লকডাউনে অনলাইনে ‘লার্নিং হিস্ট্রি’ নিয়ে অধ্যাপক আজিজুল

, ক্যাম্পাস

ড. মাহফুজ পারভেজ, অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪,কম | 2023-08-28 11:50:11

লকডাউনের স্বেচ্ছা-ঘরবন্দীত্বের বিরূপ পরিস্থিতিকে দারুণভাবে কাজে লাগাচ্ছেন অধ্যাপক আজিজুল বিশ্বাস। অনলাইনে শিক্ষার্থীদের পাঠ দিচ্ছেন তিনি। সাইবার অ্যাকাডেমিক স্পেসে তাদের সঙ্গে গড়ে তুলেছেন নিবিড় যোগাযোগ। ‘লার্নিং হিস্ট্রি’ নামের ইউটিউব চ্যানেল খুলেও জানাচ্ছেন ইতিহাসের গুরুত্বপূর্ণ বিষয়গুলো।

লকডাউন ও সঙ্গরোধ শুরুর প্রথম দিকেই অধ্যাপক আজিজুল পরিকল্পনা গ্রহণ করেন এ ব্যাপারে। বার্তা২৪,কমকে দেওয়া ‘ঘরবন্দী অবস্থায় অবসাদ কাটিয়ে কর্মচঞ্চল হোন’ শিরোনামে এক ভিডিও সাক্ষাৎকারে বলেছিলেন তিনি সেসব কথা।

বলেই শেষ নয়, নিজেই তারপর লেগে যান কাজে। প্রতিটি মুহূর্ত সঠিকভাবে ব্যবহার করে দিব্যি সারাদিন ঘরে বসেই পড়াশোনা নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে স্বাভাবিক পরিস্থিতির মতোই ব্যস্ত সময় কাটাচ্ছেন তিনি।

কলকাতার সরোজিনি নাইডু কলেজ ফর উইম্যান’র ইতিহাসের সহকারী অধ্যাপক আজিজুল বিশ্বাস নিয়মিত আর্থ-সামাজিক-রাজনৈতিক বিষয়ে টক শো ও পত্রিকায় লেখালেখি করেন। ‘লকডাউনের সময় অনেক বেশি অ্যাকাডেমিক বিষয়ে কাজ করার সুযোগ পেয়েছি আর এতে বেশ ভালো বোধ করছি’, জানালেন তিনি।

ইউটিউব চ্যানেলের মাধ্যমে প্রতিদিনই ইতিহাসের চমৎকার ও গুরুত্বপূর্ণ বিষয়ে লেকচার দিচ্ছেন আর শিক্ষার্থীদের সঙ্গে প্রশ্নোত্তর করছেন অধ্যাপক আজিজুল। তার প্রদত্ত আলোচনার মধ্যে রয়েছে, প্রাচীন ভারতের বিবাহ প্রথা, ভাষাগত বিভাজন বি বাঙলা ভাগের রসদ জুগিয়েছিল?, প্রাচীন যুগে ভারত-রোম বাণিজ্য, বাঙলা ভাগের খলনায়কেরা, সম্রাট আকবরের ভূমি ব্যবস্থা, সম্রাট আকবরের ধর্মনীতির বিবর্তন, সম্রাট আকবরের রাজপুত নীতি, পিউনিক যুদ্ধের কারণ ও ফলাফল, রোমান প্রজাতন্ত্র: কনসুলেট ব্যবস্থা, রোমান প্রজাতান্ত্রিক শাসনব্যবস্থায় প্রতিনিধিসভা, রোমান প্রজাতন্ত্রের সেনেট, শেরশাহের শাসনব্যবস্থা, ভারতে গুপ্ত আমল ইত্যাদি।

মুর্শিদাবাদের হরিহরপাড়া থানার বিহারিয়া অঞ্চলের রামকৃষ্ণপুর গ্রামের কৃতি সন্তান অধ্যাপক আজিজুল কর্মসূত্রে বর্তমানে বসবাস করেন কলকাতার দমদম এলাকায়। ইতিহাস বিষয়ক বেশ কয়েকটি গবেষণামূলক ও পাঠ্যপুস্তকের রচয়িতা এই তরুণ অধ্যাপক জড়িত আছেন ভারত, পশ্চিমবঙ্গের জাতীয় ও আঞ্চলিক ইতিহাস চর্চা সংস্থার সঙ্গেও।

‘আমরা যে পেশাতেই থাকিনা কেন, তাকে বিকশিত করার চেষ্টা সব সময়ই করতে পারি। বিশেষত পড়াশোনার সঙ্গে যারা জড়িত আছি, তারা এই লকডাউনের পরিস্থিতিকে ভালোভাবে কাজে লাগাতে পারি। তাহলে বিরূপ পরিস্থিতির মানসিক চাপ ও হতাশা কেটে যাবে। জীবনকে ইতিবাচক, গঠনমূলক ও কর্মমুখী করা হলে যে কোনো পরিস্থিতিতেই জীবন সুন্দর ও অর্থবহ হবে’, জানালেন অধ্যাপক আজিজুল বিশ্বাস।

এ সম্পর্কিত আরও খবর