শরণার্থী, মাইন ও মানবিক সংকট

, যুক্তিতর্ক

প্রফেসর ড. মো. ফখরুল ইসলাম | 2023-09-01 19:13:41

যুদ্ধ মানেই জেদ। যুদ্ধ মানেই হিংসা-দ্বেষ ও প্রতিহিংসার ফল। যুদ্ধ মানেই বেপরোয়া আচরণ ও ঘোষিত সন্ত্রাস। যুদ্ধ শুরু হলেই জান-মালের ক্ষয়ক্ষতি শুরু হয়, চারদিকে জন্ম নেয় হতাশা। যুদ্ধের অবশ্যম্ভাবী ফলাফল হিসেবে সৃষ্টি হয় শরণার্থী সমস্যা।

রাশিয়-ইউক্রেন যুদ্ধের তিন সপ্তাহের মাথায় শুরু হয়েছে চরম বিপর্যয়। রাশিয়ার আগ্রাসী আক্রমণে লন্ডভন্ড ইউক্রেনের শহর-নগর গ্রামীন জনপদ। শুধু সামরিক স্থাপনায় আঘাতের কথা বলে রাশিয়া নিরীহ মানুষের ঘর-বাড়ি, সম্পদ গুঁড়িয়ে, জ্বালিয়ে পুড়িয়ে বাস্তুহারা করেছে লক্ষ লক্ষ মানুষকে।

জলে, স্থলে অন্তরীক্ষে মুহূর্মুহ: আক্রমণের মুখে ইউক্রেনকে বিধ্বস্ত করতে শুরু করলে ইউক্রেনও বসে থাকেনি। তারা নিজেদের আত্মরক্ষায় প্রতিরোধ গড়ে তুললে রাশিয়ান সৈন্যরাও নিহত হতে থাকে। ধ্বংস করা হয় ওদের বিমান, হেলিকপ্টার ও ট্যাংক। রাশিয়ার রাজপথে স্থানীয় যুদ্ধবিরোধী মানুষ প্রতিবাদে মিছিল নিয়ে নেমে পড়লে রাশিয়ান সরকার তাদেরকে গ্রেফতার শুরু করে।

যুদ্ধের তের দিনের মাথায় কমপক্ষে সাড়ে সাত হাজার যুদ্ধবিরোধী মানুষকে ধরে কারাগারে প্রেরণ করে রাশিয়া। তার অর্থ রাশিয়ার মানুষও যুদ্ধ চায় না। কিন্তু প্রেসিডেন্ট পুতিন বেপরোয়া। তিনি নানা অজুহাতে আক্রমণ চালিয়ে যাচ্ছেন ইউক্রেনের মাটিতে।

মধ্যিখানে ইউক্রেনের বড় বড় শহরগুলো থেকে সাধারণ নিরীহ মানুষকে দেশ ছেড়ে পালানোর পথ বের করে দেয়ার উছিলায় তিনদিনের যুদ্ধবিরতির কথা বললেও সেই সুযোগে বেশী বেশী সৈন্য ও গোলা বারুদ জমা করছেন ইউক্রেনের তিন দিকের সীমান্তে।

কোন কোন জায়গায় যুদ্ধবিরতির মধ্যে আর্টিলারী গোলা বারুদের আঘাতে সীমান্তের গ্রামগুলোতে আগুন জ¦লছে। নারীর কান্না, শিশুর আর্তনাদ, অসুস্থ ও বয়স্ক মানুষের আহাজারিতে আকাশ-বাতাস ভারী হয়ে উঠলেও এতটুকুও টলছে না পুতিনের পাষাণ হৃদয়। তার লক্ষ্য ইউক্রেন দখলে নিয়ে সেখানে রাশিয়ান তাবেদারী সরকারকে ক্ষমতায় বসানো। পুতিনের মনমতো পুতুল সরকার যতদিন ইউক্রেনে বসানো হবে না ততদিন আক্রমণ চালিয়ে যাবেন তিনি।

ইতোমধ্যে প্রেসিডেন্ট পুতিনের কঠিন মনোভাবের বহিপ্রকাশ: ঘটেছে তৃতীয় বিশ্বযুদ্ধের দামামা বাজানোর হুঙ্কারের মাধ্যমে। ইউক্রেনের পেসিডেন্ট ভ্লাদিমির জেলেনস্কি বলেছেন, ‘পরমাণু সন্ত্রাস চালাচ্ছে রাশিয়া’। একই সুর শোনা গেছে মার্কিন প্রেসিডেন্ট-এর বক্তৃতায়। কারণ রাশিয়া পরমাণু অস্ত্র বের করে গুছিয়ে রাখার নামে ভয় দেখাচ্ছে ইউক্রেন তথা বিশ্ববাসীকে।

