সুইডিশ রাজনীতিতে তীব্র দর কষাকষি!

, যুক্তিতর্ক

শাকিল রিয়াজ, অতিথি লেখক, বার্তা২৪.কম | 2023-08-28 12:47:53

স্টকহোম (সুইডেন) থেকে: রোববার (৯ সেপ্টেম্বর) সুইডেনে অনুষ্ঠিত জাতীয় নির্বাচনে আটটি দল অংশ নেয়। নির্বাচনের ফলাফলটা এ রকম- স্টেফান লোফভেনের নেতৃত্বাধীন সোস্যাল ডেমোক্রেটস (২৮,৪ শতাংশ ভোট পেয়েছে), ইয়োনাস খয়োস্তাদের নেতৃত্বাধীন লেফটিস্ট পার্টি (৭,৯ শতাংশ ভোট পেয়েছে), গুস্তাফ ও ইসাবেলার নেতৃত্বাধীন গ্রিন পার্টি (৪,৩ শতাংশ ভোট পেয়েছে), উলফ ক্রিস্টেরসনের নেতৃত্বাধীন মডারেটস (১৮,৮ শতাংশ ভোট পেয়েছে), আন্নি লোফের নেতৃত্বাধীন সেন্টার পার্টি (৮,৬ শতাংশ ভোট পেয়েছে), ইয়ন বিয়র্কলুন্দের নেতৃত্বাধীন লিবারেল পার্টি (৫,৫ শতাংশ ভোট পেয়েছে), এব্বা বুশ থোরের নেতৃত্বাধীন ক্রিশ্চিয়ান ডেমোক্রেটস (৬,৪ শতাংশ ভোট পেয়েছে) এবং জিমি ওকেরসনের নেতৃত্বাধীন সুইডেন ডেমোক্রেটস (১৭,৬ শতাংশ ভোট পেয়েছে)।

প্রথম তিনটি বাম ব্লকের দল, তার পরের চারটি ডান ব্লকের দল আর শেষেরটি বর্ণবাদী-ফ্যাসিবাদী দল। স্পষ্ট দেখা যাচ্ছে, এককভাবে সরকার গঠনের সামর্থ্য কোনো দলের নেই। চলছে দর কষাকষি, টানাটানি, ঝগড়াঝাটি, আড়ি দেওয়া আর আড়ি ভাঙার শিশুতোষ রাজনীতি। সরকার গঠনে মরিয়া রাজনীতিকদের এই বালখিল্য আচরণ হাস্যরসের জন্ম দিচ্ছে দিন দিন। একে নিলে ও যাবে না, ওকে নিলে সে যাবে না- এইই চলছে নির্বাচনপরবর্তী রাজনীতির মাঠে।

রাজনীতি দেখে, ছেলেবেলায় শোনা একটা ধাঁধা মনে পড়ে গেল। ধাঁধাটা এমন- নদীর এক তীর থেকে একটা বাঘ, কিছু পান পাতা আর একটা ছাগলকে অন্য তীরে নিতে হবে আপনার। নৌকা করে একবারে কেবল একটি করে জিনিস পার করা যায়। কিন্তু বাঘ নিয়ে যেতে চাইলে ছাগল পান খেয়ে ফেলবে। পান নিয়ে যেতে চাইলে বাঘ ছাগলটাকে খেয়ে ফেলবে। এই তিনটাকে একে একে কীভাবে নদী পার করাবেন?

মাথা খাটালে এই ধাঁধার উত্তর পাওয়া যাবে। কিন্তু সুইডিশ রাজনীতি যে ধাঁধা আর ধন্দের মধ্যে পড়েছে তা থেকে উত্তর বের করে আনা কঠিন। খুব শর্টকাটে ধাঁধাটা এমন-

সরকার গঠনের জন্য স্টেফান লোফভেন কথা বলতে চান ইয়ন বিয়র্কলুন্দ এবং আন্নি লোফের সঙ্গে কিন্তু এই দু’জনই জানিয়ে দিয়েছেন স্টেফানের সঙ্গে তারা কথা বলবেন না। জিমি ওকেরসন কথা বলতে চান উলফ ক্রিস্টেরসনের সঙ্গে কিন্তু উলফ শুধুমাত্র আন্নি লোফ, ইয়ন ও এব্বা বুশের সঙ্গে কথা বলতে রাজি। জিমি ওকেরসন ও ইয়োনাস খয়োস্তাদের সঙ্গে কেউ কথা বলতে চান না। স্টেফানকে যদি ইয়োনাস সাপোর্ট দেন তাহলে স্টেফানের জন্য আন্নি লোফ আর ইয়োন বিয়র্কলুন্দের দরোজা চিরদিনের জন্য বন্ধ কেননা এই দু’জন ইয়োনাসের সঙ্গে কথা বলবেন না। যদি উলফ ও এব্বা কথা বলেন জিমি ওকেরসনের সঙ্গে তবে আন্নি ও ইয়োন কথা বলা বন্ধ করে দেবেন উলফ ও এব্বার সঙ্গে। আন্নি ও ইয়োন তখন কথা বলা শুরু করবেন স্টেফানের সঙ্গে এই শর্তে যে স্টেফানকে কথা বলা বন্ধ করতে হবে ইয়োনাসের সঙ্গে।

যে রাজনীতিকদের নাম বললাম তাদের দলের প্রাপ্ত ভোটের শতাংশও ইতোমধ্যে আপনাদের জানা। কাগজ-কলম নিয়ে বসে যান। দেখুন তো এই ধাঁধা মেলাতে পারেন কিনা! আমি পারিনি।

সমীকরণ মেলাতে রাজনৈতিক নেতারা এখন মাঠ ছেড়ে অংকে মনোযোগ দিয়েছেন। মাঠের রাজনীতি সুইডেনে হয়ে গেছে খাতার অংক!

এ সম্পর্কিত আরও খবর