স্বীকৃতির উদযাপনে যেন আড়ালে না পড়ে রক্ত

, যুক্তিতর্ক

কবির য়াহমদ, অ্যাসিস্ট্যান্ট এডিটর, বার্তা২৪.কম | 2024-02-22 12:52:29

আমাদের শহিদ দিবস ২১ ফেব্রুয়ারি। আমাদের জন্যে দিবসটি আনন্দের নয়। আমাদের জন্যে দিবসটি উৎসব আর হৈচৈ-এর নয়। আমাদের জন্যে এ তারিখ শহিদদের স্মরণের মাধ্যমে অর্জনের পথনির্দেশকের। ২১ ফেব্রুয়ারি শহিদ দিবসের পাশাপাশি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসও। আমরা যা রক্তের বিনিময়ে অর্জন করেছিলাম, বিশ্ববাসীর কাছে আমাদের বাংলা ভাষার প্রতি, তাদের নিজেদের ভাষার প্রতি ভালোবাসার এক নিদর্শন। আমরা এ তারিখকে ঘিরে উৎসব করতে পারি না, কিন্তু বাংলাদেশের বাংলাভাষী ছাড়া অন্যেরা সেটা হয়ত পারে, কারণ এর মাধ্যমে মায়ের ভাষার স্বীকৃতি বিশ্বজনীন হয়েছে। তারা স্মরণের মাধ্যমে শুভেচ্ছা জানাতে পারলেও আমাদের এ প্রকাশে সীমাবদ্ধতা আছে।

একুশে ফেব্রুয়ারি এখন জাতিসংঘ শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতি সংস্থার (ইউনেস্কো) স্বীকৃতিতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস রূপে সারাবিশ্বে উদযাপনের প্রপঞ্চ, কিন্তু আমাদের কাছে এটা পরিপূর্ণভাবে উদযাপনের নয়। ধারাবাহিক সংগ্রাম, আত্মত্যাগ আর রক্তের সিঁড়ি বেয়ে ভাষার অধিকার আদায়ের দিন এটা। বৈশ্বিক স্বীকৃতি পেয়ে আমরা কি তবে ভুলে যাব রক্তের কথা? রক্ত ভুলে স্রেফ বৈশ্বিক স্বীকৃতিতে চোখ কেন থাকবে আমাদের? সালাম, বরকতের রক্ত শুকিয়ে কি তবে মিলিয়ে গেল হাওয়ায়? না, এটা হওয়ার কথা নয়!

এদিকে, বৈশ্বিক স্বীকৃতির প্রসঙ্গও পাশ কাটিয়ে যাওয়া উচিত হবে না আমাদের। রক্তে অর্জিত বিশ্ববাসীর মাতৃভাষার অধিকার আদায়ের স্বীকৃতি-স্মারক এই একুশে ফেব্রুয়ারি—এই ভেবে আমরা গৌরবের অংশীদার হতে পারি কিন্তু ভুলে যেতে পারি না রক্তের কথা, আত্মত্যাগের ইতিহাস। অন্য ভাষাভাষীদের কাছে উদযাপনের হলেও, একুশে ফেব্রুয়ারি আমাদের কাছে উৎসবের নয়। অন্যেরা উৎসব করতে পারে এখানে, কারণ তাদের মায়ের ভাষার অধিকারের স্বীকৃতি মিলেছে; তবে আমাদের কাছে স্মরণের, বিনত শ্রদ্ধার। আমরা রক্তের মাধ্যমে নিজেদের জন্যে অর্জন করেছি ভাষার অধিকার, মায়ের ভাষায় কথা বলার অধিকার; নিজের জন্যে, অন্য সকল ভাষাভাষীর জন্যে।

আমাদের বাংলা ভাষা পৃথিবীর অন্তত পাঁচ হাজারের বেশি মাতৃভাষার স্মারকমূল্য পেয়েছে। ভাষা ও অধিকার এই দুয়ের সম্মিলনে বাংলা হয়েছে নেতৃত্বস্থানীয়। প্রচলন আর অনুশীলনে বাংলা ভাষা পৃথিবীর নেতৃত্বস্থানীয় ভাষা না হলেও মাতৃভাষার অধিকারের প্রশ্নে বাংলা ভাষা হয়েছে অগ্রগণ্য, এটা অধিকার প্রতিষ্ঠার প্রশ্নে। বাংলা ভাষার সম্মানের এই স্বীকৃতি কেবলই বাংলাকেন্দ্রিক হয়ে থাকেনি, এর বিস্তৃতি ঘটেছে সকল ভাষাভাষী মানুষদের মাঝেও।

বৈশ্বিক উপযোগিতা কিংবা ব্যবহারের প্রসঙ্গ এখানে না থাকলেও অনাগত দিনে পৃথিবীর একজন মানুষও কোনো একটা ভাষায় কথা বলতে চাইলে বাংলার ভাষা আন্দোলনের ইতিহাস ও বৈশ্বিক স্বীকৃতি তার জন্যে বর্ম হয়ে আছে। দুনিয়ার সকল দেশের সকল শাসক অন্তত একজন মানুষের হলেও স্বতন্ত্র সে মুখের ভাষা কেড়ে নিতে চাইলে একুশের এই রক্ত, মাতৃভাষা দিবসের এই স্বীকৃতি জোরপূর্বক ভাষা-হরণের যেকোনো অপচেষ্টাকে রুখে দেবে।

ইউনেস্কোর মাতৃভাষা দিবসের স্বীকৃতির দিনটি এই সংস্থাভুক্ত সকল দেশ পালন করে থাকে। যে পাকিস্তানের কাছ থেকে রক্তের বিনিময়ে আমরা বাংলা ভাষার স্বীকৃতি আদায় করেছি সেই পাকিস্তানকেও বাঙালির একুশে ফেব্রুয়ারির অমর দিনটিকে পালন করতে হয়। পাকিস্তান তাদের মত করে দিনটি পালন করলেও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রেক্ষাপট, আন্দোলন, রক্ত আর আত্মদানের ইতিহাসকে অস্বীকারের উপায় নাই তাদেরও। এটা আমাদের অনন্য অর্জন।

ভাষাশহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস—এ দুইকে মুখোমুখি দাঁড় না করিয়েও আমরা শহিদদের রক্ত, তাদের আত্মত্যাগ আর ভাষাসংগ্রামীদের স্মরণ করতে পারি। একুশের অমর গানেও আছে সে বার্তা; ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি...’।

বাঙালির কাছে একুশ অধিকার আদায়ের রক্তস্নাত দিন, বিশ্ববাসীর কাছে একুশ নিজের ভাষায় কথা বলতে পারার স্বীকৃতির দিন। একুশে ফেব্রুয়ারি, ভাষার স্বীকৃতি, আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বৈশ্বিক স্বীকৃতি সে শিক্ষাই দেয় আমাদের।

একুশে ফেব্রুয়ারি আমাদের ভাষা শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। স্বীকৃতির উদযাপনে এখানে যেন রক্ত আড়ালে না পড়ে!

এ সম্পর্কিত আরও খবর