মুজিববর্ষে রাবিতে ‘বঙ্গবন্ধু কমপ্লেক্স’ নির্মিত

বিবিধ, ক্যাম্পাস

রাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-29 07:03:45

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ‘মুজিববর্ষ’ উপলক্ষে রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ‘বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কমপ্লেক্স ভবন’ নির্মিত হবে। এখানে বঙ্গবন্ধুর জীবন ও দর্শন নিয়ে গবেষণাসহ বিভিন্ন সময়ের গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ করা হবে। বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বিষয়টি নিশ্চিত করেছেন।

বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া জানান, বঙ্গবন্ধু কমপ্লেক্স ভবনের প্রাথমিক নকশা চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। পাঁচতলা বিশিষ্ট এই কমপ্লেক্সের নির্মাণ ব্যয় ধরা হয়েছে প্রায় ৮৩ কোটি টাকা। এই কমপ্লেক্সে থাকছে মুক্তিযুদ্ধ গবেষণাগার, পাঠাগার, সেমিনার হল, ডিজিটাল মিউজিয়াম, বঙ্গবন্ধু মুর‌্যাল, উন্মুক্ত সাংস্কৃতিক কেন্দ্র।

তিনি আরো বলেন, ভবনের বাইরের দেয়ালে ফোরফেস কনক্রিটের ওপর লেখা থাকবে বঙ্গবন্ধুর অসমাপ্ত আত্মজীবনী। এই কমপ্লেক্স নির্মাণ হলে শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় নয় সমগ্র উত্তরাঞ্চলে শিক্ষার প্রসার এবং গবেষণার মান উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

গত বছরের জানুয়ারি ও জুলাই মাসে অনুষ্ঠিত প্রকল্প বাস্তবায়ন কমিটির (পিআইসি) সভায় বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণের বিষয়টি উত্থাপন করা হয়। সভায় ভবিষ্যৎ প্রজন্মের ছাত্র-ছাত্রীদের গবেষণার জন্য বঙ্গবন্ধুর যাবতীয় কর্মকাণ্ড ও বিভিন্ন সময়ের গুরুত্বপূর্ণ তথ্য সংরক্ষণ ও গবেষণার জন্য একটি পাঁচতলা কমপ্লেক্স ভবন তৈরি করার জন্য প্রস্তাব করা হয়।

উল্লেখ্য, ২০১৮ সালে বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেট সভায় তৎকালীন সিন্ডিকেট সদস্য ও বর্তমান উপ-উপাচার্য অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়া বঙ্গবন্ধু কমপ্লেক্স নির্মাণ সংক্রান্ত একটি প্রস্তাব উপস্থাপন করেন। ঐ বছরেই আগস্ট মাসে অনুষ্ঠিত ৪৮০তম সিন্ডিকেট সভায় অধ্যাপক চৌধুরী মো. জাকারিয়াকে আহ্বায়ক করে আট সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করা হয়।

এ সম্পর্কিত আরও খবর