মজুরি বোর্ড ঘেরাও করেছে শ্রমিকরা

পোশাক শিল্প, অর্থনীতি

সিনিয়র করেপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-22 11:18:20

পোশাক শ্রমিকদের ন্যূনতম মজুরির প্রাথমিক প্রস্তাবনার বিষয়ের সিদ্ধান্ত নেওয়ার দাবিতে নিম্নতম মজুরি বোর্ড ঘেরাও করেছে আন্দোলনরত শ্রমিক সংগঠনসমূহ।

সোমবার (৩ সেপ্টেম্বর) দুপুর তিনটা থেকে পোশাক শ্রমিকরা ঘেরাও করে নিম্নতম মজুরি বোর্ডের প্রধান কার্যালয়। শ্রমিকদের দাবি না মানা পর্যন্ত ঘেরা কার্যক্রম চলমান থাকবে বলে জানিয়েছেন শ্রমিক নেতৃবৃন্দ।

এদিকে নিম্নতম মজুরি বোর্ডে পোশাক শিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের চতুর্থ বৈঠক চলছে কার্যালয়ের ভেতরে।

বোর্ডের তৃতীয় বৈঠকে শ্রমিকদের ন্যূনতম মজুরি মালিকদের পক্ষ থেকে ৬ হাজার ৩শ’ টাকার করার প্রস্তবানা দেওয়া হয়েছিলো- যা ইতোমধ্যে প্রত্যাখান করেছে শ্রমিকপক্ষ।

টেক্সটাইল গার্মেণ্টস ওয়ার্কার্স ফেডারেশন এর সাধারণ সম্পাদক তপন সাহা বার্তা২৪.কমকে বলেন, ন্যূনতম মজুরির খসড়া প্রস্তাবনা শ্রম মন্ত্রনালয়ে ৩১ জুলাই-এর মধ্যে জমা দেওয়ার নির্দেশনা থাকলে তারা তা করেনি। ছয়মাসের মধ্যে তারা মাত্র ৩টি বৈঠক করেছে। মালিকপক্ষ ইচ্ছাকৃতভাবে এই বিলম্ব করছে। কারণ যতো দেরিতে মজুরির খসড়া দেওয়া হবে- ততো দেরিতে ন্যূনতম মজুরি নির্ধারণ হবে। এর ফলে লাভবান হবে মালিকরা আর বঞ্চিত হবেন শ্রমিকরা। যদি আজকের মধ্যে কোনো সিদ্ধান্ত না হয়- তাহলে এই আন্দোলন আর পল্টনের মধ্যে সীমাবদ্ধ থাকবে না পুরো দেশে ছড়িয়ে পড়বে। আর এই দায় শ্রমিকরা নেবে না।

এ সময় নিম্নতম মজুরি বোর্ডের বৈঠকে শ্রমিক প্রতিনিধি শামছুন্নাহার ভূঁইয়া, মালিকপক্ষের প্রতিনিধি বিজিএমইএ’র (বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রফতানিকারক সমিতি) সভাপতি মো. সিদ্দিকুর রহমানসহ বোর্ডের সবাই উপস্থিত রয়েছেন চতুর্থ বৈঠকে।

জানুয়ারির ৩০ তারিখে নিম্নতম মজুরি বোর্ড গঠন করে ছয় মাসের মধ্যে প্রস্তাবনা জমা দেওয়ার নির্দেশনা থাকলেও তা দিতে ব্যর্থ হয় সংশ্লিষ্টরা। পরে জুলাই মাসে পুনরায় তিন মাস সময় বাড়িয়ে নেয় নিম্নতম মজুরি বোর্ড।

এ সম্পর্কিত আরও খবর