কাচ শিল্প শ্রমিকদের জন্যও ন্যূনতম মজুরি নির্ধারণ হচ্ছে

বিবিধ, অর্থনীতি

সিনিয়র করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 08:59:09

গ্লাস ও সিলিকেট শিল্পের শ্রমিকদের ন্যূনতম মজুরি নির্ধারণের জন্য দাবি জানিয়ে আসছিলো সংশ্লিষ্টরা। চলতি বছরের মে মাসের নয় তারিখে পরিদর্শন কার্যক্রম শুরু হওয়ার কথা থাকলেও তা স্থগিত করা হয়। অবশেষে সেই প্রক্রিয়া শুরু করেছে নিম্নতম মজুরি বোর্ড।

শ্রম মন্ত্রণালয়ের নিম্নতম মজুরি বোর্ড ইতোমধ্যে বেশ কিছু গ্লাস তৈরির কারখানা চিহ্নিত করেছেন পরিদর্শনের জন্য। আর এসব তথ্য জানা গেছে, নিম্নতম মজুরি বোর্ড সূত্রে।

নিম্নতম মজুরি বোর্ড সূত্রে আরও জানা যায়, নিম্নতম মজুরি বোর্ড থেকে গ্লাস এন্ড সিলিকেট কারখানার শ্রমিক ন্যূনতম মজুরির সুপারিশ প্রণয়নের জন্য পরিদর্শন পদ্ধতি ব্যবহার করা হবে। এক্ষেত্রে খোদ নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান কারখানা পরিদর্শন করে শ্রমিকদের সঙ্গে কথা বলে তার ভিত্তিতে ন্যূনতম মজুরির সুপারিশ প্রণয়ন করবেন।

নিম্নতম মজুরি বোর্ড থেকে জানা যায়, গ্লাস এন্ড সিলিকেট শিল্পের সঙ্গে প্রায় ৫০ হাজার শ্রমিকের জীবন জড়িত। তাই বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনায় নিয়ে কাজ করছেন সংশ্লষ্টরা।

১৭ সেপ্টেম্বর থেকে শুরু হবে গ্লাস এন্ড সিলিকেট কারখানা পরিদর্শন। নিম্নতম মজুরি বোর্ডের চেয়ারম্যান (সিনিয়র জেলা জজ) সৈয়দ আমিনুল ইসলাম ১৭ সেপ্টেম্বর গাজীপুরের নাসির গ্লাস এন্ড ইন্ডাস্ট্রি পরিদর্শন করবেন।

যদিও গ্লাস এন্ড সিলিকেট শিল্পে নিযুক্ত শ্রমিকদের নিম্নতম মজুরি হারের সুপারিশ প্রণয়নের উদ্দেশ্যে তথ্য-উপাত্ত সংগ্রহের নিমিত্তে মজুরি বোর্ডের চেয়ারম্যান ও সদস্যদের গত মে মাসের নয় তারিখে নাসির গ্লাস ইন্ডাস্ট্রি সরেজমিনে পরিদর্শন করার কথা ছিলো।

বর্তমানে নিম্নতম মজুরি বোর্ড গার্মেন্টস শ্রমিকদের ন্যূনতম মজুরি হার নির্ধারণের জন্য সুপারিশমালা তৈরির কাজ করছে। ইতোমধ্যে পোশাক শিল্পের শ্রমিকদের নিম্নতম মজুরি হারের সুপারিশ প্রণয়নের জন্য চারটি বৈঠক সম্পন্ন হয়েছে। পঞ্চম বৈঠকের তারিখ নির্ধারণ করা হয়েছে ১২ সেপ্টেম্বর।

এ সম্পর্কিত আরও খবর