বাণিজ্য মেলায় খণ্ডকালীন চাকরি

নিয়োগ বিজ্ঞপ্তি, ক্যারিয়ার

ক্যারিয়ার ডেস্ক, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-30 14:09:06

২০১৯ সাল প্রায় শেষের দিকে। আসছে নতুন বছর ২০২০। প্রতি বছরের মতো ২০২০ সালের প্রথম দিন থেকে ঢাকায় শুরু হবে আন্তর্জাতিক বাণিজ্যমেলা। রপ্তানি উন্নয়ন ব্যুরোর তত্ত্বাবধানে অনুষ্ঠিত মেলায় শতাধিক প্রতিষ্ঠানের প্যাভিলিয়ন ও স্টল থাকে।

নিজেদের পণ্য সম্পর্কে ক্রেতাদের জানাতে এবং স্টল পরিচালনার জন্য প্রতিষ্ঠানগুলো এক মাসের জন্য খন্ডকালীন লোকবল নিয়োগ দেয়। কমপক্ষে এইচএসসি পাস থেকে প্রতিষ্ঠানভেদে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থী ও স্নাতক-স্নাতকোত্তর ডিগ্রিধারীরা চাকরির সুযোগ পান। এক মাসের চাকরির বিনিময়ে দেয়া হয় সম্মানী। কাজের স্বীকৃতি হিসেবে অনেক প্রতিষ্ঠান অভিজ্ঞতা সনদও দিয়ে থাকে। পরবর্তীতে চাকরি জীবনে এটি বেশ কাজে দেয়। ভালো পারফরমেন্সের উপর ভিত্তি করে সেই প্রতিষ্ঠানে স্থায়ী চাকরির সুযোগও পেয়ে যান অনেকে।

২০২০ সালের ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলাকে কেন্দ্র করে ইতিমধ্যে অনেক প্রতিষ্ঠান নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে। পুরো নভেম্বর এবং ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহ পর্যন্ত চলে নিয়োগ প্রক্রিয়া।

আরএফএল গ্রুপ
আরএফএল গ্রুপ বাণিজ্য মেলার জন্য ২৫০ জন সেলস এক্সিকিউটিভ নিয়োগ দেবে। কমপক্ষে এইচএসসি পাস হলেই আবেদন করা যাবে। বয়সসীমা ১৮ থেকে ৩০ বছর। বেতন ও অন্যান্য সুযোগ-সুবিধা সাক্ষাতকারের সময় আলোচনার মাধ্যমে নির্ধারণ করা হবে। আগ্রহীরা জাগোজবসের মাধ্যমে ৬ ডিসেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

হাতিল
আসবাবপত্র প্রস্তুতকারী প্রতিষ্ঠান হাতিল বাণিজ্য মেলার জন্য চুক্তিভিত্তিক ২০ জন সেলস রিপ্রেজেন্টেটিভ নিয়োগ দেবে। আবেদনের জন্য কমপক্ষে স্নাতক ডিগ্রি থাকতে হবে। বয়স হতে হবে ২০ থেকে ২৫ বছরের মধ্যে। অবশ্যই ঢাকা মেট্রোপলিটন এরিয়ার বাসিন্দা হতে হবে। দুই সপ্তাহ প্রশিক্ষণ এবং বাণিজ্য মেলার এক মাস সময়ের জন্য নিয়োগ দেয়া হবে। বেতন নির্ধারণ করা হবে আলোচনা সাপেক্ষে। থাকবে বাড়ি পৌঁছে দেয়ার ব্যবস্থা এবং কোম্পানির নিয়মানুযাী অন্যান্য সুবিধা।

র‍্যাংগস ইলেকট্রনিক্স
বাণিজ্যমেলায় সেলস পার্সোনেল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে র‍্যাংগস ইলেকট্রনিক্স লিমিটেড। কমপক্ষে স্নাতক ডিগ্রিধারীরা পদটিতে আবেদন করতে পারবেন। উচ্চতা কমপক্ষে ৫ ফুট ৭ ইঞ্চি এবং বয়স অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। আগ্রহীরা বিডিজবসের মাধ্যমে আবেদন করতে পারবেন অথবা রেজুমে, দুই কপি ছবিসহ আবেদনপত্র পাঠাতে হবে ‘র‍্যাংগস ইলেকট্রনিক্স লিমিটেড, বক্স-২০২০, সোনারতরী টাওয়ার, ৪র্থ তলা, ১২ সোনারগাঁও রোড, বাংলামোটর, ঢাকা-১০০০’ ঠিকানায়। বা ইমেইলে করতে হবে profession@rangs.com.bd ঠিকানায়। ২৮ নভেম্বর পর্যন্ত আবেদন করা যাবে।

