নয় জেলায় শুরু হচ্ছে ‘ক্যারিয়ার পাথওয়ে ফর টুমোরো’

নোটিশ বোর্ড, ক্যারিয়ার

ক্যারিয়ার ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-26 03:34:38

তরুণদের ক্যারিয়ার সচেতন হিসেবে গড়ে তুলতে ইয়ুথ ক্লাব অব বাংলাদেশ এবং ইয়ুথ ভিলেজ বিডি’র উদ্যোগে রাজধানীতে উদ্বোধন হল ‘ক্যারিয়ার পাথওয়ে ফর টুমোরো’ শীর্ষক সেমিনার। পর্যায়ক্রমে দেশের বৃহৎ নয়টি জেলায় (ঢাকা, বরিশাল, রংপুর, যশোর, রাজশাহী, ময়মনসিংহ, কুমিল্লা, সিলেট এবং চট্টগ্রাম) বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে এ সেমিনারে অনুষ্ঠিত হবে।

‘ক্যারিয়ার পাথওয়ে ফর টুমোরো’ শীর্ষক সেমিনারের মাধ্যমে তরুণদের ক্যারিয়ার গাইডলাইন, কার্যকর যোগাযোগ দক্ষতা, দক্ষতা পরিমাপ, নেতৃত্ব গুণ ইত্যাদি বিষয় নিয়ে বাস্তব ধারনা প্রদান করা হবে। এর মাধ্যমে তরুণ প্রজন্ম শিক্ষা জীবন থেকেই ক্যারিয়ার সচেতন এবং ক্যারিয়ারের জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে পারবে। এছাড়াও অংশগ্রহণকারীদের সিভি জমা দেয়ার সুযোগ থাকবে বিভিন্ন কোম্পানিতে।

উদ্বোধনী অনুষ্ঠানের পাশাপাশি ঢাকায় অনুষ্ঠিত প্রথম সেমিনারে প্রায় ২৫টি বিশ্ববিদ্যায়ের শিক্ষার্থীরা অংশগ্রহণ করেন। এতে উপস্থিত ছিলেন গ্রুপ কিউ এ’র মানব সম্পদ বিভাগের প্রধান শহীদুল ইসলামসহ ইয়ুথ ক্লাব অব বাংলাদেশ এর নির্বাহী পরিষদের সদস্যবৃন্দ। বক্তারা বলেন, এখনকার চাকরিদাতারা এমন কর্মীর খোঁজ করেন যিনি নমনীয় হবেন, তাকে ক্রমাগত শেখার মানসিকতা থাকতে হবে। নিয়োগের ক্ষেত্রে কর্মীর সফট স্কিল বিশেষ বিবেচনায় ধরা হচ্ছে। এই সফট স্কিলগুলোর মধ্যে যেকোনো সমস্যা সমাধানে দক্ষতা, কার্যকর যোগাযোগ দক্ষতা, ইমোশনাল ইন্টিলিজেন্স, নেতৃত্বগুণ ইত্যাদি গুরুত্বপূর্ন। এধরনের দক্ষতাগুলো গতানুগতিক শিক্ষা ব্যবস্থার মাধ্যমে অর্জন করা যাচ্ছে না। ফলে ক্যারিয়ারের শুরুতেই তরুণদের ধাক্কা খেতে হচ্ছে এবং চাকরির বাজার বিশ্লেষনে পিছিয়ে পড়তে হচ্ছে। এ সমস্যাগুলো সমাধানে ইয়ুথ ক্লাব অব বাংলাদেশ এবং ইয়ুথ ভিলেজ বিডি’র উদ্যোগ দৃষ্টান্তমূলক হবে বলে সংশ্লিষ্টরা আশা প্রকাশ করেন।

নয়টি জেলায় অনুষ্ঠিত হতে যাওয়া সেমিনারগুলোতে প্রধান বক্তা হিসেবে থাকবেন দেশের শীর্ষস্থানীয় আইটি কোম্পানি স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড এর ডিরেক্টর জনাব মুজাহিদ আল বেরুনী সুজন। তার ২১ বছরের বর্নাঢ্য ক্যারিয়ারের অভিজ্ঞতা থেকে বর্তমান তরুণরা বিশেষভাবে ক্যারিয়ারের পথে এগিয়ে যাবে। সেমিনারে আরো বক্তব্য রাখবেন স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেডের সফটওয়্যার বিজনেস প্রধান জনাব মিরসাদ হোসেন এবং ইয়ুথ ক্লাব অব বাংলাদেশের সাধারন সম্পাদক সানজিদা জামান।

তরুণদের ক্যারিয়ার সচেতন হিসেবে গড়ে তুলতে এ আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবে থাকছে মাল্টিমিডিয়া নিউজ পোর্টাল বার্তা২৪.কম

এ সম্পর্কিত আরও খবর