পাহাড় কাটায় কুবিকে ৩ লাখ টাকা জরিমানা

বিবিধ, ক্যাম্পাস

কুবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-26 04:23:37

ছাড়পত্র ছাড়া অবৈধভাবে পাহাড় কাটায় কুমিল্লা বিশ্ববিদ্যালয় (কুবি) প্রশাসনসহ চার ঠিকাদারি প্রতিষ্ঠানকে ১৫ লাখ ২৫ হাজার টাকা জরিমানা করেছে চট্টগ্রাম পরিবেশ অধিদফতর। সাত কার্যদিবসের মধ্যে এ টাকা পরিশোধের জন্য বলা হয়েছে।

রোববার (১ মার্চ) চট্টগ্রামের পরিবেশ অধিদফতরের পরিচালক মোহাম্মদ মোয়াজ্জম হোসাইন স্বাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে ছাড়পত্র ব্যতীত পাহাড় কাটায় বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন, ১৯৯৫ (সংশোধিত-২০১০) এর ধারা-৭ অনুযায়ী পরিবেশের ক্ষতি সাধনের জন্য কুমিল্লা বিশ্ববিদ্যালয়কে ৩ লাখ ৫ হাজার টাকা, ঠিকাদারি প্রতিষ্ঠান মেসার্স এ রহমান এন্টারপ্রাইজকে ৭৬ হাজার ২৫০ টাকা, স্টারলাইন সার্ভিসেস লিমিটেডকে ৩ লাখ ৮১ হাজার ২৫০ টাকা, মেসার্স আব্দুর রাজ্জাককে ৩ লাখ ৫ হাজার টাকা এবং জাকির এন্টারপ্রাইজ অ্যান্ড খোকন এন্টারপ্রাইজকে ৪ লাখ ৫৭ হাজার ৫০০ টাকা জরিমানা করা হয়েছে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, পাহাড়কে পূর্বের অবস্থায় ফিরিয়ে আনার জন্য এবং ভবিষ্যৎ উন্নয়ন কর্মকাণ্ডের ক্ষেত্রে পরিবেশ অধিদফতরের পূর্বানুমতি গ্রহণ ও এ ধরনের অপরাধ না করার জন্য অঙ্গীকারনামা দাখিল করার জন্য আদেশ দেওয়া হয়েছে।

উল্লেখ্য, গত ১৭ ফেব্রুয়ারি ছাড়পত্র না নিয়ে শিক্ষক ক্লাব কাম গেস্ট হাউস নির্মাণের জন্য পাহাড় কাটায় কু্বি প্রশাসনকে কারণ দর্শানোর নোটিশ দেয় পরিবেশ অধিদফতরের চট্টগ্রাম কার্যালয়।

এ সম্পর্কিত আরও খবর