সুইডেনে কোন দল গড়বে সরকার?

, যুক্তিতর্ক

শাকিল রিয়াজ | 2023-08-30 22:35:41

সপরিবারে ভোট দিয়ে এলাম। এখানে ভোটের কয়েক ঘন্টার মধ্যেই জানা যায় ফলাফল। অন্য কথায় বলা চলে, আর কয়েক ঘন্টার মধ্যেই জানা যাবে- আগামী চার বছর সুইডেন কিভাবে শাসিত হবে।

এবারের নির্বাচনের বিশেষত্ব হলো- দেশটির গণতান্ত্রিক ইতিহাসে শাসন সংক্রান্ত এই প্রশ্নটি এতো বড় হয়ে দেখা দেয়নি কখনও। দুই দল কিংবা বলা যায় দুই জোট-নির্ভর রাজনৈতিক সংস্কৃতিতে এই প্রথম নতুন এক পক্ষ বিপুল শক্তি নিয়ে ধাক্কা দিলো। এই শক্তিটি উগ্র জাতীয়তাবাদী। এদের আদর্শ, ধ্যান-ধারণা, কর্মসূচি বাকি দল ও জোট থেকে আলাদা। বর্ণবাদী, ফ্যাসিবাদী ও নাৎসী চেতনা লালনকারী এই দল। যার নাম রাখা হয়েছে- সুইডেন ডেমোক্রেটস। তারা এখন দ্বিতীয় বৃহত্তম দল হিসেবে মঞ্চে আবির্ভূত।

সোস্যাল ডেমোক্রেটস। যারা মূলতঃ সুইডেনকে বর্তমান ধাঁচের উন্নত ও কল্যাণ রাষ্ট্রে রূপান্তর করেছে। এখনও প্রধান দল হিসেবেই আছে। আর দ্বিতীয় প্রধান দল মডারেটস। যারা ২০০৬ থেকে ২০১৪ পর্যন্ত একটানা দুই মেয়াদে ক্ষমতায় ছিল। এখন নেমে এসেছে তৃতীয় স্থানে।

টানটান উত্তেজনা এই মুহূর্তে সুইডেনে। বিশ্ব মিডিয়া ভিড় করেছে স্টকহোমে। এই আগ্রহ আগের কোনও নির্বাচনে দেখা যায়নি। সুইডেন ডেমোক্রেটদের শক্তি বৃদ্ধিই এই আগ্রহের কারণ। সরকার গঠনে কিংবা ক্ষমতার রাজনীতিতে এই গ্রুপটির প্রভাব শুধু সুইডেনের সমাজ ও রাজনীতিতেই পড়বে না, আন্তর্জাতিক ও ইউরোপিয়ান ইউনিয়নের সঙ্গে সুইডেনের সম্পর্কের নকশাও বদলে যাবে।

সুখের কথা, এ পর্যন্ত কোনও দলই এই বর্ণবাদী দলটিকে ক্ষমতায় যেতে সহায়ক শক্তি বা সমর্থক হতে রাজী হয়নি। অন্তত নির্বাচনী ডিবেটে এমন প্রতিশ্রুতি কেউ দেয়নি। সবাই বরং এই দলটির উত্থানকে সুইডেনের জন্য বিপদজনক ও আধুনিক কল্যাণ রাষ্ট্রের পরিপন্থী বলে স্পষ্ট জানিয়ে দিয়েছে।

অন্যদিকে, সোস্যাল ও মডারেটসদের একসঙ্গে সরকার গঠন বা পরস্পরের সমর্থনে সরকার গঠনও অসম্ভব। এরা ঠিক বাংলাদেশের বিএনপি ও আওয়ামী লীগ। অথবা আমেরিকার রিপাবলিকান ও ডেমোক্রেট। দু’টি দুই ধারার দল। কেউ কাউকে ছাড় দেবে না। কোয়ালিশন তাই কখনোই সম্ভব নয়।

উৎকণ্ঠাটা এ কারণেই। কী হবে কেউ বলতে পারছে না।

কয়েক ঘন্টার মধ্যেই নির্বাচনী ফলাফলটা জানা গেলেও কিন্তু সরকার কে গঠন করবে তা জানার জন্য সপ্তাহখানেক অপেক্ষা করতে হবে। তিনটি বড় দলই চেষ্টা করবে ছোট-মাঝারি দলগুলোকে কাছে টানার। কোনও রকম একটা মাইনরিটি সরকারই এবার সুইডেনের ভাগ্য হয়তো। আরও খারাপ চিন্তা করলে বলা যায়, নতুন করে আবার নির্বাচনের তফসিলও ঘোষণা করা হতে পারে। তবে এই দুরূহ পথে এই মুহূর্তে যেতে চাইবে না দলগুলো।

দেখা যাক সমাধান কোন পথে আসে। রাজনীতিতে শেষ কথা বলে কিছু নেই। এই মুহূর্তে চোখ শুধু টিভি পর্দায়। ফলাফল আসতে শুরু করবে কিছুক্ষণের মধ্যেই। ফলাফল যথারীতি এসেও গেলো। সর্বশেষ খবর হলো- সুইডেনের জাতীয় নির্বাচনের চূড়ান্ত ফলাফল বেসরকারিভাবে ঘোষিত হয়েছে শান্তিপূর্ণভাবে। বামপন্থী লাল-সবুজ ব্লক ৪০,৬ শতাংশ ও ডানপন্থী জোট ৪০,৩ শতাংশ ভোট পেয়েছে। তৃতীয় শক্তি বর্ণবাদী, নাৎসি চেতনার ধারক, ফ্যাসিস্ট দল সুইডেন ডেমোক্রেটস পেয়েছে ১৭,৬ শতাংশ।

নির্বাচনের ফলাফলে একক সংখ্যাগরিষ্ঠতা কারো নেই। নিশ্চিত নয়, কে সরকার গঠন করবে। একক বৃহত্তম দল সোস্যাল ডেমোক্রেটস (২৮,৪ শতাংশ ভোট) দলে ভারি হয়েই যে ক্ষমতায় বসবে, তা নয়। ভোটের শতাংশ হিসেবে সংসদে বিভিন্ন দলের মধ্যে সীট বরাদ্দ হবে। সুইডেনে পার্টিকে ভোট দেওিয়ার রীতি, প্রার্থীকে নয়। অতএব, কোন দল বা দলগুলো মেজরিটি পায়, সেটাই কয়েক দিনের মধ্যে নির্ধারণ করবে সম্ভাব্য সরকারের চেহারা।

লেখক: সুইডেন প্রবাসী কবি ও লেখক।

এ সম্পর্কিত আরও খবর