ইউক্রেনের পাঁচটি বড় শহর বেশী আক্রান্ত হয়েছে। রাজধানী কিয়েভ, খারকিত, সুমি ও মারিউপলের সরকারী বেসরকারী স্থাপনা, বসতবাড়ির সিংহভাগ মাটিতে মিশিয়ে দেয়া হয়েছে। রাস্তায় জমে আছে পরিত্যাক্ত অবিস্ফোরিত বোমা, ভাঙ্গাচোরা জিনিষের স্তুপ। মানুষ জীবন রক্ষার তাগিদে ভয়ে ঘরবাড়ি ছেড়ে পোল্যান্ড, মলদোভা, বেলারুশ, হাঙ্গেরী, রুমানিয়া প্রভৃতি দেশের সীমান্তের দিকে ছুটে পালাচ্ছে।

আন্তর্জাতিক সংস্থা রেডক্রস বলেছে- মারিউপলের পথে পথে মাইন ছড়িয়ে দিয়েছে রাশিয়ান বাহিনী। শরণার্থীরা মাইনের ভয়ে শহর ছেড়ে পালাতে ভয় পাচ্ছে।
মার্চের ১০ তারিখে ইউক্রেনের তিনটি শিশু হাসাপাতালে বিমান দ্বারা বোমা হামলা করে ইতিহাসের ন্যক্কারজনক অধ্যায়ের সূচনা করেছে রুশ বাহিনী।

নানা অজুহাতে দেশটিতে রাসায়নিক অস্ত্রের ব্যবহার শুরু করেছে বলে সংবাদে জানা গেছে। শত শত বেসামরিক মানুষের লাশের গণকবর দেয়া হচ্ছে একই গর্তের মধ্যে। নূরেমবার্গের পর এ যেন আধুনিক সভ্য মানব সভ্যতার ধ্বজাধারী নিষ্ঠুর মানুষদের এক অসভ্য ইতিহাস নতুন করে লেখা হয়ে যাচ্ছে।

ইউক্রেন ইউরোপের দ্বিতীয় বৃহত্তম দেশ। এ দেশটি প্রায় ছয়টি বাংলাদেশের সমান বড়। ইউক্রেনের আয়তন ৬লক্ষ তিন হাজার পাঁচশত আটচল্লিশ বর্গ কিলোমিটার হলেও এর জনসংখ্যা মাত্র সাড়ে চার কোটি। আমাদের দেশের শুধু ঢাকা বিভাগেই পাঁচ কোটিরও বেশী মানুষ বসবাস করে।

দেশটিকে ‘ইউরোপের রুটির ঝুড়ি’ বলা হয়ে থাকে। খনিজ সম্পদও প্রচুর। তাই এই দেশের মানুষকে যখন জীবনের ভয়ে ভিটেমাটি ছেড়ে পালাতে বাধ্য করা হচ্ছে তখন সেখানকার অধিবাসীদের কিরূপ মনো:কষ্ট হচ্ছে তা বলাই বাহুল্য। বলকান যুদ্ধের পর ইউক্রেন-রাশিয়া যুদ্ধ সবচেয়ে বেশী শরণার্থী সমস্যা সৃষ্টি করেছে বলে বিশ্লেষকগণ মতামত ব্যক্ত করেছেন।

কামানের গোলা, বোমার আঘতে রক্ত, ধোঁয়া ও কান্নার জলে ভেসে যাচ্ছে চারদিক। ইতোমধ্যে (০৮ মার্চ ২০২২) দেশ ছেড়েছেন ২০ লক্ষের অধিক মানুষ। আরো ছাড়বেন ৫০ লক্ষ মানুষ। জাতিসংঘ বলেছে- এই যুদ্ধের ফলে বাস্ত্চ্যুত হতে পারেন ৭০ লক্ষের অধিক মানুষ।

দেশটির সবচেয়ে বড় পারমানবিক বিদ্যুৎকেন্দ্র জাফরজিগায় আগুন জ্বলছে। তেজস্ক্রিয়তা ছড়ানোর ভয়ে আশপাশের মানুষ আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে শরণার্থী হয়েছেন। অজানার উদ্দেশ্য এক কাপড়ে ভিটেমোটি ছেড়ে তারা আজ শরণার্থী। যারা এখনও সীমান্ত পাড়ি দিতে পারেননি তারা নিকটস্থ রেল স্টেশনের সাবওয়েতে আশ্রয় নিয়েছেন। কিন্তু সেখানে অমানবিক পরিস্থিতির শিকার হয়ে বাস করতে বাধ্য হচ্ছেন। খাদ্য, পানীয়, ওষুধ, শৌচাগাররের অভাবে তারা চরমভাবে বিপর্যস্ত।

