শুরু হলো ফিজিক্স অলিম্পিয়াডের জাতীয় উৎসব

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 16:14:04

দুই দিনব্যাপী ‘ডাচ্-বাংলা ব্যাংক-প্রথম আলো ফিজিক্স অলিম্পিয়াড ২০২০’ জাতীয় উৎসব শুরু হয়েছে।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) সকাল ১১টার দিকে উৎসবের উদ্বোধনে করেন শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি। ডাচ বাংলা ব্যাংক ও প্রথম আলোর পৃষ্ঠপোষকতায় ঢাকা বিশ্ববিদ্যালয় ফিজিক্স বিভাগের সহযোগিতায় দশমবারের মতো এ অনুষ্ঠানের আয়োজন করা হলো।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো ভিসি অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ, বিশিষ্ট পদার্থ বিজ্ঞানী অধ্যাপক ড. মোহাম্মদ জাফর ইকবাল, প্রথম আলোর সহযোগী সম্পাদক আনিসুল হক, ইউজিসির অধ্যাপক খোরশেদ আহমেদ কবীর, ঢাবি বিজ্ঞান অনুষদের ডিন ও অনুষ্ঠানের আহবায়ক ড. এবিএম ওবায়দুল হক, ডাচ বাংলা ব্যাংকের সিইও সায়েম আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে বিভিন্ন জেলা থেকে প্রায় নয়শ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। প্রত্যেকে নিজস্ব এলাকার প্ল্যাকার্ড বহন করে সারিবদ্ধ লাইনে দাঁড়ায়। প্রথমে জাতীয় সংগীত, পরে বেলুন উড়িয়ে এ আয়োজনের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়। উদ্বোধন শেষে কার্জন হল মিলনায়তনে শুরু হয় বক্তব্য পর্ব।

এর আগে আঞ্চলিক পর্যায়ে বিভিন্ন ধাপ অনুষ্ঠিত হয়েছে। সেখান থেকে অলিম্পিয়াডের চূড়ান্ত পর্বে অংশগ্রহণ করে প্রায় নয়শ শিক্ষার্থী। বিকেল দুইটা থেকে শুরু হবে প্রতিযোগিতার মূল পর্ব। শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিজয়ী শিক্ষার্থীদের মধ্যে পুরস্কার বিতরণ করার মধ্য দিয়ে অনুষ্ঠানের ইতি টানা হবে।

জাতীয় পর্বে বিজয়ীদের নিয়ে আয়োজন করা হবে প্রস্তুতি ক্যাম্প। এ বছর সর্বোচ্চ আটজন অংশগ্রহণকারী সুযোগ পাবে তাইওয়ানে অনুষ্ঠিত ২১তম ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করার। এছাড়া পাঁচজন করে সুযোগ পাবে লিথুয়ানিয়াতে অনুষ্ঠেয় ৫১তম আন্তর্জাতিক ফিজিক্স অলিম্পিয়াড ও রোমানিয়ায় অনুষ্ঠেয় ইউরোপিয়ান অলিম্পিয়াডে অংশ নেওয়ার।

এ সম্পর্কিত আরও খবর