‘ইনিশিয়েট ইয়োর ক্যারিয়ার ইন জাপান: হ্যান্ডস-অন ইন্ট্রোডাকশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত

নোটিশ বোর্ড, ক্যারিয়ার

ক্যারিয়ার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-28 04:24:36

জাপানে ক্যারিয়ার গড়তে আগ্রহী তরুণদের দিকনির্দেশনা দিতে ‘ইনিশিয়েট ইয়োর ক্যারিয়ার ইন জাপান: হ্যান্ডস-অন ইন্ট্রোডাকশন’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।

ওয়াইএসআই বাংলা লিমিটেডের উদ্যোগে ইউনিভার্সিটি অফ লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) স্থায়ী ক্যাম্পাসের অডিটোরিয়ামে আয়োজিত সেমিনারে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন।

বর্তমানে বাংলাদেশের জনসংখ্যার প্রায় এক-তৃতীয়াংশই তরুণ। এদের অধিকাংশই উচ্চশিক্ষার উদ্দেশ্যে বিদেশে যাওয়া এবং পড়াশোনা শেষে সৃজনশীল কাজের মাধ্যমে দেশ ও জাতির মুখ উজ্জ্বল করার স্বপ্ন দেখে। শিক্ষা, গবেষণা, উদ্যোক্তাবান্ধব কাঠামো, ব্যবসার মতো উপযুক্ত পরিবেশের কথা বিবেচনা করলে অল্প যে ক’টি দেশের নাম উঠে আসে, ‘সূর্যোদয়ের দেশ’ হিসেবে পরিচিত পূর্ব এশিয়ার দ্বীপদেশ জাপান তাদের মধ্যে শীর্ষস্থানীয়। জাপানের মতো দেশে স্বপ্নের ক্যারিয়ার গড়তে নিজেকে কীভাবে প্রস্তুত করে তোলা উচিত সেটি তুলে ধরতে এবং উপযুক্ত দিকনির্দেশনা দিতে সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে বক্তব্য রাখেন জাপানি কোম্পানি আলফাড্রাইভের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) রিয়ুজি উৎসুনোমিয়া। জাপানের আজকের এই উত্থানের পেছনে তাদের তরুণ সমাজ কীভাবে ভূমিকা রেখেছে এবং কীভাবে বাংলাদেশও একই পথে এগোতে পারে বিভিন্ন তথ্য-উপাত্তের সাহায্যে তা তুলে ধরেন। সেই সাথে বাংলাদেশের দক্ষ তরুণ জনগোষ্ঠীর জাপানে কর্মসংস্থান গড়ে তোলার ব্যাপারেও দিকনির্দেশনা দেন তিনি। সফটওয়্যার ডেভেলপার কোম্পানি কলজিস বিডি লিমিটেডের পরিচালক আজুমি ইয়াসুহিরো তার বক্তব্যে জাপানের সফটওয়্যার ইন্ডাস্ট্রিতে নিজের ক্যারিয়ার দৃঢ় করতে উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে প্রয়োজনীয় নানা পরামর্শ দেন।

বিশেষজ্ঞদের পরামর্শের পাশাপাশি জাপানে বিভিন্ন সেক্টরে কর্মরত বাংলাদেশীদেরাও নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন। নিজেদের জাপানে কর্মজীবনের অভিজ্ঞতা নিয়ে কথা বলেন কলজিস বিডি লিমিটেডের সফটওয়্যার ডেভেলপার নাইমা সাবরিন এবং শিফট প্লাসের সফটওয়্যার ইঞ্জিনিয়ার ইফতেখার ইদ্রিস।

উদ্যোক্তা হতে করণীয় নানা বিষয় নিয়ে উপস্থিত শিক্ষার্থীদের সাথে মতবিনিময় করেন সফট টেক ইনোভেশন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক এ এম ইশতিয়াক সারওয়ার, ওয়াইএসআই বাংলা লিমিটেডের ব্যবস্থাপনার পরিচালক সুমন সাহা এবং লিডসাস লিমিটেডের প্রতিষ্ঠাতা সাদিক আল সরকার।

শিক্ষার্থীদের সাথে অভিজ্ঞতা বিনিময়ের পাশাপাশি জাপানে সফল ক্যারিয়ার গড়তে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেন ইউল্যাব বিজনেস স্কুলের সহকারী অধ্যাপক এবং রোটার‍্যাক্ট ক্লাব অফ ইউল্যাবের উপদেষ্টা ড. ইমরান হোসেন এবং ইউল্যাবের কো-কারিকুলার অফিসের পরিচালক জনাব মেহদি রাজিব।

রোটার‍্যাক্ট ক্লাব অফ ইউল্যাবের সহযোগিতায় সেমিনারটির সহ আয়োজক হিসেবে ছিলো তরুণ উদ্যোক্তাদের নিয়ে কাজ করা নরওয়েভিত্তিক প্রতিষ্ঠান ওয়াইএসআই বাংলাদেশ। লজিস্টিকস পার্টনার হিসেবে ছিলো লিডসাস লিমিটেড এবং ফুড স্পন্সর হিসেবে ছিলো ফুড স্ন্যাপ।

তরুণদের নিয়ে আয়োজিত চমৎকার এই সেমিনারের মিডিয়া পার্টনার হিসেবে ছিলো মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তা২৪.কম

এ সম্পর্কিত আরও খবর