ঢাবির থিয়েটার বিভাগের নতুন চেয়ারম্যান লিয়ন

, ক্যাম্পাস

ঢাবি করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 11:20:56

ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগের নতুন চেয়ারম্যান হিসেবে নিযুক্ত হয়েছেন বিভাগের সহযোগী অধ্যাপক আশিক রহমান লিয়ন। সদ্য সাবেক চেয়ারম্যান ড. আহমেদুল কবির এর নির্ধারিত মেয়াদ শেষ হওয়ায় আগামী চার বছরের জন্য এই পদে নিযুক্ত হন তিনি।

বুধবার (২৯ জুলাই) সকালে সদ্য সাবেক চেয়ারম্যান ড. আহমেদুল কবির আনুষ্ঠানিকভাবে বিভাগের নতুন চেয়ারম্যান আশিকুর রহমান লিয়নের নিকট দায়িত্ব হস্তান্তর করেন।

নব নিযুক্ত চেয়ারম্যান একাধারে নাট্য অভিনেতা, নির্দেশক, ডিজাইনার। আশিকুর রহমান লিয়ন ২০০৯ সালের ১ আগস্ট থেকে এই বিভাগে শিক্ষক হিসেবে কর্মরত রয়েছেন। পাশাপাশি বিশ্ববিদ্যালয়ের স্যার এ এফ রহমান হলের হাউজ টিউটরের দায়িত্ব পালন করছেন।

নাট্য নির্দেশক ও পরিকল্পক হিসেবে তার উল্লেখযোগ্য জনপ্রিয় কাজসমূহের মধ্যে রয়েছে থিয়েটার এন্ড পারফরম্যান্স স্টাডিজ বিভাগ প্রযোজিত প্রখ্যাত ৬ জন প্রকৃতিবাদী ও বাস্তববাদী নাট্যকারের ৬টি নাটকের সংশ্লেষে নির্মিত নাটক “অপরেরা”। যা সাম্প্রতিক সময়ে দেশের থিয়েটার পাড়ায় তুমুল জনপ্রিয়তা অর্জন করে। এর আগে বিভাগের প্রযোজনায় উইলিয়াম শেক্সপীয়র রচিত “হ্যামলেট”, শুদ্রক রচিত ভারতীয় ধ্রুপদী নাটক “মৃচ্ছকটিক”, জে এম সিন্জ রচিত “রাইডার্স ট্যু দ্যা সী” ইত্যাদি নাটকের নির্দেশনা দেন তিনি।

বিভাগের বাইরেও উল্লেখযোগ্য সংখ্যক নাটকের নির্দেশনা দেন তিনি। তার মধ্যে, মহাকাল নাট্য সম্প্রদায় প্রযোজিত, আনন জামান রচিত জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের হত্যার ইতিহাস নির্ভর নাটক “শ্রাবণ ট্র্যাজেডি”, রবীন্দ্রনাথের বিসর্জন অবলম্বনে আনন জামান রচিত জঙ্গিবাদ বিরোধী নাটক “নিশিমন বিসর্জন”। এছাড়াও নর্থ সাউথ সিনে এন্ড ড্রামা ক্লাব প্রযোজিত দেশজ আঙ্গিকে নাটক ময়মনসিংহ গীতিকা “মহুয়া”- এর নির্দেশনা দেন তিনি।

এ সম্পর্কিত আরও খবর