বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করছে ইউডার ফার্মেসি বিভাগ

বিবিধ, ক্যাম্পাস

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 14:58:30

করোনাভাইরাস (কভিড-১৯) বিস্তার রোধে বাজারে হ্যান্ড সেনিটাইজারের স্বল্পতা দেখা দিয়েছে। সেই সঙ্গে বেড়েছে মূল্য। এ অবস্থায় জনগণের প্রতি সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে ইউনিভার্সিটি অব ডেভেলপমেন্ট অল্টারনেটিভের (ইউডা) ফার্মেসি বিভাগ। এ বিভাগ থেকে উৎপাদন করে বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করার উদ্যোগ নেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (০৯ মার্চ) সকাল ১১টায় ফার্মেসি বিভাগের ল্যাবে হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন প্রকল্পের কাজ উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাতা ও সভাপতি প্রফেসর মুজিব খান।

উদ্বোধনের সময় তিনি বলেন, বিশ্বে করোনাভাইরাসের বিস্তার এবং এর প্রভাবে বাংলাদেশও এখন স্বাস্থ্য ঝুঁকিতে পড়েছে। এ অবস্থায় বাজারে হ্যান্ড স্যানিটাইজারের স্বল্পতা এবং মূল্য বৃদ্ধি পাওয়ায় ইউডার ফার্মেসি বিভাগের নেওয়া বিনামূল্যে হ্যান্ড স্যানিটাইজার বিতরণের উদ্যোগ প্রশংসার দাবি রাখে।

লাইফ সাইন্স অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ রহমতুল্লাহ বলেন, আমরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিত ফর্মুলা অনুযায়ী হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছি। যা দেশের বিভিন্ন বিমানবন্দর, মসজিদসহ অন্যান্য ধর্মীয় প্রতিষ্ঠান এবং গার্মেন্টস ফ্যাক্টরিতে বিনামূল্যে বিতরণ করা হচ্ছে এবং হবে।

হ্যান্ড স্যানিটাইজার উৎপাদন করছে ইউডার ফার্মেসি বিভাগ

পরে তারা নিজেদের ল্যাবে উৎপাদিত হ্যান্ড স্যানিটাইজার সাত মসজিদ রোড এলাকার বিভিন্ন শ্রেণির মানুষের মধ্যে বিতরণ করা হয় এবং আগামী শনিবার (২১ মার্চ) একই কর্মসূচি পালন করা হবে বলে জানানো হয়।

বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার প্রফেসর ড. ই্ফফাতকায়েস চৌধুরী, ফার্মেসি বিভাগের চেয়ারম্যান প্রফেসর ড. সামছুল হক, ট্রাস্টি বোর্ডের সচিব মুনির আহমদ, ট্রাস্টি বোর্ডের সদস্যরা এবং ফার্মেসি বিভাগের শিক্ষক ও শিক্ষার্থীরা এ সময় উপস্থিত ছিলেন।

 

এ সম্পর্কিত আরও খবর