অ্যাম্বুলেন্স সেবা বন্ধে বিপাকে রাবি শিক্ষক-কর্মকর্তারা

, ক্যাম্পাস

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, রাজশাহী | 2023-08-24 17:51:36

করোনাভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে অনির্দিষ্টকালের জন্য ক্যাম্পাস বন্ধ থাকলেও জরুরি সেবা (বিদ্যুৎ, চিকিৎসা, পানি) চালু রাখার ঘোষণা দেয় রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) প্রশাসন। তবে কর্তৃপক্ষের নির্দেশনা এড়িয়ে অ্যাম্বুলেন্স সেবা সীমিত করেছে চিকিৎসা কেন্দ্র কর্তৃপক্ষ। এমনকি ক্যাম্পাসের বাইরে অ্যাম্বুলেন্স সেবা পুরোপুরি বন্ধ করে দিয়েছে। এমন সিদ্ধান্তে বিপাকে পড়েছেন বিশ্ববিদ্যালয়ের প্রায় দুই হাজার শিক্ষক-কর্মকর্তারা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা যায়, বর্তমানে বিশ্ববিদ্যালয়ে প্রায় ১২০০ শিক্ষক রয়েছেন। এছাড়া কর্মকর্তা কর্মচারী রয়েছেন প্রায় ৫০০ জন। ক্যাম্পাস, পার্শ্ববর্তী ও নগরীর বিভিন্ন আবাসিক এলাকায় সপরিবারে বসবাস করেন তারা। ফলে পরিবারের সদস্যদের জরুরি প্রয়োজনে বিশ্ববিদ্যালয় চিকিৎসাকেন্দ্রের অ্যাম্বুলেন্স ব্যবহার করেন।

জানা যায়, গত ১১ এপ্রিল বিশ্ববিদ্যালয়ের এক শিক্ষক তার সন্তান সম্ভবা স্ত্রীকে ডাক্তারের কাছে নিতে অ্যাম্বুলেন্স সেবা চেয়ে একাধিকবার ফোন করেও সেবা পায়নি। পরিস্থিতি বিবেচনায় সহযোগিতার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রক্টরকে ফোন করা হলেও তিনি কোনো ব্যবস্থা করতে পারেননি। বিষয়টি জানাজানি হওয়ার পর ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষোভ প্রকাশ করেন বিশ্ববিদ্যালয়ের একাধিক শিক্ষক এবং দ্রুত অ্যাম্বুলেন্স সেবা চালুর অনুরোধ জানান।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের সহকারী অধ্যাপক আমিরুল ইসলাম কনক তার ফেসবুকে লেখেন, শনিবার সকাল ১০টার দিকে আমার এক সহকর্মী তার সন্তান সম্ভাবা স্ত্রীকে ডাক্তারের কাছে নেওয়ার জন্য রাবির মেডিকেল সেন্টারে অ্যাম্বুলেন্স সেবা চেয়ে কল করেন। কিন্তু দায়িত্বরত মেডিকেল কর্মকর্তা অ্যাম্বুলেন্স ফ্রি থাকলেও পাঠাতে অসম্মতি জানায়।

জানতে চাইলে শিক্ষক আমিরুল ইসলাম কনক বলেন, ক্যাম্পাস বন্ধ থাকায় চিকিৎসা কেন্দ্রে এখন খুব একটা চাপ নেই। করোনার অজুহাতে শিক্ষকদের যদি অ্যাম্বুলেন্স সেবা না দেওয়াটা অযৌক্তিক। বিশ্ববিদ্যালয় প্রশাসন যদি এমন কোনো সিদ্ধান্ত নিয়ে থাকে, আমরা চাইবো দ্রুত নতুন করে সিদ্ধান্ত নেবেন।

এছাড়াও ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ক্যাম্পাসের বাইরে অবস্থানরত শিক্ষকদের জন্য জরুরি অ্যাম্বুলেন্স সেবা চালু রাখাতে উপাচার্যের কাছে অনুরোধ করেছেন মনোবিজ্ঞান বিভাগের সভাপতি অধ্যাপক এনামুল হক।

জানতে চাইলে তিনি বলেন, ‘আমার এক সহকর্মীর হার্টে রিং লাগানো। তিনি ক্যাম্পাসের বাহিরে থাকেন। ডাক্তারের কাছে যেতে অ্যাম্বুলেন্স সেবার জন্য একাধিকবার ফোন দিয়েও পায়নি। বিশ্ববিদ্যালয় চিকিৎসা কেন্দ্র থেকে বলা হয়েছে- করোনা পরিস্থিতির কারণে তারা ক্যাম্পাসের বাহিরে অ্যাম্বুলেন্স সেবা দিবে না। আমরা চাইবো কর্তৃপক্ষ দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নিবে।’

জানতে চাইলে রাবি চিকিৎসা কেন্দ্রের প্রধান চিকিৎসক ডা. তবিবুর রহমান শেখ বলেন, ‘উপদেষ্টা কমিটির মিটিংয়ে ক্যাম্পাসের বাহিরে যারা অবস্থান করছে, তাদের অ্যাম্বুলেন্স সেবা না দেওয়ার সিদ্ধান্ত হয়েছিল। পরিস্থিতি বিবেচনায় আমরা আগামী ১৪ এপ্রিল আবার কমিটির মিটিং কল করেছি। সেখানে আলোচনা করে সিদ্ধান্ত গ্রহণ করা হবে।’#

এ সম্পর্কিত আরও খবর