যাই করো, বাংলাদেশে ফিরে এসো: মিস ইউনিভার্স বাংলাদেশ

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-30 11:12:56

বাংলাদেশে অনুষ্ঠিত হওয়া প্রথম সুন্দরী প্রতিযোগিতা 'মিস ইউনিভার্স বাংলাদেশ ২০১৯' মুকুট বিজয়ী শিরিন আক্তার শিলা ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নেওয়া শিক্ষার্থীদের উদ্দেশে বলেছেন,আমি তোমাদের একটা কথায় বলব, যাই করো, বাংলাদেশে ফিরে এসো। তোমরা অনেক বড় বিজ্ঞানী হবে, এতে কোনো সন্দেহ নেই।

শুক্রবার (২৮ ফেব্রুয়ারি) নিজের বিভাগে আয়োজিত ফিজিক্স অলিম্পিয়াডে অংশ নেওয়া প্রতিযোগীদের উদ্দেশে প্রেরণামূলক বক্তব্য দিতে গিয়ে তিনি এ অনুরোধ করেন।

শিলা বলেন, তোমরা যেহেতু ফিজিক্স অলিম্পিয়াডে অংশগ্রহণ করেছ, অনেক বড় বিজ্ঞানী হলেও বাংলাদেশে ফিরে এসো। যেমনটা করেছে আমাদের জাফর ইকবাল স্যার। তিনি দেশের বাইরে পড়াশোনা করেছেন, কিন্তু বাংলাদেশে ফিরে এসে দেশের জন্য কাজ করছেন। তোমাদের সবার কাছে একটাই রিকোয়েস্ট থাকবে বাংলাদেশের জন্য কাজ করো।

নিজের পরিচয় দিতে গিয়ে এই তরুণী বলেন, আমার প্রথম পরিচয় আমি ঢাকা বিশ্ববিদ্যালয় ফিজিক্স বিভাগের শিক্ষার্থী।দ্বিতীয়ত,আমি বাংলাদেশের প্রথম মিস ইউনিভার্স হিসাবে বিশ্বের দরবারে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করেছি।

এই প্রতিযোগিতা সুন্দরের নয়,বরং বুদ্ধিমত্তার দাবি করে তিনি বলেন, সবাই আমাকে একটা কথা-ই বলত,ফিজিক্স আর বিউটি প্রেজেন্টতো দুইটা আলাদা জিনিস।তুমি কিভাবে ফিজিক্সে পড়ে বিউটি প্রেজেন্ট করবা। সবার ভুল ভেঙ্গে দিয়েছি। মিস ইউনিভার্সে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করা কোনো বিউটি প্রেজেন্ট না,এটা বুদ্ধিমত্তারই একটা অংশ।তুমি তোমার বুদ্ধিমত্তা,স্মার্টনেস দিয়ে কিভাবে বাংলাদেশকে রিপ্রেজেন্ট করবে, সেটাই হয় মিস ইউনিভার্স মঞ্চে।

ছোট থেকেই সবকিছুই নখদর্পনে রাখতে চাইতেন উল্লেখ করে শিলা বলেন, ছোট বেলা থেকে সব বিষয়ে আমি অনেক কিউরিয়াস ছিলাম। আমার ভাবনা ছিল, আমি নাচও করব, গানও করব, আমায় অভিনয়ও করতে হবে, সাইন্সটাও পড়তে হবে। কিন্তু কন্টিনিউ করা কঠিন ছিল।

পড়াশোনার ব্যাপারে শিক্ষকের দেওয়া পরামর্শের কথা জানিয়ে তিনি বলেন, আমাকে আমার স্যার বলেছেন, তুমি পড়াশোনা করলে যতটা সুন্দর হবে, পড়াশোনা ছাড়া তুমি ততটা সুন্দর হবে না। তুমি যখন দুবছর পর নিজেকে দেখবে, তখন আরও সুন্দর দেখবে। পড়াশোনা শুধু আমাদের সুন্দর করে না, আমাদেরকে ভেতর থেকে সুন্দর করে।

শিরিন আক্তার শিলা আরও যোগ করে বলেন, আমার তখন সবচেয়ে বেশি ভালো লাগে, যখন কেউ আমাকে মিস ইউনিভার্স বাংলাদেশ হিসেবে ডাকে। তখন সবচেয়ে বেশি গর্ববোধ হয় যে, বাংলাদেশকে আমার মাধ্যমে চিনছে অনেকে। আমি বাংলাদেশকে নিয়ে এমন কিছু করতে পারব না, যাতে বিদেশিদের বাংলাদেশকে নিয়ে কোনো একটা খারাপ কিছু মনে হয়। সেটা দিয়ে আমি বাংলাদেশকে রিপ্রেজেন্ট করেছি।

এ সম্পর্কিত আরও খবর