বঙ্গবন্ধুকে নিয়ে গবেষণা কেন্দ্র হবে ঢাবিতে

বিবিধ, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 09:16:39

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক মূল্যবোধ বিকাশের বিভিন্ন দিক নিয়ে গবেষণাকেন্দ্র স্থাপন করার ঘোষণা দিয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি)। এ গবেষণা কেন্দ্রের নাম হবে ‘বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট'।

মঙ্গলবার (১৭ মার্চ) সকালে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উদযাপন উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় আয়োজিত এক অনুষ্ঠানে এসব তথ্য জানান বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার এনামুজ্জামানের সঞ্চালনায় অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক কামাল উদ্দিন, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক এ এস এম মাকসুদ কামাল, সাধারণ সম্পাদক অধ্যাপক নিজামুল হক ভুঁইয়া, ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক রঞ্জন কর্মকার, প্রক্টর এ কে এম গোলাম রব্বানী, ডাকসুর ভিপি নুরুল হক নুর, জিএস গোলাম রব্বানী, সহ-সাধারণ সম্পাদক (এজিএস) সাদ্দাম হোসেন প্রমুখ।

এসময় আখতারুজ্জামান বলেন, বঙ্গবন্ধুকে নিয়ে আমরা একটি রিসার্চ ইনস্টিটিউট স্থাপন করব। এর নাম হবে বঙ্গবন্ধু রিসার্চ ইনস্টিটিউট। যেখানে বঙ্গবন্ধুর গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক মূল্যবোধ বিকাশে নানা দিক নিয়ে গবেষণা করা হবে।

ঢাবিতে উদযাপিত হচ্ছে মুজিব বর্ষ, ছবি: বার্তা২৪.কম

অধ্যাপক আনিসুজ্জামানের সম্পাদনায় 'বঙ্গবন্ধু ও ঢাকা বিশ্ববিদ্যালয়' নিয়ে ঢাবি একটি বই সংকলন করতে যাচ্ছে বলেও জানান উপাচার্য।

বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ উদযাপনের সুযোগ পাওয়াটা সৌভাগ্যের ব্যাপার উল্লেখ করে উপাচার্য আরো বলেন, এটি আমাদের উদ্বোধনী পর্ব মাত্র। আমরা এখনো শুরুতে আছি। আজ ১৭ মার্চ থেকে আগামী বছরের ১৭ মার্চ পর্যন্ত মুজিব বর্ষ বিস্তৃত থাকবে। আমরা এ শতবর্ষ উদযাপনের সুযোগ পেয়েছি। এটি আমাদের জন্য বিরল সৌভাগ্যের বিষয়।

এর আগে সকাল ১১টার দিকে জাতীয় সঙ্গীত পরিবেশন, পায়রা ও মুজিব বর্ষের ফেস্টুন সম্বলিত বেলুনগুচ্ছ উড়িয়ে অনুষ্ঠান উদ্বোধন করেন উপাচার্য ড. মো. আখতারুজ্জামান।

এ সম্পর্কিত আরও খবর