ববি লাইব্রেরিতে বই সংকটে ব্যাহত শিক্ষা কার্যক্রম

, ক্যাম্পাস

ববি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 07:59:02

বরিশাল বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠার ৯ বছরেও প্রয়োজনীয় বই নেই বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরিতে। প্রতিবছর পাল্লা দিয়ে দুটি করে বিভাগ বৃদ্ধি হলেও সংযুক্ত হয়নি নতুন বই।

কেন্দ্রীয় লাইব্রেরিতে বইয়ের সংখ্যা অপ্রতুল হওয়ায় সংকটে পড়ছে শিক্ষার্থীরা। বইয়ের সংখ্যা যেমন কম তেমনি কম আসন সংখ্যাও। শিক্ষার্থীদের বসার জন্য কেন্দ্রীয় লাইব্রেরিতে নেই পর্যাপ্ত আসন। ফলে বিপাকে পড়তে হয় শিক্ষার্থীদের। বিদ্যাপীঠটিতে উত্তরোত্তর বিভাগ ও শিক্ষার্থীর সংখ্যা বৃদ্ধি পেলেও বাড়ছে না লাইব্রেরির বই। কাটছে না আসন-সংকট।

প্রায় সাড়ে ৯ হাজার শিক্ষার্থীর বিপরীতে তাদের পড়াশুনার জন্য লাইব্রেরিতে আসন সংখ্যা মাত্র ১৬০টি। এ হিসাবে প্রতি ৬০ শিক্ষার্থীর জন্য একটি আসন, লাইব্রেরি ব্যবহারকারীদের জন্য ওয়াসরুম রয়েছে মাত্র ১টি। সকাল থেকে রাত অবধি খোলা থাকে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরি। লাইব্রেরিতে শিক্ষার্থীদের জন্য প্রয়োজনীয় বই নেই ফলে লাইব্রেরিতে গিয়ে শূন্য হাতে ফিরতে হয় শিক্ষার্থীদের।

সরজমিনে লাইব্রেরিতে গিয়ে দেখা গেছে, প্রাণ রসায়ন ও জীব প্রযুক্তি বিভাগের ৫টি, উপকূলীয় বিদ্যা ও দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের ১৩টি, দর্শন বিভাগের ১৭টি, পরিসংখ্যান বিভাগের ১৭টি এবং গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২৬টি করে বই রয়েছে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের অন্যান্য বিভাগেরও বইয়ের সংকট রয়েছে। ৩১ হাজার ৪০০ ই-জার্নাল ও ১ লাখ ১২ হাজার ই-বুক থাকলেও অব্যবহার্য্য রয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সোহেল রানা বলেন, বসার জন্য পর্যাপ্ত আসন নেই ফলে অনেক সমস্যায় পড়তে হয় আমাদের। লাইব্রেরিতে গেলে দেখা যায় কোর্স প্রতি ১টি বই আছে যার কারণে বই নেয়া সম্ভব হয় না। আমাদের বই সংখ্যা এতই কম যে আমাদের কোর্স সম্পর্কিত বই-ই নেই। অনেক বই সংকট রয়েছে যার ফলে আমরা অনেকে কিছুই বিস্তারিত জানতে পারছিনা।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শিক্ষার্থী জানান, কিছু কর্মচারী রাজনীতির প্রভাব দেখিয়ে কাজ করতে চায় না।তাই রিডিং রুমের সার্ভিসও ঠিক ভাবে পাওয়া যাচ্ছে না।

লাইব্রেরির দায়িত্বরত সেকশন আফিসার কে এম নাজমুত তারেক কাছে এ বিষয় জানতে চাইলে তিনি বলেন, আমাদের লোকবল সংকট রয়েছে তাই সমস্যা হচ্ছে।

শিক্ষর্থীদের দাবি, দ্রুত বই ও আসন সংখ্যা বৃদ্ধি করে কেন্দ্রীয় লাইব্রেরি সমৃদ্ধ করা হোক, যাতে করে শিক্ষার্থীরা লাইব্রেরি থেকে পাঠ্যবইয়ের পাশাপাশি প্রয়োজনীয় গবেষণার সুযোগসুবিধা লাভ করতে পারে। এসব বিষয়ে বিশ্ববিদ্যালয়টির উপাচার্য প্রফেসর ড. মোঃ ছাদেকুল আরেফিন বলেন, লাইব্রেরির সমস্যাগুলো চিহ্নিত করে পর্যায়ক্রমে সমাধান করার চেষ্টা চলছে।

এ সম্পর্কিত আরও খবর