখন আবার একাডেমিক কাউন্সিলররা বিষয়টি ভেবে দেখবে।

গত ১২ ফেব্রুয়ারি দেশের ১২টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের সঙ্গে ইউজিসি’র সভায় সর্বসম্মতিক্রমে সমন্বিত ভর্তি পরীক্ষার সিদ্ধান্ত নেওয়া হয়। এতে বিশ্ববিদ্যালয়গুলোর উপাচার্যরা একাডেমিক কাউন্সিল ও সিন্ডিকেটে আলোচনা করে সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশগ্রহণের সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে তাদের মত জানাতে চেয়েছিলেন।

ইতিমধ্যে নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলে ঢাকা বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমন্বিত ভর্তি পরীক্ষায় অংশ নেবে না বলে জানিয়ে দেয়।

এ সম্পর্কিত আরও খবর