প্রস্তাবিত জাতীয় শিক্ষাক্রমে উপেক্ষিত 'ব্যবসায় শিক্ষা'

, যুক্তিতর্ক

মোহাম্মদ শফিকুল ইসলাম ভূঞা | 2023-08-24 17:58:08

প্রচলিত শিক্ষা ব্যবস্থা মুখস্ত নির্ভর ও পরীক্ষা কেন্দ্রিক। অতিমাত্রায় গ্রেড নির্ভর এই শিক্ষাব্যবস্থায় শিক্ষার্থীদের বাস্তব দক্ষতা অর্জনে সীমাবদ্ধতার সমালোচনাও কম নয়। এই বাস্তবতায় প্রাক প্রাথমিক থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত শিক্ষা ব্যবস্থা ঢেলে সাজানোর উদ্যোগ নেয়া হয়েছে।

জানা যায়, একবিংশ শতকের চ্যালেঞ্জ মোকাবেলায় আগামী প্রজন্মকে সক্ষম করে গড়ে তোলার জন্য কর্মজীবনের সাথে সংগতিপূর্ণ ও মানসম্মত শিক্ষার্জনের লক্ষ্যকে সামনে রেখে প্রণীত হচ্ছে নতুন জাতীয় শিক্ষাক্রম রূপরেখা। যেখানে প্রাথমিকে (প্রথম-পঞ্চম) সাতটি, মাধ্যমিকে (ষষ্ঠ-দশম) দশটি অভিন্ন বিষয় পড়ানো হবে।

এছাড়া মাধ্যমিক (একাদশ ও দ্বাদশ) শ্রেণিতে তিনটি আবশ্যিক ও তিনটি ঐচ্ছিক বিষয়সহ মোট ছয় বিষয়ের বারোটি পত্র পড়ানো হবে। একটি অপশনাল বিষয় পড়ার সুযোগ থাকছে।

প্রাথমিকের সাতটি বিষয় হচ্ছে বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, ক্রীড়া ও শিল্প কলা এবং ধর্ম শিক্ষা।

অন্যদিকে ষষ্ঠ থেকে দশম শ্রেণিতে যে অভিন্ন দশটি বিষয় থাকছে সেগুলো হচ্ছে বাংলা, ইংরেজি, গণিত, সামাজিক বিজ্ঞান, বিজ্ঞান, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি, জীবন ও জীবিকা, স্বাস্থ্য শিক্ষা, ধর্ম শিক্ষা এবং শিল্প ও সংস্কৃতি।

প্রস্তাবিত শিক্ষাক্রমে ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত অভিন্ন দশটি বিষয় পড়ানো হবে। বর্তমানে নবম শ্রেণিতে বিজ্ঞান, মানবিক ও ব্যবসায় শিক্ষা নামে যে তিনটি বিভাগ আছে তা আর থাকছে না। এই গ্রুপ বিভাজন একাদশ শ্রেণিতে গিয়ে হবে। প্রাক প্রাথমিক থেকে দশম শ্রেণির মাঝে কোনো পাবলিক পরীক্ষা হবে না। দশম শ্রেণি শেষে প্রথম পাবলিক পরীক্ষা অনুষ্ঠিত হবে। এরপর দ্বাদশ শ্রেণি শেষে আরেকটি।

নতুন শিক্ষাক্রম রূপরেখায় নবম দশম শ্রেণিতে বিজ্ঞান ও সামাজিক বিজ্ঞান বিষয় রাখা হলেও 'ব্যবসায় শিক্ষা' নামে অভিন্ন কোনো বিষয় রাখা হয়নি। ফলে একাদশ শ্রেণিতে গিয়ে গ্রুপ বাছাইয়ে শিক্ষার্থীরা অসুবিধায় পড়তে পারে।

এছাড়া এসএসসি পাশের পর শিক্ষার্থীদের একটা বড় অংশ ঝরে গিয়ে আত্মকর্মী কিংবা উদ্যোক্তা হবেন। তাদের জন্য এই পর্যায়ে ব্যবসায় শিক্ষা বিষয়ের প্রাথমিক জ্ঞান থাকাটা খুবই প্রয়োজন।

তাই বর্তমানে প্রচলিত ব্যবসায় শিক্ষা শাখার 'হিসাববিজ্ঞান', 'ব্যবসায় উদ্যোগ' ও 'ফিন্যান্স ও ব্যাংকিং' বিষয়ের সমন্বয়ে 'ব্যবসায় শিক্ষা' নামে একটি অভিন্ন বিষয় নবম দশম শ্রেণিতে রাখা খুবই যৌক্তিক।

২০০৫ সালে প্রস্তাবিত একমুখী শিক্ষা কাঠামোতেও নবম দশম শ্রেণিতে অভিন্ন বিষয় হিসাবে ১০০ নম্বরের ব্যবসায় শিক্ষা বিষয় রাখা হয়েছিল। সেবার যদিও পরে একমুখী শিক্ষা কাঠামো আলোর মুখ দেখেনি।

সার্বিক বিবেচনায় মাধ্যমিক (নবম-দশম) শ্রেণিতে 'ব্যবসায় শিক্ষা' নামে একটি অভিন্ন বিষয় অন্তর্ভুক্ত করলে নতুন শিক্ষাক্রম আরো সমৃদ্ধ হবে বৈকি।

লেখক: শিক্ষক, লেখক ও গীতিকবি।

এ সম্পর্কিত আরও খবর