বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপনে ইবিতে নানা কর্মসূচি

বিবিধ, ক্যাম্পাস

ইবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 16:57:57

আর মাত্র একটি রাতের অপেক্ষায় গোটা দেশ। রাত পোহালেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপনে মেতে উঠবে পুরো বাংলাদেশ। এর মধ্যে দেশে করোনাভাইরাস হানা দিলেও হাজার বছরের শ্রেষ্ঠ এই বাঙ্গালীর জন্মশতবার্ষিকী উদযাপনে সচেষ্ট সবাই।

এক্ষেত্রে পিছিয়ে নেই ইসলামী বিশ্ববিদ্যালয়ও (ইবি)। জনসমাগম এড়িয়ে তাই স্বল্প পরিসরে বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপনে ইতিমধ্যে নানা কর্মসূচি হাতে নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। কর্মসূচীর মধ্যে- র‌্যালি, শ্রদ্ধাঞ্জলি নিবেদন, কেক কাটা উল্লেখযোগ্য।

এছাড়া মঙ্গলবার (১৭ মার্চ) উদ্বোধনের অপেক্ষায় রয়েছে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দৃষ্টি নন্দন দুইটি মুর‌্যাল ‘শ্বাশত মুজিব’ ও ‘মুক্তির আহ্বান’। বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের সামনে স্থাপিত এ মুর‌্যাল দুটি মঙ্গলবার সকালে উদ্বোধন করা হবে।

বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. হারুন উর রশিদ আসকারী এর আনুষ্ঠানিক উদ্বোধন করবেন। এরপর সকাল ১০টায় বিশ্ববিদ্যালয় প্রশাসন ভবন চত্বর থেকে আনন্দ র‌্যালি শুরু হবে। র‌্যালি শেষে মৃত্যুঞ্জয়ী মুজিব মুর‌্যালে বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করা হবে।

শ্রদ্ধাঞ্জলি নিবেদন শেষে রাত ৮টায় সারাদেশের ন্যায় ইসলামী বিশ্ববিদ্যালয়েও এক যোগে কেক কেটে জাতির পিতার জন্মশতবার্ষিকী উদযাপন করা হবে। এসময় প্রোজেক্টরের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার কেক কাটা অনুষ্ঠান সরাসরি দেখানো হবে।

এ বিষয়ে বঙ্গবন্ধু জন্মশতবার্ষিকী উদযাপন উপ-কমিটির আহবায়ক অধ্যাপক মাহবুবর রহমান বার্তা২৪.কমকে বলেন, ‘বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে বর্ণাঢ্য কর্মসূচি গ্রহণ করা হয়েছিলো। কিন্তু করোনা প্রকোপের কারণে সরকারের নির্দেশনায় জনসমাগম এড়িয়ে আয়োজন করা হয়েছে।’

এ সম্পর্কিত আরও খবর