অধঃপতিত শিক্ষা ব্যবস্থায় মূল্যবোধের দুরাশা

, যুক্তিতর্ক

আশরাফুল ইসলাম, পরিকল্পনা সম্পাদক বার্তা২৪.কম | 2024-03-04 16:50:31

সমাজে মূল্যবোধের অবক্ষয় দিনকে দিন বেড়েই চলেছে, এ মোটামুটি জানা কথা। কিন্তু এই ক্রমাবনতি যখন শিক্ষা ক্ষেত্রে আরও প্রকট হয়ে ধরা দেয় তখন উদ্বেগের মাত্রাটা সবাইকে ভাবিয়ে তুলে। বার্তা২৪.কম-এ গেল ২৫ ফেব্রুয়ারি (২০২৪) প্রকাশিত ‘মেয়রপুত্র ও ভাতিজিকে পরীক্ষাকেন্দ্রে ‘অতিরিক্ত সময়’: বিতর্কে সচিবকে অব্যাহতি’ শীর্ষক খবরটি দেখে বর্তমানে দেশে শিক্ষা ব্যবস্থার একটি চিত্র ভেসে উঠে।

খবরটির গভীরে গিয়ে জানা গেল, যেই বিদ্যালয়ে এই কুকর্মটি সংঘটিত হয়েছে স্থানীয় মেয়র (কেন্দুয়া পৌরসভা) আসাদুল হক ভুঁইয়া ওই প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের সভাপতিও। এবং এই মেয়রের পুত্র ও ভাতিজিকে মাধ্যমিক পরীক্ষায় ‘অতিরিক্ত সময়’ দিতে গিয়েই সংশ্লিষ্ট শিক্ষকগণ রীতিমতো ফেঁসে গেছেন। পত্রিকার খবর অনুযায়ী, কেন্দুয়ার সায়মা শাহজাহান একাডেমিতে সংঘটিত ওই ঘটনার জেরে স্থানীয় শিক্ষা অফিস চার শিক্ষককে এখন পর্যন্ত ‘অব্যাহতি’ প্রদান করেই বিষয়টির আপত দায় সেরেছেন! অধিকতর তদন্তে একটি কমিটি গঠনের কথাও জানা গেছে খবরে।

প্রসঙ্গ হচ্ছে, যে দুই শিক্ষার্থীকে অনৈতিক সুবিধা প্রদান করতে গিয়ে শিক্ষকরা কাঠগড়ায় উঠেছেন, সাময়িক অব্যাহতি পেয়েছেন- কিন্তু সেই শিক্ষার্থী কিংবা তাদের ‘ক্ষমতাধর’ অভিভাবকদের কি কিছুই হবে না? আমরা সাম্প্রতিক সময়ে প্রায় কাছাকাছি এমন অপরাধে দায়ী শিক্ষার্থীদের বহিষ্কারের খবর পত্রিকান্তরে জেনেছি। বোধহয়, কেন্দুয়ার ঘটনায় দায়ী শিক্ষার্থীরা তাদের ক্ষমতাধর অভিবাবকদের দৌলতে পার পেয়ে গেলেন!

আমরা যদ্দূর জেনেছি, মেয়র আসাদুল হক ভূঁইয়া স্থানীয় রাজনীতিতে প্রভাবশালী ব্যক্তি, যিনি উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক। এবং পরীক্ষাকেন্দ্রে ‘অতিরিক্ত সময়’ সুবিধা পাওয়া তাঁর ভ্রাতুষ্পুত্রীর বাবা এনামুল হক ভূঁইয়াও একজন রাজনীতিক, যিনি কেন্দুয়া পৌর আওয়ামীলীগের সভাপতি। বোঝা গেল, স্থানীয় রাজনীতিতে হক পরিবার অত্যন্ত প্রভাবশালী হওয়ায় শিক্ষা সংশ্লিষ্ট দপ্তরগুলো হয়ত ওই দুই শিক্ষার্থীর ‘দায়’ দেখেননি! কিন্তু যে প্রশ্নটি ঘুরে ফিরে দংশন করছে তা হচ্ছে, ‘প্রভাবশালী ওই অভিভাবকগণ’ বা যদি বলি ‘দায়িত্বশীল অভিবাবকগণ’ কি নিজেদের কোন দায় দেখেন না?

