কুবির প্রশাসনিক ভবন অবরুদ্ধ

বিবিধ, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-24 05:23:11

পাঁচ দফা দাবিতে ব্যবসায় শিক্ষা অনুষদ ও প্রশাসনিক ভবনে (বিবিএ) তালা লাগিয়েছে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সংশ্লিষ্ট ওই বিভাগের শিক্ষার্থীরা।

মঙ্গলবার (২৫ফেব্রুয়ারি) সকাল থেকে অনুষদের মূল ফটকে তালা লাগিয়ে আন্দোলনে নামে শিক্ষার্থীরা। পরবর্তীতে তারা অনুষদের সামনে থেকে সরে এসে বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সামনে অবস্থান নেয়।

শিক্ষার্থীদের এ পাঁচ দফা দাবি উল্লেখ করে ব্যবস্থাপনা শিক্ষা বিভাগের নবম ব্যাচের শিক্ষার্থী বিজয় চক্রবর্তী বলেন, আমাদের পাঁচদফা দাবি হলো ব্যবসায় শিক্ষা অনুষদের প্রত্যেকটি বিভাগের জন্য আলাদা ক্লাসরুম, ল্যাব ও সেমিনার, শিক্ষকদের জন্য পর্যাপ্ত রুম, নামাজের জন্য আলাদা রুম, মেয়েদের জন্য স্বতন্ত্র আলাদা রুম এবং ব্যবসায় শিক্ষা অনুষদের স্বতন্ত্র পরিচয়। যেখানে অন্য কোনো বিভাগ ক্লাস করতে পারবেনা।

আন্দোলনে অংশগ্রহণকারী বেশ কয়েকজন শিক্ষার্থী বলেন, এতোদিন ক্লাসরুম সংকটে আমাদের ফ্যাকাল্টিতে সিইসি ও আইসিটি বিভাগ ক্লাস করেছে। তাই আমরা তাদের সঙ্গে ক্লাসরুম ভাগাভাগি করেছি। কোনো আন্দোলন করি নাই। কিন্তু এখন ওই বিভাগ দুইটি তাদের নিজেদের অনুষদে চলে যাওয়ায় আমাদের ক্লাসরুম ফাঁকা হয়েছে। তাই আমরা এখন আমাদের ক্লাসরুমের দাবিতে আন্দোলনে নেমেছি। আমাদের এ আন্দোলন কোনো বিভাগের বিরুদ্ধে নয়, বরং আমাদের প্রশাসনের বিরুদ্ধে।

সরেজমিনে দেখা যায়, সম্প্রতি এ অনুষদটিতে সামাজিক বিজ্ঞান অনুষদের অন্তর্ভুক্ত গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগকে বিশ্ববিদ্যালয় প্রশাসন থেকে বেশ কিছু ক্লাসরুম বরাদ্দ দেওয়া হয়।

বিবিএ অনুষদের শিক্ষার্থীদের এ আন্দোলনের ব্যাপারে ওই অনুষদের ডিনকে একাধিকবার ফোন দিলেও তার ফোনটি বন্ধ থাকায় যোগাযোগ করা যায়নি।

অন্যদিকে আন্দোলনে উপস্থিত হয়ে বিশ্ববিদ্যালয়ের রেজিস্টার ড. আবু তাহের সমাধানের কথা বললেও আন্দোলনরত শিক্ষার্থীরা উপাচার্যের অনুপস্থিতিতে কোনো সমাধানে যেতে চাই না।

এ সম্পর্কিত আরও খবর