ইসলামী ব্যাংকের শরীআহ্ পরিপালন বিষয়ক ওয়েবিনার

ব্যাংক বীমা, অর্থনীতি

নিউজ ডেস্ক, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:57:58

ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেডের ঢাকা ইস্ট জোনের উদ্যোগে ‘ব্যাংকিং কার্যক্রমে শরীআহ্ পরিপালন’ শীর্ষক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (১২ সেপ্টেম্বর) ভার্চুয়াল প্লাটফর্মে এ ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে।

এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন ব্যাংকের নির্বাহী কমিটির চেয়ারম্যান সেলিম উদ্দিন।

তিনি বলেন, ইসলামী ব্যাংকিং কোন কল্পনা বা তাত্ত্বিক কথা নয় বরং বিশ্বের এক সফল বাস্তবতা। বর্তমান বিশ্বে ইসলামী ব্যাংকিং সর্বাধুনিক আর্থিক সেবা দিয়ে যাচ্ছে। দেশের ২৫ শতাংশ ব্যাংকিং ইসলামী ব্যাংকিং এর আওতায় পরিচালিত হচ্ছে।

শরীআহ নীতির পরিপালন ইসলামী ব্যাংকিং’র মূল ভিত্তি উল্লেখ করে তিনি বলেন, শরীআহ ব্যাংকিং করতে হলে প্রতিষ্ঠানের নির্বাহী-কর্মকর্তা, গ্রাহক ও স্টেকহোল্ডারসহ সংশ্লিষ্ট সকলের ব্যক্তিগত জীবনাচরণ ও পেশাদারিত্বের ক্ষেত্রে সামাজিক-মানবিক মূল্যবোধ, কল্যাণকামিতা, আন্তরিকতা, নিষ্ঠা, দায়বদ্ধতা, স্বচ্ছতা, জবাবদিহিতা ও পরিপালন সংস্কৃতি লালন করতে হবে।

অধ্যাপক আরও বলেন, ইসলামী ব্যাংকিং পরিচালনায় শরীআহ নীতি ও প্রচলিত আইন দুটোই পরিপালিত হয়। শরীআহ নীতির পরিপালন ইসলামী ব্যাংকিং’র অগ্রাধিকার প্রাপ্ত কোনো বিষয় নয় বরং বাধ্যতামূলক। এর লক্ষ্য ও কর্মকাণ্ডে এমন কোন উপাদান নেই যা ইসলাম অনুমোদন করে না।

ইসলামী ব্যাংকিং সকল ক্ষেত্রেই পরিপালনকে গুরুত্ব দেয় উল্লেখ করে তিনি বলেন, পরিপালনহীনতা ব্যাংকিং খাতকে ধ্বংস করে দিতে পারে।

এছাাড়া ব্যাংকিং কার্যক্রমে যথাযথ শরীআহ পরিপালনের ক্ষেত্রে সংশ্লিষ্ট সকলকে আরো বেশি সতর্কতা অবলম্বনের আহ্বান জানান তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে ব্যাংকের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও মাহবুব উল আলম বলেন, ইসলামী ব্যাংকিং শরীআহ নীতির সঙ্গে আপোষ না করে একটি সার্বজনীন ব্যাংকিং ব্যবস্থা। শরীআহ নীতিমালায় অটুট থেকে এই ব্যাংকিং ব্যবস্থা বিশ্বমঞ্চে সফলতার স্বীকৃতি লাভ করেছে। ইসলামী ব্যাংকিং হালাল গ্রহণ ও হারাম বর্জনের ব্রান্ড ইমেজ তৈরি করতে সক্ষম হয়েছে।

তিনি আরও বলেন, ইসলামী ব্যাংক ব্যবস্থায় শরীআহ নীতি অপরিহার্য বিষয়। শরীআহ নীতির প্রতি মানুষের আস্থা ও ভালোবাসার কারণেই ইসলামী ব্যাংক ব্যবস্থা আজ ব্যাংকিং খাতের মডেলে পরিণত হয়েছে।

ওয়েবিনারে প্রধান আলোচক হিসেবে বক্তব্য দেন ব্যাংকের শরীআহ্ সুপারভাইজরি কমিটির ভাইস চেয়ারম্যান মুফতী ছাঈদ আহমদ।

ঢাকা ইস্ট জোন প্রধান মোহাম্মদ উল্লাহর সভাপতিত্বে ওয়েবিনারে আরো বক্তব্য দেন- এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট শাসসুল হুদা ও শামসুদ্দোহা। এছাড়া ব্যাংকের নির্বাহী ও কর্মকর্তাগণ ওয়েবিনারে অংশ নেন।

এ সম্পর্কিত আরও খবর