৪৩তম বিসিএস’র নন-ক্যাডার বিজ্ঞপ্তি বাতিল ও পদসংখ্যা বৃদ্ধির দাবি

, ক্যারিয়ার

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-12-18 14:24:19

বৈষম্যমূলক নন-ক্যাডার বিজ্ঞপ্তি বাতিল করে পদসংখ্যা বৃদ্ধির দাবি জানিয়েছেন ৪৩তম বিসিএসের ফলপ্রত্যাশী চাকরিপ্রার্থীরা। 

সোমবার (১৮ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের মাওলানা মোহাম্মদ আকরাম খাঁ হলে সংবাদ সম্মেলনে তারা এ দাবি জানিয়েছেন।

চাকরি প্রার্থীরা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিরলস প্রচেষ্টার মাধ্যমে বেকার মুক্ত বাংলাদেশ গড়ার লক্ষ্য নিয়ে এগিয়ে যাচ্ছেন। অন্যদিকে, বাংলাদেশ সরকারি কর্মকমিশন (বিপিএসসি) তাদের সাম্প্রতিক কর্মকাণ্ডের মাধ্যমে দেশে শিক্ষিত বেকার বৃদ্ধির পায়তারা করে যাচ্ছে। এর মাধ্যমে এদেশের শিক্ষিত সমাজ সবচেয়ে স্বচ্ছ নিয়োগ প্রক্রিয়া বিসিএসের প্রতি আস্থা হারাবে। এর ফলে দেশ থেকে মেধা পাচার বেড়ে যাবে, যা স্মার্ট বাংলাদেশ গড়ার প্রধান অন্তরায়।

তারা আরও বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হাতে ১৯৭২ সালে গড়া সাংবিধানিক প্রতিষ্ঠান বাংলাদেশ সরকারি কর্ম কমিশন বেকারদের কর্মসংস্থান যোগান দেয়ার অভিভাবক স্বরূপ। বিপিএসসি থেকে ২০২০ সালের ৩০ নভেম্বর ৪৩তম বিসিএসের বিজ্ঞপ্তি প্রকাশের পর থেকে ধাপে ধাপে প্রিলিমিনারি, লিখিত ও ভাইভায় অংশগ্রহণের পর আমরা যখন যোগ্য প্রার্থী হিসেবে একটি ক্যাডার অথবা নন-ক্যাডার থেকে চাকরি পাওয়ার স্বপ্নে বিভোর, ঠিক তখনই জানতে পারি ৪৩তম বিসিএস থেকে ক্যাডার ও নন-ক্যাডারের ফলাফল একসাথে প্রকাশ করতে যাচ্ছে বিপিএসসি। এই অপরিকল্পিত সিদ্ধান্ত ৪৩তম চাকরি প্রার্থীদের ওপর বিনা মেঘে বজ্রপাতের মতো।

ফল প্রত্যাশীরা দুঃখ প্রকাশ করে বলেন, আমাদেরকে হতাশ করে বিপিএসসি গত ১৪ ডিসেম্বর মধ্যরাতে কতগুলো অকার্যকর পদসহ মাত্র ১৩৪২ টি পদ সংবলিত একটি নন-ক্যাডার পছন্দ তালিকা প্রকাশ করেছে।

তারা বলেন, আমাদের দাবি আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন ও বিপিএসসির সামনে অনশন চালিয়ে যাবো। আমরা বৈষম্যের শিকার। আশা করি, কঠোর পদক্ষেপে যাওয়ার আগেই তারা (বিপিএসসি) আমাদের দাবি মেনে নেবে।

আমাদের দাবি সদ্য প্রকাশিত ৪৩তম বিসিএসের নন-ক্যাডার বিজ্ঞপ্তি বাতিল করে বিধি অনুযায়ী ৪৫তম বিসিএস থেকে ক্যাডার ও নন-ক্যাডার ফলাফল একইসাথে প্রকাশ করা হোক এবং পূর্বের বিসিএস অনুযায়ী ৪৩তম বিসিএসেও অধিক সংখ্যক প্রার্থীকে সুপারিশ করা হোক।

সংবাদ সম্মেলনে নাসির উদ্দীন, মো.আশিকুর রহমান, মুইজ উদ্দীন, কাউসার আহম্মেদ, হাসান আজিজুল, মারফ হোসেন, গোলাম ফারুক, মো.ফারুকুল ইসলাম, মো.আহাদুল ইসলামসহ আরও অনেকে উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর