ক্ষমতার লোভ ও নতজানু ঊনমানুষ

, যুক্তিতর্ক

ড. মাহফুজ পারভেজ | 2023-10-19 21:39:25

হাইব্রিডের চাপে আদি ও অকৃত্রিম জিনিসের উপস্থিতি ক্রমহ্রাসমান পৃথিবীময়। ঘাস, ধান, মাছ, সবজি, গরু, ছাগল, হাঁস, মুরগি সব কিছুতেই এখন HYV বা High Yielding Variety-এর দুর্দান্ত দাপট। এসব খেয়ে ও দেখে 'মানুষের মতো মানুষের' সংখ্যাও কমে গেছে। বাড়ছে ঊনমানুষ। এমনকি, নেতাদের মধ্যেও মেরুদণ্ডী প্রাণির সংখ্যা নিম্নগামী। এক বা দুইজনও নেই, যারা সত্য, ন্যায়, মানবতার পক্ষে শির উঁচিয়ে দাঁড়াতে সক্ষম!

ক্ষমতার লোভে শক্তির কাছে পরাভূত এবং নতজানু ঊনমানুষ গিজগিজ করছে সর্বত্র। ফিলিস্তিনে রক্তের বন্যা ও লাশের মিছিল এড়িয়ে বিশ্বের তথাকথিত নেতৃবৃন্দ ছুটছেন হামলাকারী ইসরায়েলে। তাদের সবারই একটি করে চোখে ঠুলি। ইসরায়েলের কষ্ট দেখেন তারা। ইসরায়েলের নির্মমতা দেখেন না।

ইউক্রেন যুদ্ধে নাস্তানাবুদ পশ্চিমা নেতারা ফিলিস্তিনে যুদ্ধ লাগিয়ে উগ্র খ্রিস্টান ও ইহুদিদের সমর্থন পেতে চায়। নিজ নিজ দেশে জনপ্রিয়তার তলানি থেকে এভাবেই উঠে দাঁড়াতে চান তারা। হাসপাতালে বোমা মেরে পাঁচ শতাধিক নিরীহ ও নিরস্ত্র মানুষের হত্যাকাণ্ডকেও বৈধতা দিতে চান। ফিলিস্তিনি নারী, শিশু ও আপামর মানুষের জীবনের মূল্যে তারা চান ক্ষমতা। 

বিশ্বের এই ক্ষমতালিপ্সু প্রবণতা আছর করেছে বাংলাদেশেও। পাছে মার্কিন গোষ্ঠী বিরূপ হয়, এমন ভয়ে ইসরায়েলের গণহত্যা ও অমানবিকতার বিরুদ্ধে গিয়ে ফিলিস্তিনের পক্ষে কথা বলছে না ক্ষমতায় আসীন হতে উদগ্রীব দলগুলো। অথচ এসব দল ডান ও ইসলামপন্থী ভোটের জোরে রাজনীতি করে বাংলাদেশে।

গণমাধ্যমের খবরে প্রকাশ, ইসরায়েল-ফিলিস্তিন সাংঘর্ষিক পরিস্থিতি নিয়ে দেশের বাম ও ধর্মভিত্তিক ঘরানার রাজনৈতিক দলগুলো প্রতিবাদ-বিক্ষোভে সরব থাকলেও এই ইস্যুতে নীরব বিএনপি। দলটির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান (৯ অক্টোবর) সোশ্যাল হ্যান্ডেল এক্স-এ টুইট করলেও দেশের অভ্যন্তরে দলের নেতৃত্বে থাকা নেতারা চুপ রয়েছেন।

বিএনপির কেন্দ্রীয় পর্যায়ের একাধিক নেতা বলছেন, প্রথমত ফিলিস্তিন ইস্যুটি আন্তর্জাতিক। এই ইস্যুতে দলের চেয়ারম্যানের টুইটটিই দলের অবস্থানকে তুলে ধরেছে। দ্বিতীয়ত, বিএনপি দেশের উদার গণতান্ত্রিক দল, কোনও ধর্মভিত্তিক দল নয়। এক্ষেত্রে সতর্কতার সঙ্গে ইস্যুটিকে ফেস করতে হচ্ছে।

এ এক আশ্চর্যজনক যুক্তি বটে। গণহত্যা ও বর্বরতার বিরুদ্ধে উদার গণতান্ত্রিক দল যেতে পারে না? ইসরায়েল-ফিলিস্তিন প্রশ্নে অবস্থান নিতে ধর্মভিত্তিক দল হতে হয়? আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন, ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাক-সহ পশ্চিমা নেতারা যে যুদ্ধকালীন বিপদের তোয়াক্কা না করে সংহতি জানাতে ইসরায়েলে হাজির হয়েছেন, তারা সবাই ধর্মভিত্তিক দল করেন? বিএনপি বোকার স্বর্গে বাস করে নাকি নিজেদের ছাড়া আর সবাইকে বোকা ভাবে?

মানুষকে বোকা বানাতে গিয়ে অতীতে বারংবার নিজেরাই বোকা হয়েছে বিএনপি। মুখে 'জামায়াতকে নেবো না' বলে গোপনে জামায়াতকে সঙ্গে পেতে মরিয়া হয়ে আমছালা দুটোই হারিয়েছে তারা। জামায়াত প্রসঙ্গে স্বচ্ছ অবস্থান নিতে না পারায় মানুষের বিশ্বাস যেমন হারিয়েছে, জামায়াতের আস্থাও খুইয়েছে।

জামায়াতও বিএনপিকে কতটুকু দিচ্ছে আর কতটুকু পাচ্ছে, সেই অঙ্কের হিসাবপত্র দলীয় কর্মীসমর্থক ও আমজনতার সামনে স্পষ্ট করতে পারছে না। ইসরায়েল-ফিলিস্তিন প্রশ্নে বিএনপির মতো জামায়াতও ধীরে চলছে। কারণ আমেরিকাকে খুশি রাখা। এতে দলের মুসলিম জাতীয়তাবাদী জনসমর্থন স্বাভাবিকভাবেই ক্ষুব্ধ হবে। আর আমেরিকার সমর্থন যে মূলা আর কলার মতো ঝুলবে, তা বলাই বাহুল্য। কারণ আমেরিকার তোষামোদ করে অতীতে জামায়াত নিজেদের জন্য 'মডারেট মুসলিম' মর্মে সার্টিফিকেট হাসিল করেছিল। কিন্তু মার্কিন সাবান জামায়াতের মৌলবাদ ও যুদ্ধাপরাধের কালিমা মুছতে পারেনি এবং জামায়াতের চরম বিপদের মধ্যে আমেরিকা দৃশ্যমান কিছুই করে নি।

আসলে ক্ষমতার লোভে মত্ত নতজানু ঊনমানুষের জন্য ইতিহাসও কিছু করে না। ইতিহাস বরং কুর্নিশ করে জোসেফ টিটু, সুকার্নো, ম্যান্ডেলা, মাহাথি মোহাম্মদের মতো আদর্শবাদী নেতমত্বকে, যারা সত্য, ন্যায়, মানুষ ও মানবতার পক্ষে ছিলেন সদা সোচ্চার। বুশ, বাইডেন, সুনাক এবং তাদের দিকে কাঙালের মতো তাকিয়ে থাকাদের ইতিহাস গ্রাহ্য করবে না; মানুষও গ্রহণ করবে না।

অতএব, সাধু সাবধান।

লেখক: ড. মাহফুজ পারভেজ, প্রফেসর, রাজনীতি বিজ্ঞান বিভাগ, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়; অ্যাসোসিয়েট এডিটর, বার্তা২৪.কম; নির্বাহী পরিচালক, চট্টগ্রাম সেন্টার ফর রিজিওনাল স্টাডিজ, বাংলাদেশ (সিসিআরএসবিডি)।

 

এ সম্পর্কিত আরও খবর