‘বাঁশ বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ঐ'

, যুক্তিতর্ক

ড. মাহফুজ পারভেজ, কন্ট্রিবিউটিং এডিটর, বার্তা২৪.কম | 2023-09-01 23:21:35

সত্যি সত্যিই বাঁশ বাগানের মাথার উপরে উঠেছে নিটোল একখানি চাঁদ। চট্টগ্রামের প্রকৃতি ও অরণ্যময় ভূগোলে সেই চাঁদের আলো মায়াবী খেলায় মেতেছে শুক্রবার (২৭ জুলাই) সন্ধ্যা থেকে।

চাঁদের টানে নাসিরাবাদ ফরেস্ট হিলের চূড়ায় সন্ধ্যায় চলে এসেছেন অনেক মানুষ। হিলের চারপাশে গাছপালার বিস্তৃতিতে বাতাসের কম্পন। গ্রহণে যাওয়ার আগে রক্তিম চাঁদ ভাসলো আকাশে। মহাকাশ বিজ্ঞানীরা যেমন বলেছিলেন, তেমনই লালাভ চাঁদের শরীর। ‘রেড মুন’ দেখতে মোটেও অন্যদিনের রূপালি চাঁদের মতো ছিল না। ছিল আস্ত একটি ‘সুপার মুন’।

নীল আকাশে সফেদ জোছনার চিরায়ত চাঁদের চেয়ে অন্য রকম শুক্রবারের চাঁদ। শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণের প্রাক্কালে এই চাঁদের শরীরে ছিল ছায়া। ধীরে ধীরে সে ছায়া স্পষ্ট হতে থাকে। দক্ষিণের পতেঙ্গা থেকে উড়ে আসা বঙ্গোপসাগরীয় মেঘমালা বার বার ঢেকে দিচ্ছিল শতবর্ষের স্মরণীয় চাঁদটিকে।

উচ্ছ্বল চাপল্যে চাঁদ আর মেঘের মাঝে আজ শুক্রবার সন্ধ্যারাতে চলছে চিরকালীন লুকোচুরি খেলা। মেঘ ভেঙে কখনো ফেটে বের হচ্ছে মায়াবী আভা। মুখ বের করেছে কয়েকটি নক্ষত্র ও সন্ধ্যাতারা। কিন্তু চট্টগ্রামের বিখ্যাত বর্ষার মেঘবহুল আকাশ বার বার আড়াল করেছে গ্রহণের অভিমুখী লাজুক চাঁদটিকে।


আরও পড়ুন:শতাব্দীর দীর্ঘতম চন্দ্রগ্রহণ দেখুন শুক্রবার রাতের আকাশে


বিষাদ মাখিয়ে যে চাঁদ আজ শুক্রবার (২৭ জুলাই) রাতে চলে যাবে দীর্ঘতম গ্রহণে, সে চাঁদ যেন বেদনার বার্তা জানিয়ে ঢেলে দিয়েছে শরীরের সবটুকু জোছনা। মেঘে, আকাশে, গাছেদের পাতায় পাতায়, রাতজাগা পাখিদের পালকে এবং দূরের বাঁশ বাগানের মাথায় উদাসী বর্ষা বাতাসের সাথে জলভেজা মিতালীতে জোছনা যেন হাহাকারে ভরে দিয়েছে সমগ্র চরাচর এবং চরাচরের বেদনার্ত মানুষের তাপিত হৃদয়।

অনেক অনেক দিন পর চন্দ্রালোকিত মানুষেরা চাঁদের হাত ধরে যেন চলে গেছে হারানো শৈশবে। খুঁজছে নিজেকে। প্রিয়জন আর হারানো স্বজনকে। স্কুলে পড়া কবিতার তালে অস্ফূটে বলছে- ‘বাঁশ বাগানের মাথার উপর চাঁদ উঠেছে ঐ/ মাগো আমার শোলক বলা কাজলা দিদি কই।’

এ সম্পর্কিত আরও খবর