‘লিমা’র জন্য চাপে কলকারখানা পরিদর্শন অধিদপ্তর!

ব্যবসা-বাণিজ্য, অর্থনীতি

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-27 02:58:14

 

গত আড়াই বছরেও লেবার ইন্সপেকশন ম্যানেজমেন্ট অ্যাপ্লিকেশন (লিমা) অ্যাপের কাজ শেষ করতে পারেনি কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর। ফলে কাজটি দ্রুত শেষ করতে এই অধিদপ্তরের ওপর শ্রম মন্ত্রণালয়ের চাপ রয়েছে বলে সূত্রে জানা গেছে।

নাম প্রকাশ না করার শর্তে শ্রম মন্ত্রণালয়ের এক কর্মকর্তা বার্তা২৪.কম’কে বলেন, ‘অ্যাপটি তৈরি করতে প্রয়োজনীয় সব যন্ত্রাংশ কেনা হয়েছে। ঠিক মতো কাজ চললে অ্যাপটি ব্যবহার উপযোগী করতে এক বছরের বেশি সময় লাগার কথা না। কিন্তু সংশ্লিষ্ট কর্মকর্তাদের অবহেলাই আড়াই বছরেও কোনো অগ্রগতি নেই।’

তবে এসব অভিযোগ মানতে নারাজ কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তরের সহকারী মহাপরিদর্শক (সেফটি) মো. দীন আমিন সরকার। তিনি বার্তা২৪.কম’কে বলেন, ‘এখনও লিমা অ্যাপের পাইলট প্রকল্প চলছে। একটা ভালো কিছু করতে অবশ্যই সময় লাগবে। শিগগিরই আমরা কাজ শেষ করতে পারবো বলে আশা করছি।’

জানা গেছে, আধুনিক প্রযুক্তির সাথে তাল মিলিয়ে পরিদর্শন কার্যক্রমে গতি আনতে ২০১৬ লিমা অ্যাপ তৈরির প্রকল্প শুরু করে কলকারখানা ও প্রতিষ্ঠান অধিদপ্তর। এই অ্যাপের মাধ্যমে অধিদপ্তরের সব পরিদর্শকরা ট্র্যাকিংয়ের আওতায় চলে আসবে। ফলে প্রধান কার্যালয় থেকে সহজেই পরিদর্শকদের কাজের মূল্যায়ন করা সম্ভব হবে, জবাবদিহিতাও নিশ্চিত করা যাবে। পরিদর্শনের সময় খুব সহজে আইন ও বিধি লংঘন চিহ্নিত করতে পারবেন পরিদর্শকরা। এছাড়াও অ্যাপের মাধ্যমে পরিদর্শন চলাকালীন সময়ে মালিকপক্ষকে সরাসরি নোটিশও দিতে পারবেন সংশ্লিষ্টরা।

প্রসঙ্গত, আন্তর্জাতিক শ্রম সংস্থার (আইএলও) সহায়তায় লিমা অ্যাপ তৈরির কাজ চলছে। ডেনমার্ক সরকারের দেওয়া ট্যাবে ২০১৬ সালে অ্যাপটি প্রথম ইন্সটল করা হয়। ২০১৬ সালের মাঝামাঝিতে ৩০ জন পরিদর্শককে প্রশিক্ষণ দেওয়া হয়। কিন্তু তারপরও কাজে গতি আসেনি। চলতি বছরের ৬ মার্চ চালু করা হয় লিমা। কিন্তু ছয় মাস পার হলেও চূড়ান্তভাবে অ্যাপটির কার্যক্রম শুরু হয়নি। কারণ ঢাকা, চট্টগ্রাম, গাজীপুর ও নারায়ণগঞ্জে এখনও চলছে পাইলট প্রকল্প।

 

 

এ সম্পর্কিত আরও খবর