জনপ্রতিনিধি কিংবা রাজনৈতিক নেতা হিসেবে উনারা তো প্রতিনিয়ত জনগণের মুখোমুখি হন। জনগণের কাছে তাদের যে ‘ম্যান্ডেট’; তাতে নিজেদের পরিশুদ্ধ রাখা কিংবা অনুকরণীয় ব্যক্তিত্ব হিসেবে প্রতিনিয়ত জাহির করবার যে প্রচেষ্টা তাঁরা করেন, সেখানে তাদের সন্তানদের এমন অপকর্মের দায় কি অভিভাবকরা এড়াতে পারেন? আমরা আন্তর্জাতিক খবরে মাঝে মধ্যেই দেখতে পাই, খুবই সামান্য বিচ্যুতিতে প্রধানমন্ত্রীর মতো পদ থেকেও ইস্তফা দিয়ে নিজের আত্মমর্যাদাকে বাঁচিয়ে তুলেন অনেক রাজনীতিক। আমরা এখানে এতটা মূল্যবোধের চর্চা আশা না করলেও একটি বিদ্যাপীঠের পরিচালনা পর্ষদকে নেতৃত্ব দেওয়া সর্বোচ্চ ব্যক্তিটির কাছ থেকে কি তাঁরই পুত্র-কন্যার এহেন অপকর্মে লজ্জিত হয়ে অন্ততঃ নিজের পদ থেকে সরে দাঁড়ানোর মত ‘প্রবৃত্তি’ আশা করতে পারি না?

খবরে প্রকাশ, স্থানীয় এক জনপ্রতিনিধি ও অভিভাবক প্রথমে এই অভিযোগটি উপজেলা নির্বাহী কর্মকর্তার দপ্তরে জানান। তারপরই দায়ী শিক্ষকদের বিরুদ্ধে ব্যবস্থার ঘোষণা আসে এবং চার শিক্ষক অব্যাহতি পান। কিন্তু ঘটনার ৯ দিন অতিবাহিত হতে থাকলেও বিদ্যালয়টির পরিচালনা পর্ষদ কি কোন ‘দায়’ অনুভব করছে না? নাকি শিক্ষকদের বলির পাঠা করে প্রকৃত দায়ীরা অধরাই থেকে যাবেন?

তবে আমরা দেশের প্রত্যন্ত জনপদে ঘটে যাওয়া বিষয়াবলীর ওপর নজর রেখে যা বুঝতে পারি, সায়মা শাহজাহান একাডেমির মতো অসংখ্য প্রতিষ্ঠান রয়েছে, যেখানে পরিচালনা পর্ষদের এই ধরণের অন্যায় আধিপত্যে শিক্ষার প্রকৃত মূল্যবোধ মুখ থুবড়ে পড়ছে। সরকারের যত কড়া পদক্ষেপই থাকুক না কেন, সংশ্লিষ্টদের মূল্যবোধের উন্নতি না হলে এ ধরণের প্রবণতা কতদূর ঠেকানো সম্ভব সেই উত্তর আমাদের জানা নেই। তবে শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের অনৈতিক সুবিধা প্রদানের মাধ্যমে জাতির মেরুদণ্ডকে যেভাবে নড়বড়ে করে তোলার ধৃষ্ঠতা দেখাচ্ছেন সংশ্লিষ্টরা তার প্রতিকারে প্রথমতঃ জনসাধারণ ও অভিভাবকদেরকেই জেগে উঠতে হবে। আমরা আশাকরব, সংশ্লিষ্ট কর্তৃপক্ষ ওই বিদ্যালয়ের পরিচালনা পর্ষদ অবিলম্বে ভেঙে দিয়ে বিদ্যালয়ে শিক্ষা সূষ্ঠু পরিবেশ ফিরিয়ে আনবে এবং দেশের অপরাপর শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে এমন ‘অঘটন’র পুনরাবৃত্তি বন্ধে আরও কঠোর পদক্ষেপ নেবে।

এ সম্পর্কিত আরও খবর