সোমবার ঢাবির জরুরি সভা, শিক্ষার্থীদের অনশন স্থগিত

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 23:04:33

করোনা আতঙ্কে ঢাকা বিশ্ববিদ্যালয় বন্ধে শিক্ষার্থীদের দাবির মুখে সোমবার (১৬ মার্চ) সকাল ১০টায় জরুরি সভার ডাক দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

রোববার (১৫ মার্চ) বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জরুরি সভা ডাকের বিষয়টি নিশ্চিত করে।

জানা যায়, গত কয়েকদিন ধরেই বিভিন্ন বিভাগের শিক্ষার্থীরা ক্লাস বন্ধের দাবি জানিয়ে আসছিলেন। তারই ধারাবাহিকতায় কিছু শিক্ষার্থী বিশ্ববিদ্যালয় বন্ধের দাবিতে অনশন শুরু করেন। সেই সঙ্গে ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) শিক্ষার্থীদের দাবিকে সম্মতি জানিয়ে একটি স্মারকলিপি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের নিকট জমা দেয়।

এদিকে, রোববার বিকেলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ও ডাকসু নেতাদের অনুরোধে অনশনরত শিক্ষার্থীরা তাদের কর্মসূচি স্থগিত করে।

জরুরি সভার কথা নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক এ কে এম গোলাম রব্বানী বার্তা২৪.কমকে বলেন, বিভিন্ন বিভাগ ক্লাস পরীক্ষা বর্জন করেছে। এদিকে আমাদের শিক্ষার্থীরা অনশনে অসুস্থ হয়ে পড়েছে। ডাকসুর পক্ষ থেকেও বিশ্ববিদ্যালয় বন্ধের দাবি জানানো হয়েছে।

তিনি বলেন, আমাদের শিক্ষার্থীদের যে কথা সেটা আমাদেরও কথা। মনের দিক থেকে সব কথা কাছাকাছি। সবকিছু বিবেচনা করে আমরা বসে নেই। সোমবার সকল বিভাগের চেয়ারপার্সন, হল প্রভোস্ট, ইন্সটিটিউশনের পরিচালকদের নিয়ে আমাদের জরুরি সভা অনুষ্ঠিত হবে।

তিনি বলেন, বিশ্ববিদ্যালয় একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে চলে। যেকোনো কিছু আমরা চাইলেই সিদ্ধান্ত নিতে পারি না। আমাদের একটা কংক্রিট সিদ্ধান্তে আসতে হবে।

অনশন স্থগিতের বিষয়টি নিশ্চিত করে শিক্ষার্থী জুনায়েত খান বলেন, বিশ্ববিদ্যালয়ের প্রতি আমাদের সবসময় সম্মান রয়েছে। আমাদের প্রক্টর স্যার, ডাকসু প্রতিনিধিরা আমাদের আশ্বস্ত করেছে সোমবার জরুরি সভা অনুষ্ঠিত হবে। সে সভা পর্যন্ত আমরা আমাদের অনশন স্থগিত করছি।

তিনি বলেন, যদি সভা সিদ্ধান্তে আমাদের দাবির প্রতিফলন না দেখা যায় তাহলে কাল আবারও অনশনে বসব।

এর আগে বিকেল চারটার দিকে অনশনকারী দুই শিক্ষার্থী অসুস্থ হয়ে পড়লে তাদের মেডিকেলে নিয়ে যাওয়া হয়। পরে শিক্ষার্থীদের পানি, জুস পান করিয়ে অনশন ভাঙান প্রক্টর, সহকারী প্রক্টর ও ডাকসুর সাংস্কৃতিক সম্পাদক আসিফ তালুকদার।

এ সম্পর্কিত আরও খবর