ইবিতে ভিন্ন আমেজে লিপ ইয়ার উদযাপন

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 17:01:16

৪ বছর পর আবার এসেছে লিপ ইয়ার বা অধিবর্ষ। অর্থাৎ এই বছরটি ৩৬৫ দিনে না হয়ে ৩৬৬ দিনে হবে। অতিরিক্ত একটা দিন যুক্ত হলো এই ফেব্রুয়ারি মাসে। বিশেষ এই দিনটিকে ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি) শিক্ষার্থীরা ভিন্ন আমেজে উদযাপিত করলো।

বিশ্ববিদ্যালয়ের পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের উদ্যোগে শনিবার (২৯ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের প্রধান ফটকসহ ক্যাম্পাসের বিভিন্ন জায়গায় পরিচ্ছন্নতা অভিযান চালানো হয়। দুপুর ১২টার দিকে এ কর্মসূচির উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. রাশিদ আসকারী।

এসময় উপ-উপাচার্য অধ্যাপক ড. এম শাহিনুর রহমান, কোষাধ্যক্ষ অধ্যাপক ড. সেলিম তোহা, সিন্ডিকেট সদস্য অধ্যাপক ড. মাহবুবর রহমান, প্রক্টর অধ্যাপক ড. পরেশ চন্দ্র বর্মন, প্রধান প্রকৌশলী আলিমুজ্জামন টুটুল, অতিরিক্ত রেজিস্ট্রার ড. নওয়াব আলী খান প্রমুখ উপস্থিত ছিলেন।

বিভাগীয় সূত্রে জানা যায়, ইসলামী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসকে একটি ইকো ক্যাম্পাস হিসেবে গড়ে তোলার লক্ষে বিভিন্ন সময় ক্যাম্পাসে নানা কার্যক্রম পরিচালনা করে আসছে পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগ। শনিবার (২৯ ফেব্রুয়ারি) পরিচ্ছন্ন অভিযান এরই অন্যতম অংশ।

এ বিষয়ে পরিবেশ বিজ্ঞান ও ভূগোল বিভাগের শিক্ষার্থী ওমর ফরুক বার্তা২৪.কমকে বলেন, ‘আমরা আমাদের ক্যাম্পাসকে সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে চাই। আর তাছাড়া আজ বছরের একটি ব্যতিক্রমী দিন হওয়ায় বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা স্বত:স্ফূর্তভাবে পরিচ্ছন্নতা অভিযানে অংশ নিয়েছে।’

এ বিষয়ে বিভাগের প্রভাষক বিপুল রায় বার্তা২৪.কমকে বলেন, ‘ক্যাম্পাসকে ইকো ক্যাম্পাস হিসেবে গড়ে তোলার লক্ষে এর আগেও আমরা প্লাস্টিক নিয়ে কাজ করেছি। আজকে পরিচ্ছন্ন অভিযান পরিচালিত হলো। এতে বিভাগের বিভিন্ন বর্ষের প্রায় দেড় শতাধিক শিক্ষার্থী অংশ নিয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর