নিজেরা অজ্ঞ নাকি বাঙালিদের বোকা মনে করে ইউনাইটেড হাসপাতাল?

বিবিধ, যুক্তিতর্ক

সেরাজুল ইসলাম সিরাজ | 2023-09-01 19:46:45

স্বজনের অসুস্থতার কারণে ইউনাইটেড হাসপাতালে যেতে হয়। লিফলেট ও ডিজিটাল মনিটরে বেশ ফলাও করে প্রচার করা হচ্ছিল সিটিস্ক্যান মেশিন নিয়ে। ১২৮ স্লাইস মেশিনের এমন প্রচারণা দেখে যারপরনাই হতাশা ভর করল।

দেশের তুলনামূলক অনেক ছোট অখ্যাত হাসপাতালেও ২৫৬ স্লাইস সিটিস্ক্যান মেশিন রয়েছে। অনেক হাসপাতালে ৫০০ স্লাইস সিটিস্ক্যান মেশিন ব্যবহৃত হচ্ছে। পাশের দেশের অনেক হাসপাতাল ৬২০ স্লাইস ব্যবহার করছে। এমনকি ঢাকা মেডিকেলও দুই বছর আগে থেকে ১২৮ স্লাইস সিটি স্ক্যান মেশিন ব্যবহার করছে। অথচ নিজেকে বনেদি এবং প্রথম শ্রেণির হাসপাতাল দাবি করা ইউনাইটেড কিনা ১২৮ স্লাইস নিয়ে শো অফ করছে। এটা তাদের দীনতা, নাকি অজ্ঞতা, নাকি বাঙালিদের বোকা মনে করে এমনটি করছে, সেই প্রশ্নই মনের মধ্যে ঘুরপাক খাচ্ছিল বারবার।

আমার হতাশার অন্যতম আরেকটি কারণ হলো দেশের সেরা দাবি করা এ হাসাপাতালটি প্রযুক্তিগতভাবেও এগিয়ে থাকবে, এটাই বিশ্বাস ছিল এতোদিন। যত দক্ষ সৈনিক হোক, এলএমজির মুখে ছুরি-চাকু নিয়ে নিশ্চয় ভালো ফল আশা করা যায় না। আরও হতাশ হতে হলো ইকো করতে গিয়ে। রাত ৮টা বেজে যাওয়ায় নাকি সম্ভব না। কাউন্টার থেকে বলা হলো সন্ধ্যা ৬টার পরে নাকি এটা সম্ভব না। পরদিন আসতে বলা হলো। যিনি এই টেস্ট করান তিনি নাকি ৬টার পরে চলে যান। ছোট খাটো কিছু পরীক্ষা হলেও বড় অনেক টেস্টেই ২৪ ঘণ্টা সার্ভিস নেই।

Hospital
ইউনাইটেড হাসপাতাল, ছবি: সংগৃহীত


অথচ হাসপাতালের ওয়েব সাইটসহ সর্বত্র বলা হচ্ছে ২৪ ঘণ্টা ডায়াগনসিস সার্ভিস। তারা বলছে কি আর হচ্ছে কি? ২৪ ঘণ্টা চালু রাখা মানে বাড়তি জনবল প্রয়োজন। এ জনবল না রাখার একটাই যুক্তি হতে পারে, তা হচ্ছে খরচ সাশ্রয় করা। হাসপাতালটি যে চার্জ আদায় করে তাতে লোকসান হওয়ার কথা না। এর একটি কারণ হতে পারে, বেশি মুনাফা করা। এমন মুনাফা খোরের কাছে কতটুকু সেবা আশা করা যায়, সেটাই এখন ভাবার বিষয়। যারা দৌড়ে ইউনাইটেডে যাচ্ছেন তাদেরও ভাবার সময় এসেছে।

যারা মুনাফা করার জন্য পুরনো ব্যাকডেটেড মেশিন ব্যবহার করছে, তাদের সেবা দেওয়ার মানসিকতা নিয়ে প্রশ্ন থেকেই যায়। সিটিস্ক্যান মেশিন প্রসঙ্গে ডাক্তারদের মতামত হচ্ছে স্লাইস যত বেশি হবে রোগ নির্ণয় তত নির্ভুল হবে। ক্যানসার রোগ নির্ণয়ের ক্ষেত্রে বিশেষ করে স্লাইসগুলো যুক্ত করার সময় সংযোগস্থলে অসুস্থ টিস্যু থেকে গেলে আক্রান্ত কোষকলা চোখ এড়ানোর সুযোগ থাকে। সে কারণে স্লাইস যত বেশি হয় রোগ নির্ণয়ে তত সুবিধা।

লেখক: সেরাজুল ইসলাম সিরাজ, স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম

এ সম্পর্কিত আরও খবর