রাশিয়ার পক্ষে আপাতত: বেলারুশ ছাড়া আর কেউ নেই। তবে তারা সিরীয় ভাড়াটে সৈন্যদেরকে কিয়েভের রাস্তা নিয়ন্ত্রণে রাখার জন্য নিয়োগ দিয়েছে। এজন্য সিরীয়ায় প্রতিবাদের ঝড় উঠেছে এবং বিস্ফোরণ ঘটিয়ে বহ মানুষকে হতাহত করা হয়েছে। পরমাণু যুদ্ধের হুমকি ছাড়াও রাশিয়া সুখেই ও মিগ ২৯ বিমান দ্বারা নিরীহ মানুষের উপর হামলা চালিয়েছে বলে সংবাদ হয়েছে। রাশিয়া জাপান, দক্ষিণ কোরিয়া, তাইওয়ানসহ ৪৮টি দেশকে তার শত্রু তালিকায় অন্তর্ভূক্ত করেছে।

শরণার্থীদের সহায়তায় জাতিসংঘ সেন্ট্রাল ইমার্জেন্সী ফান্ডের মাধ্যমে ২০ মিলিয়ন মার্কিন ডলার সহায়তা তহবিল সংগ্রহের চেষ্টা করছে (ইত্তেফাক ৮ মার্চ ২০২২)। ইউএনএইচসিআর শরণার্থীদের রক্ষায় ১.৭ বিলিয়ন মার্কিন ডলার সহায়তা তহবিল সংগ্রহের চেষ্ট করছে। হলিউড অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ও অভিনেতা অ্যাষ্টন ইউক্রেনের শরণার্থীদের জন্য ৩০ লক্ষ মার্কিন ডলার সহায়তা দেয়ার ঘোষণা দিয়েছেন।

ন্যাটো ইউক্রেনে যুদ্ধ বাঁধিয়ে দিয়ে কিছুটা নিরুত্তাপ। ন্যাটো হেডকোয়ার্টারের মুখপাত্র শুধু ‘ আমরা সন্ত্রাস মোকাবেলায় প্রস্তুত’ শীর্ষক বিবৃতি দিয়ে খালাস। এ ছাড়া জাতিসংঘের পূর্বেকার সভাগুলোতে শুধু পক্ষপাতিত্ত্বের সভা হয়েছে বলে অনেকে মনে করেন।

যুদ্ধ বাধিয়ে দিয়ে বিশ্ব নেতা ও সংস্থাগুলোর এমন ঢিলেমী মনোভাব গোটা বিশ্বকে অতি দ্রুত ভয়ংকর বিপর্যয়ের মুখে ঠেলে দিচ্ছে। মানুষের মৌলিক প্রয়োজন মেটাতে নিত্যপণ্য পরিবহন ও ব্যবসা বন্ধ হয়ে গেলে সব দেশে হাহাকার শুরু হয়ে যেতে পারে। মলদোভা, বেলারুশ, হাঙ্গেরী, ভারত, বাংলাদেশে নিত্যপণ্যের বাজারে এই প্রভাব ইতোমধ্যে লক্ষ্যণীয় হয়ে উঠেছে। তার ওপর শরণার্থী সমস্যাকে মোকাবেলা করার সাহস ও সুযোগ হারিয়ে গেলে এবং করোনার নতুন কোন ভেরিয়্যান্ট এসে হঠাৎ পুনরায় আক্রমণ শুরু করলে আরো ভয়াবহ মানবিক বিপর্যয় ঘটতে পারে।

যুদ্ধের ফলে ইউক্রেনের মাটি, বাতাস, পরিবেশ নষ্ট করে, এত মানুষ হত্যা করে এবং লক্ষ লক্ষ মানুষকে বাস্তুহারা ও শরণার্থী করার দায় কি পুতিন নিতে পারবে? সামনের পৃথিবীটা কি এই মানবিক দায় নিতে পারবে? এই ভয়ংকর অমানবিক দায় নেবার জন্য পৃথিবীর কোন নেতা বা কোন সংস্থা কতটা প্রস্তুত তা কেউই মুখ ফুটে বলছেন না কেন?

লেখক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের প্রফেসর ও সামাজিক বিজ্ঞান অনুষদের সাবেক ডীন।

এ সম্পর্কিত আরও খবর