১০০ বছরের মহাপরিকল্পনা ‘ডেল্টা প্লান’ অনুমোদন

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-09-01 06:22:23

আগামী ২১০০ সালে বাংলাদেশ কোন পর্যায়ে অবস্থান যাবে তা নিয়ে মহাপরিকল্পনা করেছে সরকার।  সেই পরিকল্পনার ‘ব-দ্বীপ পরিকল্পনা ‘ বা ‘ডেল্টা প্ল্যান’প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের (এনইসি) ।

মঙ্গলবার (০৪ সেপ্টেম্বর) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি বৈঠকে এ মহাপরিকল্পনার অনুমোদন দিয়েছেন প্রধানমন্ত্রী ও এনইসি চেয়ারপারসন শেখ হাসিনা। বৈঠক শেষে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

পরিকল্পনামন্ত্রী বলেন, ডেল্টা প্লান বাস্তবায়নের কাজ শুরু হলে ২০৩০ সালের মধ্যে দেশের জিডিপি প্রবৃদ্ধি ১ দশমিক ৫ শতাংশ বেড়ে যাবে। এতো লম্বা সময়ের পরিকল্পনা বাংলাদেশে এটাই প্রথম- এমনকি বিদেশেও হয়নি।

তিনি বলেন, পরিকল্পিত অর্থনীতির সুফল পাচ্ছে বাংলাদেশ। এরেই মধ্যে বেড়েছে মোট দেশজ উৎপাদন (জিডিপি) ও মাথাপিছু আয়। মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে রয়েছে। কিন্তু এসব অর্জন টেকসই হবে কিনা— তা নিয়ে প্রশ্নও রয়েছে। এর অন্যতম কারণ জলবায়ু পরিবর্তনজনিত ক্ষতিকর প্রভাব। জলবায়ু পরিবর্তনের সেই প্রভাবকে মোকাবিলা করে দেশকে কিভাবে উন্নয়নের সঠিক পথে এগিয়ে নিয়ে যাওয়া যাবে, সেই বিষয়টি মাথায় রেখেই তৈরি করা হয়েছে দেশের ইতিহাসের সবচেয়ে বিস্তৃত পরিকল্পনা ‘ব-দ্বীপ পরিকল্পনা ‘ বা ‘ডেল্টা প্ল্যান’।

ডেল্টা প্লান- সাজিয়েছেন পরিকল্পনা কমিশনের সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য সিনিয়র সচিব ড. শামসুল আলম।

মুস্তফা কামাল বলেন, উন্নত দেশের পথে হাঁটতে হলে প্রবৃদ্ধি বাড়াতে হবে। ৯ শতাংশ প্রবৃদ্ধি অর্জনে ডেল্টা প্ল্যান বাস্তবায়ন অপরিহার্য। এর মূল প্রতিপাদ্য হলো জলবায়ু পরিবর্তনের সঙ্গে খাপ খাওয়ানো। দেশে ভূমি ক্ষয় হচ্ছে, নদী ভাঙনে ফলে প্রতিবছর ৫০ থেকে ৬০ হাজার পরিবার গৃহহীন হচ্ছে। বন্যায় অনেক ফসলহানি হচ্ছে। এর বাইরেও বিশেষ করে শহর অঞ্চলে সুপেয় পানি সরবরাহ নিশ্চিত করা, কঠিন বর্জ্য ও আবর্জনা ব্যবস্থাপনা, কৃষি জমিতে ব্যাপক রাসায়নিক সারের ব্যবহার নিয়ন্ত্রণ ডেল্টা প্ল্যানে প্রতিফলন ঘটেছে।

মন্ত্রী আরও জানান, ঝুঁকি বিবেচনায় ছয়টি হটস্পট চিহ্নত করা হয়েছে এই পরিকল্পনায়। সেই সঙ্গে এসব হটস্পটে ৩৩ ধরনের চ্যালেঞ্জ রয়েছে। হটস্পট গুলো হচ্ছে— উপকূলীয় অঞ্চল, বরেন্দ্র ও খরাপ্রবণ অঞ্চল, হাওর ও আকস্মিক বন্যাপ্রবণ অঞ্চল, পার্বত্য চট্টগ্রাম অঞ্চল, নদী ও মোহনা অঞ্চল এবং নগরাঞ্চল। পানি ও জলবায়ুজনিত অভিন্ন সমস্যায় কবলিত এই অঞ্চলগুলোকেই হটস্পট হিসেবে অভিহিত করা হয়েছে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মুস্তফা কামাল বলেন, ব-দ্বীপ পরিকল্পনাটি বাস্তবায়নে গঠন করা হবে ডেল্টা তহবিল। এই তহবিলের সম্ভাব্য উৎস হিসেবে বাংলাদেশ সরকার, উন্নয়ন সহযোগী, পরিবেশ ও জলবায়ু সম্পর্কিত তহবিল, বিশেষ করে গ্রিন ক্লাইমেট ফান্ড (জিসিএফ) এবং সরকারি-বেসরকারি অংশীদারিত্বকে (পিপিপি) বিবেচনা করা হয়েছে।

এ সময় আরও উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, পরিকল্পনা সচিব জিয়াউল ইসলাম, প্রমুখ।

এ সম্পর্কিত আরও খবর