করোনা ঝুঁকি এড়াতে বাকৃবিতে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত

বিবিধ, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ময়মনসিংহ | 2023-08-27 04:03:53

করোনাভাইরাসের ঝুঁকি এড়াতে অনির্দিষ্টকালের জন্য ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়ের (বাকৃবি) সব অনুষদের শিক্ষার্থীরা।

গণস্বাক্ষর নিয়ে রোববার (১৫ মার্চ) দুপুরে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে এ সিদ্ধান্ত জানিয়ে দিয়েছেন অনুষদীয় ছাত্র সমিতির নেতারা।

বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, দেশে করোনাভাইরাসের উপস্থিতি টের পাওয়ার পর থেকেই শিক্ষার্থীরা সামাজিক যোগাযোগ মাধ্যমে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণার দাবি জানিয়ে আসছিলেন। রোববার শিক্ষার্থীরা ক্লাস প্রতিনিধিদের সঙ্গে আলোচনা করে ক্লাস-পরীক্ষা বর্জনের সিদ্ধান্ত নেন এবং সকল শিক্ষার্থী থেকে গণস্বাক্ষর সংগ্রহ করেন। পরে গণস্বাক্ষরের প্রতিলিপি ক্লাস প্রতিনিধিদের মাধ্যমে প্রতিটি অনুষদের ডিনের নিকট জমা দেওয়া হয়। এছাড়া প্রতিটি অনুষদের সকল ক্লাসের প্রতিনিধিরা বিশ্ববিদ্যালয়ের প্রশাসনের সঙ্গে সকল ক্লাস-পরীক্ষা বর্জনের দাবি জানিয়ে আলোচনায় বসেন।

কৃষি অনুষদ ছাত্র সমিতির সাধারণ সম্পাদক মো. শাহেদ হোসেন বলেন, ‘করোনা ঝুঁকি এড়াতে শিক্ষার্থীরা সকল ক্লাস-পরীক্ষা বর্জন করেছে। বিষয়টি বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবগত করা হয়েছে।’

এদিকে, ক্লাস বন্ধের পাশাপাশি হল বন্ধের দাবিও জানাচ্ছেন অনেকে। তায়েফুর রহমান নামের এক শিক্ষার্থী ফেসবুকে লিখেছেন, ‘হল বন্ধ না করে শুধু ক্লাস-পরীক্ষা বর্জন করার সিদ্ধান্ত ঠিক হবে না। কারণ ক্লাসের চেয়ে হল ও ক্যাম্পাসের রেস্তোরাঁগুলোতে জনসমাগম বেশি হয়। শুধু ক্লাস বন্ধ করে করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ গড়ার সিদ্ধান্ত কার্যকরী হবে না। তাই নির্দিষ্ট সময়ের জন্য পুরোপুরিভাবে বিশ্ববিদ্যালয় ও হল বন্ধ করতে হবে।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ড. লুৎফুল হাসান বলেন, ‘আমরা খুব গুরুত্বের সঙ্গে করোনাভাইরাসের বিষয়টি পর্যবেক্ষণ করছি। করোনা প্রতিরোধে শিক্ষক-শিক্ষার্থী, কর্মকর্তা-কর্মচারীদের মাঝে সচেতনতা বৃদ্ধিতে কাজ করছি। সকল ধরনের জনসমাবেশ এড়িয়ে চলার জন্য সবাইকে সতর্ক করা হচ্ছে। সরকারিভাবে নির্দেশনা পেলে প্রশাসনিকভাবে বিশ্ববিদ্যালয় বন্ধ ঘোষণা করা হবে।’

এ সম্পর্কিত আরও খবর