‘হ্যান্ড স্যানিটাইজার’ উৎপাদন করছে ঢাবি

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-25 17:20:49

করোনাভাইরাসের প্রকোপ থেকে সুরক্ষা পেতে নিজস্ব অর্থায়নে ‘হ্যান্ড স্যানিটাইজার’ উৎপাদন শুরু করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ফার্মেসি অনুষদ। প্রাথমিকভাবে উৎপাদিত এসব স্যানিটাইজার নিজস্ব বিভাগের শিক্ষক, শিক্ষার্থী ও কর্মচারীদের মাঝে বিতরণ করা হবে।

শুক্রবার (১৩ মার্চ) বিশ্ববিদ্যালয়ের বায়োমেডিক্যাল রিসার্চ সেন্টারে প্রাথমিকভাবে ২০০ বোতল স্যানিটাইজার উৎপাদন করা হয়। শনিবার আরও ২০০ বোতল উৎপাদন করা হবে বলে জানিয়েছেন ক্লিনিক্যাল ফার্মেসি ও ফার্মাকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক আব্দুল মুহিত।

সংশ্লিষ্টরা জানান, বিশ্বজুড়ে সংক্রমিত নতুন ভাইরাস করোনার হাত থেকে সুরক্ষার প্রস্তুতি হিসেবে ফার্মেসি অনুষদের শিক্ষক-শিক্ষার্থীরা এই স্যানিটাইজার উৎপাদন করছেন।

সহযোগী অধ্যাপক আব্দুল মুহিত বার্তা২৪.কম-কে বলেন, একটি মহামারিকে পুঁজি করে বাজারে ব্যবসায়ীরা একেবারেই কৃত্রিম সঙ্কট তৈরি করে ব্যবসা করছে। এটাকে মূলত প্রতিহত করার জন্যই আমরা আমাদের ল্যাবের স্বল্প পরিসরে নিজেদের ফান্ডিং যতটুকু ছিল তা দিয়ে কিছু হ্যান্ড সানিটাইজার উৎপাদন করেছি।

তিনি বলেন, আমরা আমাদের শিক্ষক-শিক্ষার্থীদের মাঝে প্রাথমিকভাবে বিতরণ করব। পরবর্তীতে যদি সুযোগ থাকে, বিভিন্ন হলে, বিভাগের ছাত্র-ছাত্রীদের মাঝেও দেওয়ার চেষ্টা করব।

এক প্রশ্নের জবাবে অধ্যাপক মুহিত বলেন, আমরা যেহেতু নিজস্ব ফান্ডিং থেকে কাজটি শুরু করেছি তাই প্রশাসনিকভাবে কোনো সাহায্য চাইনি। আমরা ভিসি স্যারের সাথে কথা বলব। সহযোগিতা পেলেতো অবশ্যই ভালো হয়। যদি তিনি আমাদের কোনো ফান্ডিংয়ের ব্যবস্থা করে দিতে পারেন তাহলে আমরা আরও বড় পরিসরে কাজটি নিয়ে যাওয়ার চেষ্টা করব।

এ সম্পর্কিত আরও খবর