ফিট এলিগেন্স
ফিট এলিগেন্সের মানবসম্পদ বিভাগের কর্মকর্তা জানান, প্রতি বছর এক মাসের জন্য প্রায় ২০ থেকে ২৫ জন সেলস এক্সিকিউটিভ নিয়োগ দেয় প্রতিষ্ঠানটি। অনলাইন জব পোর্টালে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। অনলাইনেই আবেদনের সুযোগ থাকে। স্নাতক পর্যায়ে পড়াশোনা করছে বা স্নাতক ডিগ্রিধারীরা আবেদন করতে পারেন। শিফট আকারে ডিউটি করতে হয়। এক মাসের জন্য দেয়া হয় ১০ হাজার টাকা। যারা ভালো করতে পারেন, তাদের প্রতিষ্ঠানটির বিভিন্ন শোরুমে ফুল টাইম চাকরির সুযোগ দেয়া হয়।

ইলেকট্রো মার্ট
বাণিজ্যমেলার জন্য স্নাতক ডিগ্রিধারীদের সেলস এক্সিকিউটিভ হিসেবে নিয়োগ দেবে ইলেকট্রো মার্ট লিমিটেড। বয়স হতে হবে অনূর্ধ্ব ২৭ বছর। আগ্রহীরা এক কপি পাসপোর্ট সাইজের ছবিসহ রেজুমে পাঠাতে হবে ‘ইলেকট্রো মার্ট লিমিটেড, কর্পোরেট অফিস, নূর হোল্ডিংস (লেভেল-৭), ৩৩ গুলশান সাউথ এভিনিউ, গুলশান-১, ঢাকা-১২১২’ ঠিকানায়। অথবা ইমেইল করতে হবে career@electromartltd.com.bd ঠিকানায়। ২০ নভেম্বরের মধ্যে প্রতিষ্ঠানটিতে আবেদন করতে হবে।

নাভানা ফার্নিচার
আসন্ন বাণিজ্যমেলার জন্য চুক্তিভিত্তিক ১৫ জন সেলস পারসন নেবে নাভানা ফার্নিচার লিমিটেড। প্রতিষ্ঠানটিতে আবেদনের জন্য স্নাতক ডিগ্রি এবং বয়স ২২ থেকে ২৭ বছরের মধ্যে হতে হবে। আগ্রহীরা অনলাইনে বিডিজবসের মাধ্যমে আবেদন করতে পারবেন। আবেদন করা যাবে আগামী ৩০ নভেম্বর পর্যন্ত।

এছাড়াও কোকোলা ফুড প্রডাক্টস, আখতার ফার্নিচার, বেঙ্গল গ্রুপ, ম্যাটাডোরসহ অসংখ্য প্রতিষ্ঠান বাণিজ্যমেলার জন্য সেলসে লোক নিয়োগ দেয়। জাতীয় দৈনিক এবং অনলাইন পোর্টালে নিয়োগ বিজ্ঞপ্তি দেয়া হয়। কিছু প্রতিষ্ঠান বিভিন্ন রিক্রুটিং এজেন্সির মাধ্যমেও লোক নিয়ে থাকে। সেলসে কাজ করতে আগ্রহীরা রেজুমে এবং ছবিসহ প্রস্তুত রাখতে পারেন। এতে বিজ্ঞপ্তি প্রকাশের সাথে সাথেই আবেদন করা সহজ হবে।

বিভিন্ন প্রতিষ্ঠানে আবেদনের লিংক : 

আরএফএল গ্রুপ । হাতিল ফার্নিচার । র‍্যাংগস ইলেকট্রনিক্স । ইলেকট্রো মার্ট । নাভানা ফার্নিচার

এ সম্পর্কিত আরও খবর