বিভাগের নাম পরিবর্তনের দাবিতে মধ্যরাতেও অনশনে রাবি শিক্ষার্থীরা

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 15:29:45

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) 'পপুলেশন সায়েন্স অ্যান্ড হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট' বিভাগের নাম পরিবর্তন করে 'ফলিত পরিসংখ্যান' করার দাবিতে আমরণ অনশন করছে বিভাগটির শিক্ষার্থীরা। বুধবার (২৬ ফেব্রুয়ারি) সকাল ১০টা থেকে শুরু হওয়া এই অনশন বুধবার মধ্যরাত পর্যন্ত চলমান রয়েছে।

এদিকে অনশনরত অবস্থায় তিনজন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়েছে বলে জানা গেছে। তাদের রাজশাহী মেডিকেল কলেজ (রামেক) হাসপাতালে নেয়া হয়েছে।

অসুস্থ হয়ে পড়া শিক্ষার্থীরা হলেন, মোবাশশির উল্লাহ, সোহাগ ও নিশি খাতুন।

আন্দোলনরত শিক্ষার্থীরা জানায়, শারীরিক দুর্বলতা ও শীতের কারণে ওই তিন শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়ে।

বিভাগটির মাস্টার্সের শিক্ষার্থী সামির বলেন, রাবি ব্যতীত পৃথিবীর কোনো বিশ্ববিদ্যালয়ে 'পপুলেশন সায়েন্স ও হিউম্যান রিসোর্স ডেভেলপমেন্ট' নামে কোন বিভাগ নেই। তাই আমরা যৌক্তিক দাবি নিয়ে অনশনে নেমেছি। বিশ্ববিদ্যালয় প্রশাসন আমাদের দাবিতে রাজি না হওয়া পর্যন্ত আমরা আন্দোলন চালিয়ে যাব। এখন আর আলোচনার কথা বলে আমাদের অপেক্ষায় রাখা যাবে না। দাবি পূরণ না হওয়া পর্যন্ত আমরা অনশনে থাকব।

এদিকে, বুধবার (২৬ ফেব্রুয়ারি) রাত সাড়ে ১০ টার দিকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে উপ-উপাচার্য চৌধুরী মো. জাকারিয়া ও প্রক্টর লুৎফর রহমান এসে অনশনরত শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেন। দাবি মেনে নেওয়ার বিষয়ে আশ্বস্ত করে অনশন স্থগিত করার আহ্বান জানালেও শিক্ষার্থীরা তাতে সম্মত হয়নি।

এ সময় বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক আনন্দ কুমার সাহা বলেন, শিক্ষার্থীদের অনশন কর্মসূচি স্থগিতের আহ্বান জানিয়েছিলাম। কিন্তু তারা শুনেনি। বর্তমান বিশ্ববিদ্যালয়ে উপাচার্য এম আব্দুস সোবহান নেই। ফলে এ ব্যাপারে কোন সিদ্ধান্ত দিতে পারছি না। বিভাগের নাম পরিবর্তনের বিষয়টি আলোচনায় বসে সমাধান করতে হবে।

প্রসঙ্গত, বিভাগের নাম পরিবর্তনের দাবি নিয়ে ১৯ জানুয়ারি থেকে ক্লাস-পরীক্ষা বর্জন করে মানববন্ধন, অবস্থান কর্মসূচিসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছে বিভাগটির শিক্ষার্থীরা। আর আজ সকাল থেকে আমরণ অনশনে বসে শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর