অনলাইন ক্লাসে ফিরতে শাবিপ্রবি শিক্ষার্থীদের ৬ শর্ত

বিবিধ, ক্যাম্পাস

শাবিপ্রবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, সিলেট | 2023-08-24 21:38:25

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে অনলাইনে ক্লাসে ফিরতে ৬ শর্ত দিয়েছেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা। চলমান অনলাইন ক্লাস কিছু দিন আগে বর্জনের ঘোষণার পর এবার ৬ শর্তে ক্লাসে ফিরতে রাজি হয়েছেন তারা। প্রশাসনের পক্ষ থেকে সুনির্দিষ্ট ঘোষণার মাধ্যমে অনলাইন শিক্ষা কার্যক্রম শুরুর পূর্বে এসব শর্ত মেনে নিলে ক্লাসে অংশ নেবেন শিক্ষার্থীরা।

শনিবার (১৮ জুলাই) ২০১৬-১৭, ২০১৭-১৮ এবং ২০১৮-১৯ শিক্ষার্থীদের পক্ষ থেকে আরিফুল ইসলাম, জাহেদুল ইসলাম অপূর্ব, মোস্তাফিজুর রহমান, আবু সালেহ মোহাম্মদ নাসিম, শাহরিয়ার আবেদীন ও মোছাদ্দিক বিল্লাহ প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

শর্তগুলোর মধ্যে রয়েছে- ইন্টারনেট সংযুক্তিতে শিক্ষা ভর্তুকি, এক্ষেত্রে শিক্ষার্থীরা যে নেটওয়ার্ক অপারেটর ব্যবহার করে শিক্ষা কার্যক্রমে অংশগ্রহণ করতে চায় তাদের সেই নেটওয়ার্কে পর্যাপ্ত ডাটা প্রদান করা।

শিক্ষার্থীদের দাবি, ডিভাইস ক্রয়ে প্রয়োজনীয় ব্যবস্থা (যাদের মোবাইল বা ল্যাপটপ নেই), সকলের জন্য ক্লাস-উপস্থিতির পূর্ণ নম্বর রাখা, রেকর্ড করা ভিডিও বা প্রয়োজনীয় কোর্স উপকরণ তৈরি করে শিক্ষার্থীদের নিকট পৌঁছে দেওয়া, অনলাইনে কোনো ধরণের পরীক্ষা না নেওয়া, বিশ্ববিদ্যালয় খুললে পর্যাপ্ত সময় দিয়ে টার্মটেস্ট নেওয়া এবং শিক্ষার্থীদের প্রয়োজন সাপেক্ষে রিভিউ ক্লাস নেওয়া।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, অনলাইন কার্যক্রমের মাধ্যমে একের অধিক সেমিস্টার শেষ করা হয় তবে বিশ্ববিদ্যালয় খোলার পর সেমিস্টারের ক্রমানুসারে সেমিস্টার ফাইনাল নিতে হবে। এক্ষেত্রে ক্যাম্পাস খুললে প্রথমে চলতি সেমিস্টারের রিভিউ ক্লাস, প্রস্তুতিকালীন ছুটি, এরপর চলতি সেমিস্টারের ফাইনাল পরীক্ষা; তারপর পরবর্তী সেমিস্টারের যথাক্রমে রিভিউ ক্লাস, প্রস্তুতিকালীন ছুটি এবং ফাইনাল পরীক্ষা নিতে হবে।

এ সম্পর্কিত আরও খবর